সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবিতে অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত | চ্যানেল খুলনা

উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করা জরুরি : উপাচার্য

খুবিতে অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া-২০২৪ অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, আমরা সচেতনতার অভাবে অনেক বড় বড় দুর্ঘটনা দেখতে পাই। জীবন ও সম্পদ ধ্বংস হয়। এজন্য বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। কারণ, এখানে যে ধরনের গবেষণা হয়, ল্যাবে যে মূল্যবান যন্ত্রপাতি থাকে, তথ্য-উপাত্ত থাকে তা একবার নষ্ট হলে অমূল্য ক্ষতি হয়। যা বহুবছরেও পুনরুদ্ধার সম্ভব হয় না। তাই খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগ ও অর্থ বরাদ্দে অগ্নি থেকে সুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ এবং অগ্নি নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কাজ চলছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবন ও ল্যাবরেটরির সুরক্ষায় অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। এ ব্যাপারে ইতোমধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা যদি ইতিহাসের দিকে তাকাই- তাহলে ইতিহাস থেকে জানতে পারবো আগুনের কারণে বিভিন্ন সময়ে পৃথিবীর বড় বড় সভ্যতা বিলীন হয়ে গেছে। সভ্যতার সাথে জ্ঞান-বিজ্ঞানও হারিয়ে গেছে। আজকের এই বাংলাদেশকে আমরা ‘উন্নত বাংলাদেশ’ হিসেবে দেখতে চাই। বাংলাদেশ যে উদ্দেশ্যে স্বাধীন হয়েছিলো, সে মৌলিক চাহিদা অনেকটাই পূরণ হয়েছে। বর্তমানে মানসম্মত উন্নত জীবন গড়ার লক্ষ্যে আমাদের চাহিদার পরিবর্তন ঘটেছে। মানসম্মত জীবন পেতে হলে আমাদের নিজেদের মধ্যে অনেক কিছু পরিবর্তন করা প্রয়োজন।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক অগ্রযাত্রা ও মানোন্নয়নে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী সকলেই গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাদের কর্মদক্ষতার অংশ হিসেবে এই অগ্নিনির্বাপণ কর্মশালার আয়োজন করা হয়েছে। অগ্নিনির্বাপণ ও উদ্ধার সংক্রান্ত এমন একটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের আয়োজন করায় তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। পরে তিনি প্রশিক্ষণের উদ্বোধন ঘোষণা করেন।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী। এ সময় আরও বক্তৃতা করেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মোঃ সাইফুজ্জামান। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন স্থাপত্য ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. এ.টি.এম. মাসুদ রেজা। সঞ্চালনা করেন সেকশন অফিসার মমতাজ খন্দকার। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের শেষ পর্যায়ে বেলা ১২টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মুখে অগ্নি নির্বাপণ মহড়া প্রদর্শন করা হয়।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে খুবিতে ছুটি ঘোষণা

খুবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

খুবিতে শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে টানা তৃতীয়বার স্থান পেল খুবি

খুবিতে ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের অনলাইন রেজিস্ট্রেশন চালু

স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড পেলেন খুলনার দেলোয়ার হোসেন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।