সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
অদম্য বাঙালির মুক্তির ডাক ছিল ৭ মার্চের ভাষণ | চ্যানেল খুলনা

অদম্য বাঙালির মুক্তির ডাক ছিল ৭ মার্চের ভাষণ

১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে জাতির পিতা যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যে অদম্য বাঙালির মুক্তির ডাক নিহিত ছিল বলে উল্লেখ করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

রোববার (০৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

মুজিববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. নেছার আহাম্মদ ভূঁঞার সভাপত্বিতে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান ও এ. কে. এম সাজেদুর রহমান খান।

গভর্নর ফজলে কবির বলেন, জাতির পিতার এ ভাষণ ছিল সমগ্র সংগ্রামী বাঙালি জাতির অনুপ্রেরণার অনির্বাণ শিখা, অফুরন্ত শক্তি ও অদম্য সাহস। বাঙালির বীরত্বপূর্ণ সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধে জাতির পিতার ঐতিহাসিক ভাষণের দিকনির্দেশনাই ছিল জাতীয় ঐক্য ও সংগ্রামের মূলমন্ত্র, এ ভাষণকে তাই বিশ্বের সব সংগ্রামী নেতার ভাষণের নির্যাস বলে আখ্যায়িত করেন গভর্নর।

তিনি বলেন, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সেদিন বেশি দূরে নয়, যেদিন এদেশ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা।

প্রধান আলোচক কথা সাহিত্যিক সেলিনা হোসেন অতি প্রাণবন্ত ভাষায় জাতির পিতার ৭ মার্চের ভাষণের বহুমাত্রিক গুরুত্ব ব্যাখ্যা করেন। তিনি এ জন্য দেশি-বিদেশি বহু বিদগ্ধজনের উদ্ধৃতি তুলে ধরেন ও ভাষণের কালজয়ী ধারণাগুলো জানিয়ে শ্রোতাদের সমৃদ্ধ বিমুগ্ধ করেন। তিনি বলেন, জাতির পিতার এই ঐতিহাসিক ভাষণ পরে স্বাধীনতার সংগ্রামের বীজমন্ত্র হয়ে ওঠে। ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে জাতির পিতা যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যে নিহিত ছিল অদম্য বাঙালির মুক্তির ডাক। এই ভাষণ শুধু বাঙালির নয়, বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্য সার্বজনীন প্রেরণার উৎস হয়ে থাকবে বলেও তিনি প্রবন্ধে উল্লেখ করেন।

বঙ্গবন্ধু পরিষদের সদস্য আনোয়ারুল মোর্শেদের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে ৭ মার্চের ভাষণ সংরক্ষণের ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। সভায় মুজিববর্ষ উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক, মহাব্যবস্থাপক, মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য এইচএম দেলোয়ার হোসাইনসহ বিভিন্নস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং বাংলাদেশ ব্যাংকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মুজিববর্ষ উদযাপন কমিটি।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

বিএইচবিএফসি ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ভরিতে ১০৮৬ টাকা কমলো স্বর্ণের দাম

ইভ্যালি থেকে পদত্যাগ করল মানিকের নেতৃত্বাধীন পরিচালনা বোর্ড

২০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে এডিবি

৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ

ভরিতে ১২৮৩ টাকা কমলো সোনার দাম

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।