সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আগের দামেই সোনা-রুপা, বিভ্রান্ত না হওয়ার আহ্বান বাজুসের | চ্যানেল খুলনা

আগের দামেই সোনা-রুপা, বিভ্রান্ত না হওয়ার আহ্বান বাজুসের

সোনা ও রুপার দামে কোনো পরিবর্তন হয়নি এবং কেনাবেচায় নতুন কোনো পদ্ধতি বা নিয়ম চালু হয়নি বলে জানিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোনা-রুপার দাম নিয়ে বিভ্রান্ত না হতে ক্রেতা ও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৩ জানুয়ারি নির্ধারণ করা দামেই সোনা ও রূপা কেনাবেচা হবে। এ বিষয়ে বিভ্রান্ত হওয়ার কিছু নেই।

বাজুসের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ১৩ জানুয়ারি থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হচ্ছে। এর সঙ্গে প্রচলিত নিয়মে ৫ শতাংশ ভ্যাট ও মজুরি যোগ করে এখন ক্রেতাকে প্রায় ৮০ হাজার টাকা দিতে হচ্ছে।

২১ ক্যারেটের সোনা ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৫০ হাজার ৪৪৭ টাকায় বিক্রি হচ্ছে। এসব ক্ষেত্রেও ক্রেতাকে ৫ শতাংশ ভ্যাট ও মজুরি দিতে হচ্ছে।

বর্তমান বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা।

বাজুস সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ‘সোনার দামের বিষয়ে সব সিদ্ধান্তই লিখিতভাবে জানানো হবে। আপাতত বাংলাদেশে সব জুয়েলারি ব্যবসায়ী ও ক্রেতা সাধারণকে আগের (২০২১ সালের ১৩ জানুয়ারি নোটিশে প্রকাশিত) দামে সোনা-রুপা কেনাবেচার জন্য অনুরোধ করা হলো।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩ ফেব্রুয়ারির ইজিএমে সোনার দামের সঙ্গে ভ্যাট ও মজুরি যোগ করে পুনরায় মূল্য নির্ধারণের সিদ্ধান্ত কণ্ঠভোটে পাস হয়েছে। তবে এ বিষয়ে অধিকতর স্বচ্ছতার জন্য বিদ্যমান আইনের আলোকে পরামর্শ চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট শাখায় চিঠি দেওয়া হয়েছে।

সিদ্ধান্ত প্রয়োগের ক্ষেত্রে বিশদ বিশ্লেষণ ও পরিবর্তিত স্বর্ণমূল্যে ক্রেতা ও বিক্রেতার মধ্যে কী ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে বা করোনাকালে এ ধরনের সিদ্ধান্তের ফলে এই সেক্টর কী কী চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে তার মূল্যায়ন করা হবে। জাতীয় রাজস্ব বোর্ডের চিঠি পাওয়ার পর নতুন সিদ্ধান্ত প্রয়োগের সময় নির্ধারণের জন্য বাজুসের কার্যনির্বাহী কমিটির সভা আয়োজন করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাজুস।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

ইভ্যালি থেকে পদত্যাগ করল মানিকের নেতৃত্বাধীন পরিচালনা বোর্ড

২০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে এডিবি

৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ

ভরিতে ১২৮৩ টাকা কমলো সোনার দাম

রাশিয়া থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে ‘ইসানিয়া’

বিশ্ববাজারে কমল জ্বালানি তেলের দাম

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।