সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
‘উন্নয়ন অগ্রযাত্রায় পানির ন্যায্যতা’ প্রতিপাদ্য নিয়ে দুই দিনব্যাপী দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলনের উদ্বোধন | চ্যানেল খুলনা

‘উন্নয়ন অগ্রযাত্রায় পানির ন্যায্যতা’ প্রতিপাদ্য নিয়ে দুই দিনব্যাপী দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলনের উদ্বোধন

অনলাইন ডেস্কঃউন্নয়ন অগ্রযাত্রায় পানির ন্যায্যতা’ প্রতিপাদ্য নিয়ে দুই দিনব্যাপী দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলনের উদ্বোধনী আজ(বৃহস্পতিবার) দুপুরে খুলনা বিশ^বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সরকারি-বেসরকারি ৪৫টি সংস্থা ও প্রতিষ্ঠান এই সম্মেলনের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম।
মন্ত্রী তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, উপকূলীয়-লবণাক্ত এলাকার মানুষের জন্য সুপেয় পানির প্রাপ্যতা সহজ করতে বৃষ্টির পানি সংরক্ষণ করে রিভার্স-অসমোসিসসহ সকল কার্যকর প্রযুক্তি অনুসরণ করা হবে। কিছু দিনের মধ্যে খুলনা ওয়াসার পানি শোধানাগার চালু হবে জানিয়ে মন্ত্রী বলেন মানুষের অর্থনৈতিক সক্ষমতা বেড়েছে। উন্নত সেবা পেতে হলে বিশুদ্ধ পানির জন্য ব্যয় একটু বাড়তে পারে।
তিনি আরও বলেন, ভৌগলিকভাবে বাংলাদেশ ভাটি অঞ্চলভুক্ত পলির দেশ । এ অঞ্চলে টিকে থাকতে বহু চ্যালেঞ্জ নিতে হয়। অতীতে দেশে তীব্র দারিদ্র্য ছিল, যা দূর করতে বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন; উন্নত বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে ক্ষমতায় এসেছেন। আমরা এসডিজি অর্জনের মাধ্যমে বিশ^কে তাক লাগিয়ে দিয়েছি, এসডিজি অর্জনেও সফলতা আসবে। ঢালাওভাবে উন্নয়ন কাজ না করে প্রয়োজনের ভিত্তিতে স্থায়ী উন্নয়ন প্রকল্প গ্রহণ করতে হবে। টিকে থাকতে হলে সক্ষমতা অর্জন করতে হবে, হতাশ হলে চলবে না। স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ ও কর্মসংস্থান সৃষ্টিতে সরকার কাজ করছে। সরকারের কাজের সুফল সাধারণ মানুষ পাবে।
অনুষ্ঠানে জানানো হয় জলবায়ু পরিবর্তনের ফলে দেশের সাত কোটি মানুষ ঝুঁকিগ্রস্ত। দেশের মোট জনসংখ্যার ১২ শতাংশ আর্সেনিকযুক্ত পানি পান করে। পাশাপাশি দেশের পানযোগ্য পানির ৪২ শতাংশ ক্ষতিকর অনুজীবের মাধ্যমে দূষিত। এর সাথে উপকূলীয় ১৯ জেলার ৩ কোটি ৫০ লাখ জনসাধারণ সমুদ্রের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা ও আর্সেনিক দূষণের ঝুঁকিতে বাস করছে। বিশে^র সমস্ত পানির দুই দশমিক পাঁচ শতাংশ স্বাদু, যার ৭৫ শতাংশ মেরু অঞ্চলে বরফ আকারে আছে। পৃথিবীর ২০ শতাংশ মানুষ পানির সংকটের আছে এমন এলাকায় বাস করে এবং এ গ্রহে থাকা মোট পানির কেবল এক শতাংশই পানযোগ্য ও স্বাদু।
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর। অনুষ্ঠানে স্বাগত জানান খুলনা বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান এবং ওয়াল্ড ভিশন বাংলাদেশের সমন্বয়ক ফ্রেড হুইটেভিন।
এর আগে সাংবাদিক শ্যামল দত্তের সঞ্চালনায় খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার চার জন সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, ডাঃ মো. মোজাম্মেল হোসেন, আক্তারুজ্জামান বাবু ও মোস্তফা লুৎফুল্লাহ উপকূলীয় জনসাধারণের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।