সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবির এসডব্লিউই ডিসিপ্লিন আয়োজিত সিম্পোজিয়ামে উপ-উপাচার্য | চ্যানেল খুলনা

খুবির এসডব্লিউই ডিসিপ্লিন আয়োজিত সিম্পোজিয়ামে উপ-উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনেমন্ট (এসডব্লিউই) ডিসিপ্লিনের উদ্যোগে বুধবার (২৯ মে) ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও পরিবেশের জন্য পানি ও মাটির লবণাক্তকরণ ঝুঁকিপূর্ণ’ শীর্ষক এক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

তিনি বলেন, আমাদের বেঁচে থাকার মূলে রয়েছে নিরাপদ খাদ্য ও পানি। খাদ্য নিরাপত্তা না থাকলে কোনো স্বাস্থ্যকর চিন্তাও মাথায় আসে না। পরিবেশের উপাদানগুলোর মধ্যে নিরাপদ পানি ও মাটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা যে পানি খাচ্ছি তা ভয়াবহ অবস্থায় আছে। পানি ও মাটি দূষণের কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে, মানুষ মারা যাচ্ছে। এজন্য পরিবেশ রক্ষায় সচেতন হতে হবে। পরিবেশকে সুন্দর করে সাজাতে হবে। প্রকৃতিকে রক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, উপকূলীয় এলাকায় লবণাক্ততার কারণে সুপেয় পানির সংকট দেখা দিচ্ছে। ফলে এখন নিরাপদ পানিও আমাদের কিনে খেতে হচ্ছে। এর জন্য শুধু প্রকৃতিই দায়ী নয়, আমরাও দায়ী। এজন্য পরিবেশকে বাঁচাতে আমাদের দায়িত্বশীল হতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে প্রকৃতিকে বাঁচাতে হবে। আমাদের রক্ষাকবজ সুন্দরবনকে বাঁচাতে হবে।

উপ-উপাচার্য বলেন, এই সিম্পোজিয়ামে কি-নোট স্পিকার হিসেবে যিনি আছেন, তিনি একজন প্রকৃতি বিজ্ঞানী। তার উপস্থাপিত গবেষণালব্ধ জ্ঞানে এই সিম্পোজিয়ামে অংশগ্রহণকারী আরও বেশি সমৃদ্ধ হবেন বলে আমি মনে করি। তিনি সময়োপযোগী এই সিম্পোজিয়াম আয়োজনের জন্য এসডব্লিউই ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্টদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)-এর ইনস্টিটিউট ফর রিস্ক অ্যান্ড ডিজাস্টার রিডাকশন (আইআরডিআর)-এর মানবিক বিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শামসুদ্দুহা। সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর মো. সানাউল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. হানিফ। অনুষ্ঠানে অতিথিবৃন্দকে আয়োজকদের পক্ষ থেকে গাছের চারা উপহার প্রদান করা হয়।

সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশনে কি-নোট স্পিকার ড. মোহাম্মদ শামসুদ্দুহা ‘বাংলাদেশে পানি ও মাটির লবণাক্তকরণের ঝুঁকির বর্তমান প্রবণতা, চ্যালেঞ্জ এবং সুযোগ’ বিষয়ে অন্তর্দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গি শেয়ার করেন। এ ছাড়া আইআরডিআর’র ডক্টরাল রিসার্চার আহমেদ জিয়াউর রহমান ‘লবণাক্ততা ঝুঁকি ও অভিযোজন উপায়’, এবং এসডব্লিউই ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ জাবের হোসেন ‘জৈব সংশোধন, ভারী ধাতু ও মাটির লবণাক্ততা’ বিষয়ে গবেষণালব্ধ জ্ঞান বিনিময় করেন।

এ সিম্পোজিয়ামে জীববিজ্ঞান স্কুলভুক্ত বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, শিক্ষকবৃন্দ এবং সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে খুবিতে ছুটি ঘোষণা

খুবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

খুবিতে শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে টানা তৃতীয়বার স্থান পেল খুবি

খুবিতে ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের অনলাইন রেজিস্ট্রেশন চালু

স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড পেলেন খুলনার দেলোয়ার হোসেন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।