সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
অনুপ্রবেশ বেড়েছে দক্ষিণ-পশ্চিম সীমান্তে, সতর্ক অবস্থানে বিজিবি | চ্যানেল খুলনা

খুলনা-বাগেরহাটের দু’জনসহ সাত নারী-পুরুষ আটক

অনুপ্রবেশ বেড়েছে দক্ষিণ-পশ্চিম সীমান্তে, সতর্ক অবস্থানে বিজিবি

চ্যানেল খুলনা ডেস্কঃদক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে নারী, পুরুষ ও শিশুদের প্রবেশ যেন থামছে না। সীমান্ত জেলা যশোর, সাতক্ষীরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ার বিভিন্ন এলাকা দিয়ে অনুপ্রবেশ বেশি ঘটছে বলে অভিযোগ করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও স্থানীয়রা। এসব সীমান্ত থেকে ২৫১ জনকে অনুপ্রবেশের অভিযোগে আটক করেছেন বিজিবি সদস্যরা। এ বিষয়ে সংশ্লিষ্ট থানায় পৃথক মামলাও হয়েছে।
আইন-শৃঙ্খলা বাহিনী ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, অনুপ্রবেশকারীরা নিজেদের বাংলাদেশি বলে দাবি করছেন। চাকুরির সন্ধানে ভারতে গিয়ে কোনও কাজ না পেয়ে এবং ভারতীয়দের কাছে নির্যাতনের শিকার হয়ে তারা বাংলাদেশে ফিরছেন। এনআরসি নিয়ে ভয়েও ফিরছেন অনেকে।
সর্বশেষ বুধবার বেনাপোল পোর্ট থানার গাতীপাড়া সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশের সময় দুই শিশুসহ সাত নারী-পুরুষকে আটক করেন বিজিবি সদস্যরা। তবে এ সময় কোনও পাচারকারীকে আটক করতে পারেননি তারা। আটককৃতরা হলেন খুলনার সামসুর মোল্লার ছেলে সাঈদ মোল্লা (২৫), বাগেরহাট জেলার মৃত লুৎফর খানের ছেলে শিপন খান (৩০), বরিশাল জেলার একই পরিবারের রবি হাওলাদার (৪০), তার স্ত্রী হেলেনা বেগম (৩৫), তিন সন্তান আকাশ হাওলাদার (২১), সাগর হাওলাদার (১৪) ও শাওন হাওলাদার (১০) ।
আটক রবি হাওলাদার বলেন, গত জুলাই মাসে কাজের সন্ধানে ভারতের ব্যাঙ্গালুর যায়। সেখানে আমার স্ত্রী বাসা বাড়িতে কাজ করত আর আমি ও ছেলেদের নিয়ে ইট ভাটায় কাজ করতাম। আমাদের বৈধ কোন কাগজপত্র না থাকায় সেখানকার পুলিশ ভয়ভীতি দেখিয়ে দেশে ফিরে যেতে বলে। তাই গত দুই দিন আগে রওনা দিয়ে আজ (বুধবার) দুপুরের দিকে ভারত সীমান্ত পার হয়ে বাংলাদেশে ঢুকার পর পরই বিজিবি আমাদের আটক করে।
এর আগে, রবিবার (২৪ নভেম্বর) সকালে বেনাপোল সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশকালে বিজিবি আটক করেছে ৩২ নারী-পুরুষ ও শিশুকে। এ সীমান্ত দিয়ে প্রবেশের সময় গত বুধবার (২০ নভেম্বর) ৫৪ জন নারী পুরুষ ও শিশুকে আটক করেছিল বিজিবি। এ বিষয়ে বেনাপোল পোর্ট থানায় পৃথক দু’টি মামলাও হয়েছে।
বিজিবি সূত্রে জানা গেছে, গত দু’সপ্তাহে ভারত থেকে সীমান্তের অবৈধ পথ দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দক্ষিণাঞ্চলের পাঁচটি জেলা যশোর, ঝিনাইদহ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়ার সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। এসব সীমান্তের মধ্যে মহেশপুর দিয়ে অনুপ্রবেশের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। এরপর রয়েছে যশোরের বেনাপোল সীমান্ত।
রেকর্ডপত্রের বরাত দিয়ে আগের তুলনায় অনুপ্রবেশ বেড়েছে বলে দাবি করেছেন বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান। তিনি বলেন, ২০ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সময়ে বেনাপোলের গাতিপাড়া ও দৌলতপুর বিজিবি পোস্টের টহল দলের সদস্যরা ভারত থেকে অনুপ্রবেশের দায়ে ৯৩ জন নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে। বিগত দিনের রেকর্ডপত্র দেখে বোঝা যাচ্ছে অনুপ্রবেশের হার অনেক বেশি।
যশোর ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লেঃ কর্নেল মোঃ সেলিম রেজা জানান, যশোর সীমান্তে এখন পর্যন্ত খুব বেশি অনুপ্রবেশের ঘটনা না ঘটলেও নজরদারি বাড়ানো হয়েছে। বিজিবি সদস্যদের টহল জোরদার করা হয়েছে। যশোরের ১৫টি বিওপির সদস্যরা সীমান্ত এলাকার মানুষকে সচেতন করছে, যাতে অনুপ্রবেশের ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে জানানো হয়। তিনি দাবি করেন, সবচেয়ে ভালো অবস্থানে আছে সাতক্ষীরার সীমান্ত এলাকা। বিশেষ করে সীমান্তের বেশ কিছু পয়েন্টে নজরদারি বাড়ানো হয়েছে।
তবে স্থানীয়রা অভিযোগ করেন, আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বিভিন্ন বাহিনীর হতে যত মানুষ আটক হচ্ছে, তারচেয়ে অনেক বেশি অনুপ্রবেশের ঘটনা ঘটছে। এলাকাবাসীর দেওয়া তথ্যা অনুযায়ী যশোরের বেনাপোলের গাতিপাড়া, দৌলতপুর, পুটখালি, সাদিপুর, ধান্যখোলা ও বাহাদুরপুরসহ বিভিন্ন পয়েন্ট দিয়ে অবৈধ অনুপ্রবেশ ঘটছে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক থাকায় ভারতের উন্নয়ন টেকসই হচ্ছে : মোমেন

নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান

চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।