সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
উচ্চশিক্ষার ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবনায় সবিশেষ জোর দিতে হবে : ইউজিসি সদস্য প্রফেসর আবু তাহের | চ্যানেল খুলনা

উচ্চশিক্ষার ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবনায় সবিশেষ জোর দিতে হবে : ইউজিসি সদস্য প্রফেসর আবু তাহের

শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ল্যাবে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) ও খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণা সেলের যৌথ উদ্যোগে ‘ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট এন্ড রিসার্চ গ্র্যান্ট’ শীর্ষক অনুদানপ্রাপ্ত শিক্ষক-গবেষকদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।
তিনি বলেন, পৃথিবীর বহুদেশ আজ উন্নত হয়েছে গবেষণা ও উদ্ভাবনার মাধ্যমে। ৪র্থ শিল্প বিপ্লবের সময় প্রবাহিত হওয়ায় এখন বিষয়টি আরও গুরুত্ব পাচ্ছে এবং তার নানামুখী প্রসার ঘটছে। বর্তমান সরকার উন্নয়নশীল দেশ হিসেবে টেকসই রাখতে গবেষণা ও উদ্ভাবনাকে সবিশেষ গুরুত্ব দিয়েছে। ইউজিসি এই অভীষ্টে এদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অধিকতর গবেষণা ও উদ্ভাবনায় অর্থমঞ্জুরী বৃদ্ধি করেছে। চলতি বছর এখাতে ১১৮ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী অর্থবছর তা ১৫০ কোটি টাকায় উন্নীত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তবে গবেষণা যেনো সমাজে কাজে আসে সে ব্যাপারে তিনি গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, গবেষণা প্রকল্পে বরাদ্দ অর্থ সঠিকভাবে ব্যবহার করে আর্থিক নিয়মের অনুকূল পরিবেশ সৃষ্টি হলে এখাতে আরও বরাদ্দ প্রাপ্তি সম্ভব। গবেষকদের অনেকেই গবেষণা বরাদ্দ সমন্বয় করতে যেয়ে ভুল করেন, হিমশিম খান। তাই খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে উদ্যোগ নিয়েছে তা অত্যন্ত সময়োপযোগী। পরে তিনি সংশ্লিষ্ট বিষয়ে দীর্ঘ দু’ঘণ্টার প্রশিক্ষণ পরিচালনাকালে আর্থিক নিয়মাচারসহ সংশ্লিষ্ট শিক্ষা ও গবেষণার নানা দিক তুলে ধরেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন নিজে একজন খ্যাতনামা গবেষক এবং তিনি দায়িত্ব গ্রহণের পর থেকে গবেষণা জোরদারে বিশেষ নজর দিয়েছেন। ইতোমধ্যে সর্বোচ্চ ২ কোটি ২ লাখ টাকা গবেষণা বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দ অর্থের আর্থিক ব্যবস্থাপনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। কারণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এ ব্যাপারে অতোটা জানেন না। এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষক-গবেষকবৃন্দ উপকৃত হবেন। তিনি এই প্রশিক্ষণে দীর্ঘ সময় ধরে সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন নিয়ম-কানুন ও তথ্য তুলে ধরায় ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ধন্যবাদ জানান।
অনষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। পরিচিতিমূলক বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণা সেলের পরিচালক প্রফেসর ড. আশীষ কুমার দাস। প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকৌ. মু. মাহবুবুস সোবহান এবং ‘খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিকতর অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. হাসানুজ্জামান। পরে বিকাল সাড়ে ৩টায় প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

কুয়েটের ভাইস-চ্যান্সেলরের সাথে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ এর সৌজন্য সাক্ষাৎ

যশোর বোর্ডের স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

খুবিতে সিজেডএম’র জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান

কুয়েটে ‘ফর্মূলা স্টুডেন্ট এন্ড অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুয়েটে ‘পোস্ট এ্যাক্রিডিটেশন রিভিউ ওয়ার্কশপ ফর সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্বাধীনতা বিরোধী শক্তি, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে কুয়েটে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।