সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
খুবিতে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতায় এফডব্লিউটি ডিসিপ্লিন চ্যাম্পিয়ন | চ্যানেল খুলনা

খুবিতে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতায় এফডব্লিউটি ডিসিপ্লিন চ্যাম্পিয়ন

বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের অধীনে পরিচালিত এনভায়রনমেন্টাল এ্যাওয়ারনেস ক্লাবের উদ্যোগে আন্তঃডিসিপ্লিন বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকাল ৩টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত।
চূড়ান্ত পর্বের বিতর্কের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। তিনি বলেন, বিতর্ক জ্ঞানের পরিধি বাড়িয়ে দেয়। বিতর্কের মাধ্যমে যেকোনো বিষয়ে খুঁটিনাটি সম্পর্কে জানা যায়। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কো-কারিকুলা, এক্সট্রা কারিকুলায় সম্পৃক্ত হয়ে নিজেদের জ্ঞান বৃদ্ধি করতে পারে। যা পরবর্তীতে তাদের কর্মজীবনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
প্রতিযোগিতায় স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আবদুল্লাহ হারুন চৌধুরী। চূড়ান্ত পর্বে বিচারকমণ্ডলী হিসেবে দায়িত্ব পালন করেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. আব্দুল মান্নান, বায়োটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. আয়েশা আশরাফ ও ইসিই ডিসিপ্লিনের প্রফেসর সেহেরিশ খান।
সংসদীয় পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় ছিলো: লোকায়িত জ্ঞানই জীববৈচিত্র্য ও পরিবেশ সংরক্ষণের একমাত্র উপায়। প্রতিযোগিতায় সরকারি দল ইংরেজি ডিসিপ্লিনকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় বিরোধীদল ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি (এফডব্লিউটি) ডিসিপ্লিন। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন চ্যাম্পিয়ন দল এফডব্লিউটি ডিসিপ্লিনের আব্দুল্লাহ আল নোমান খান। এছাড়া প্রতিযোগিতায় ২য় রানার্সআপ হয় এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন।
সরকারি দলে প্রতীকী প্রধানমন্ত্রী হিসেবে ছিলেন ইংরেজি ডিসিপ্লিনের তামান্না রহমান তন্নী, প্রতীকী মন্ত্রী ছিলেন মো. সাইফুল ইসলাম রাকিব ও প্রতীকী এমপি ছিলেন আল বখতিয়ার মাহমুদ। বিরোধী দলে প্রতীকী বিরোধীদলীয় নেতা হিসেবে ছিলেন এফডব্লিউটি ডিসিপ্লিনের আব্দুল্লাহ আল নোমান খান, প্রতীকী উপনেতা ছিলেন মো. ওয়ালিউল ইসলাম কাফি ও প্রতীকী এমপি হিসেবে ছিলেন ফজলে রাব্বি শাকিল।
উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ৯ দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২০টি ডিসিপ্লিন অংশগ্রহণ করে।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

পরিবেশকে সমুন্নত রাখতে আমাদের মানসিক পরিবর্তন প্রয়োজন : উপাচার্য

কুয়েটের ভাইস-চ্যান্সেলরের সাথে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ এর সৌজন্য সাক্ষাৎ

যশোর বোর্ডের স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

খুবিতে সিজেডএম’র জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান

কুয়েটে ‘ফর্মূলা স্টুডেন্ট এন্ড অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুয়েটে ‘পোস্ট এ্যাক্রিডিটেশন রিভিউ ওয়ার্কশপ ফর সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।