সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
কয়রায় ৮ হাজার বিঘা জমিতে তরমুজের আবাদ; ফলনে ব্যাপক সম্ভাবনা | চ্যানেল খুলনা

কয়রায় ৮ হাজার বিঘা জমিতে তরমুজের আবাদ; ফলনে ব্যাপক সম্ভাবনা

শাহজাহান সিরাজ :: সুন্দরবনের কোল ঘেষা খুলনার উকূলীয় উপজেলা কয়রার আমাদি ইউনিয়নে চলতি মৌসুমে তরমুজ চাষ ৮ হাজার বিঘা ছাড়িয়েছে। স্থানীয়রা জানায়, বিগত বছরে এই ইউনিয়নে কয়েকটি গ্রামে তরমুজ চাষে বাম্পার ফলন ও চাষীরা লাভবান হওয়ায় দ্বিগুণ জমিতে এবার চাষ হয়েছে। এর মধ্যে উন্নত জাতের পাকিজা, বারি-১, বারি-২ ও ড্রাগন ও রিজেন্ট-২ জাতের তরমুজের বীজ রোপন করা হয়েছে বলে জানা গেছে। সরেজমিনে এই ইউনিয়নে চান্নির চক, হাতিয়ারডাঙ্গা, হরিকাটি, চ-িপুর, খেওনা, পাটনিখালি, চকগোয়ালবাটি, চক চান্নামারা, মসজিদ কুড়, নাকশা, ভান্ডার পোল ও ভাগবা গ্রামে এক টুকরো জমি পড়ে নেই। এছাড়াও বাগালী, মহারাজপুর, কয়রা সদর ও উত্তর বেদকাশি ইউনিয়নেও পরিক্ষামূলক কিছু কিছু জমিতে তরমুজ চাষ হচ্ছে। যে কারনে এসব গ্রামের গরু ছাগলের মালিকরা এই মহুর্তে তাদের পশু অন্য এলাকায় আত্তীয় স্বজনের বাড়ীতে লালন পালনের জন্য পাঠিয়েছেন বলে জানা গেছে। তরমুজ চাষীরা জানান, আমন ধান কাটার পর ১লা ফেব্রুয়ারি থেকে তরমুজ চাষ শুরু হয় এবং ইতোমধ্যে অধিকাংশ জমিতে তরমুজের চারা গজিয়েছে। এদিকে প্রতিদিন চাষীরা পরিবারের নারী, পুরুষ ও তাদের স্কুলগামী ছেলেমেয়েদেরকেও সাথে নিয়ে সকাল বিকেল তরমুজ ক্ষেতে পানি দিতে দেখা যাচ্ছে। তাদের যেন একটু ফুসরত নেই। চাষীদের বক্তব্য বড় ধরনের বৃষ্ঠি ও বিগত বছরের মত দীর্ঘস্থায়ী খরা দেখা না দিলে এবারও লাভের আশা করছেন তারা। চাষীরা আরও জানায়, আমাদী ইউনিয়নে কোথাও গভীর নলকুপে মিষ্ঠি পানি না পাওয়ায় পুকুর ও খালের পানি দিয়ে তরমুজের পাশাপাশি পুইশাক, কুমড়া, করলা, ঢেড়ষ, ঝিঙি ও অন্যান্য সবজি চাষ করছেন তারা। যে কারনে এসব চাষীরা বিগত কয়েক বছর যাবত জাতীয় সংসদ সদস্য ও ইউপি চেয়ারম্যানের নিকট এই ইউনিয়নে ছোট বড় ২০ টি খাল খননের দাবি জানিয়ে আসছেন। কিনুকাটি গ্রামের অমিত সানা জানান, গতবারের চেয়ে এবার বীজ খুব ভাল গজিয়েছে কিন্তু কীটনাশক বেশি দামে কিনতে হচ্ছে এবং ডিলাররা ভাল মানের কীটনাশক না এনে নরমাল কোম্পানির মাল বেশি দামে সরবরাহ করছে। ভাল কোম্পানির কীটনাশক সরবরাহ হলে গতবারের চেয়ে দ্বিগুন ফলন পাবেন বলে কৃষকরা দাবি করেন।
তরমুজ চাষের বিষয় চ-িপুর গ্রামের সফল তরমুজ চাষী অধ্যক্ষ ড. চয়ন কুমার রায় জানান, এই ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে বিগত বছরে চাষের পর থেকে তরমুজ উত্তোলন পর্যন্ত দীর্ঘস্থায়ী খরার কারনে ফলন কম হলেও ২ হাজার মেট্রিক টনেরও বেশি তরমুজ অন্যান্য জেলায় পাইকাররা নিয়ে গেছে। তিনি আশা করছেন চলতি মৌসুমে দ্বিগুণ জমিতে তরমুজ চাষ হওয়ায় শিলাবৃষ্টি না হলে এবার দ্বিগুণ উৎপাদন হবে।
মসজিদকুড় গ্রামের চাষী জোবায়ের হোসেন জানান, গত বছর ২০ বিঘা জমিতে তরমুজ চাষ করে ভাল দাম পাওয়ায় তিনি বিঘা প্রতি ৭০ থেকে ১ লক্ষ টাকা বেচাকেনা করে খরচ বাদে লাভবান হওয়ায় এবার ৩০ বিঘা জমিতে চাষ করে ২৪ ঘন্টাই মাঠে পড়ে আছেন। তিনি বলেন, এ বছর তরমুজ চাষ বেশি পরিমানে হওয়ায় জমির হারিও বেড়ে গেছে। এখন ১ বিঘা জমি করতে খরচ হচ্ছে ২০ হাজার টাকা। অন্যদিকে এলাকার একাধিক চাষির অভিযোগ এলাকার খাল গুলো ইজারা মুক্ত করে খনন করে সেচ মিটারের ব্যবস্থা করা হলে, তরমুজ সহ সবজি চাষে আমাদী ইউনিয়ন বিপ্লব ঘটাবে।
সংসদ সদস্য আলহাজ¦ মোঃ আকতারুজ্জামান বাবু জানান, বিগত বছর দীর্ঘস্থায়ী করার মধ্যে আমাদি ইউনিয়নের তরমুজ চাষীরা রাজধানী ঢাকাসহ অন্যান্য জেলাতেও তরমুজ রপ্তানি করে বিপ্লব ঘটিয়েছিল। তিনি বলেন, চাষীদের দাবীর কথা মাথায় রেখে তিনি এই ইউনিয়নে একাধিক খাল খনন সহ অন্যান্য সুবিধাও দিতে প্রস্ততি নিয়েছেন। উপজেলা কৃষি অফিসার মোঃ আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, দেশের উপকূলীয় এলাকা কয়রায় চলতি মৌসুমে যে হারে তরমুজের চাষ হয়েছে, বড় ধরনের কোন আঘাত না আসলে এবং বাজারে ভাল মূল্য পেলে ভবিষ্যতে দেশের এক চতুর্থাংশ এলাকায় এখানকার তরমুজ চাহিদা পূরণ করবে।

https://channelkhulna.tv/

কৃষি ভাবনা আরও সংবাদ

ডুমুরিয়ায় ব্রি হাইব্রিড-৩ জাতের ধানের বাম্পার ফলনে

তালায় ধান ও চাল সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন

দাকোপে তরমুজের বাম্পার ফলন

পাইকগাছায় কৃষক প্রশিক্ষণ, কৃষি যন্ত্রপাতি বিতরণ ও মাঠ দিবস অনুষ্ঠিত

পাইকগাছায় অনাবৃষ্টি ও পানির অভাবে হাজার বিঘা জমি পতিত পড়ে আছে

পাইকগাছায় একটি লাউ গাছের এক বোটায় ২০টি লাউ ধরেছে

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।