সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
অপ্রচলিত মাছ চাষের মাধ্যমে দেশ পুষ্টি ও রপ্তানিতে সমৃদ্ধ হবে : জেলা মৎস্য কর্মকর্তা | চ্যানেল খুলনা

অপ্রচলিত মাছ চাষের মাধ্যমে দেশ পুষ্টি ও রপ্তানিতে সমৃদ্ধ হবে : জেলা মৎস্য কর্মকর্তা

শনিবার সকালে খুলনা জেলার তেরখাদার রাইয়ান এগ্রো ফিসারিজে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের ফিসারি প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল (এফপিবিপিসি) ও ফোয়াবের যৌথ অর্থায়নে সহযোগিতায় ছিল জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় ও রাইয়ান এগ্রো ফিসারিজ। বাস্তবায়নে ছিল ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ফোয়াব)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ জয়দেব পাল। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রাইসুল কবির দিপু, রূপসার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বাপ্পী কুমার দাস ও রাইয়ান এগ্রো ফিসারিজের চেয়ারম্যান ও মহানগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ। প্রধান আলোচক ছিলেন তেরখাদার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দিপংকর কুমার পাল। সভাপতিত্ব করেন ফোয়াবের সভাপতি মৎস্য উন্নয়ন ও সমবায় ব্যক্তিত্ব মোল্লা সামছুর রহমান (শাহীন)।
প্রধান অতিথি জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ জয়দেব পাল বলেন, অপ্রচলিত মাছ চাষের মাধ্যমে পুষ্টি ও রপ্তানিতে সমৃদ্ধ হবে এ দেশ। দেশীয় প্রজাতির মৎস্য সংরক্ষণ ও চাষের মাধ্যমে আমরা অর্থ ও পুষ্টি পাই। দেশে মাছের উৎপাদন ৫ দশমিক ৬৫ লাখ মেট্রিক টন উল্লেখ করে তিনি আরও বলেন, এক সময় বলা হত ভাতে-মাছে বাঙালি। তারপর একটা সময় বলা হত মাছের আকাল। বর্তমানে মাছের উৎপাদন অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। ফলে মৎস্য খাতে উদ্যোক্তা তৈরি হচ্ছে। সরকার এ খাতে স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ দিচ্ছে, উদ্যোক্তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। দেশীয় প্রজাতির অনেক মাছ বিলুপ্ত হয়ে গিয়েছিল। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে ৩৭ প্রজাতির বিলুপ্তপ্রায় মাছ ফিরিয়ে এনেছে। দেশীয় মাছ সংরক্ষণে লাইভ জিন ব্যাংক করা হয়েছে। কোন অঞ্চলে মাছের শূন্যতা দেখা দিলে জিন ব্যাংক থেকে মাছের পোনা সে অঞ্চলে অবমুক্ত করা হবে। ফলে দেশের কোথাও আর মাছের আকাল হবে না। এখন গ্রাম থেকে শহরে সর্বত্র পুষ্টি সমৃদ্ধ পর্যাপ্ত মাছ পাওয়া যাচ্ছে। রাষ্ট্রীয় প্রণোদনা ও পৃষ্ঠপোষকতা বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ ও সংশ্লিষ্ট অন্যান্যরা এগিয়ে আসায় এটা সম্ভব হয়েছে।
অনুষ্ঠানের শুরতে কোরআন তেলাওয়াত করেন মো: সফিকুল ইসলাম। পবিত্র গীতা পাঠ করেন অর্চন বসু। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সহকারী নির্বাহী কর্মকর্তা পলাশ কুমার ঘোষ, অধ্যাপক এড. মনি শংকর নাগ, ফোয়াবের সহ-সভাপতি লস্কর মনিরুজ্জামান, ফোয়াবের যুগ্ম সম্পাদক শেখ সাকিল হোসেন, অর্থ সম্পাদক সাফায়েত হোসেন শাওন, জেলা আহ্বায়ক অধ্যক্ষ অনরুদ্ধ বাহাদুর, জেলা মৎস্যজীবী লীগের মহিলা নেত্রী বুলু রানী মন্ডল, জেলা মৎস্যজীবী লীগ নেতা মাস্টার শহিদুল ইসলাম, রূপসা উপজেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, আলাইপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আব্দুর রউফ সিকদার, এস এম মাহিরুল হক, মোশাররফ হোসেন মোল্লা, শান্তিলতা বালা, সাধন পাত্র, সোহরাব সানা প্রমুখ। জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রান্তিক চাষিরা কর্মশালায় অংশগ্রহণ করেন।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

কুয়েটে জাঁকজমকপূর্ণভাবে শ্রী শ্রী সরস্বতী পুজা অনুষ্ঠিত

খুলনা মহানগর যুবলীগের নব নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের কৃতজ্ঞতা প্রকাশ

দুঃস্থ, অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ বিএইচবিএফসি’র

পদ্মাসেতু পরবর্তী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সম্ভাবনা নিয়ে গবেষণায় খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : ড. হোসেন জিল্লুর রহমান

কথিত নাশকতার গায়েবী মামলায় খুলনা বিএনপির ৬৬ নেতাকর্মী কারাগারে

বাকশাল প্রতিষ্ঠা ও গণতন্ত্র হত্যার প্রতিবাদে আলোচনা সভা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।