সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
খুবির ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে বিশ্বমানের ইনফরমেটিক্স ল্যাব উদ্বোধন | চ্যানেল খুলনা

খুবির ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে বিশ্বমানের ইনফরমেটিক্স ল্যাব উদ্বোধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে বিশ্বমানের একটি ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাবের নাম দেওয়া হয়েছে ‘ডিভেলপমেন্ট ইনফরমেটিক্স ল্যাব’। আজ ১৪ আগস্ট (রবিবার) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন। পরে তিনি ল্যাবের নামফলক উন্মোচন করেন এবং ল্যাব ঘুরে দেখেন। তিনি জিরো ক্লায়েন্ট পদ্ধতিতে স্থাপিত এবং ব্যবহারযোগ্য এই ল্যাবের সামগ্রিক ইন্টেরিয়র ডেকোরেশনের প্রশংসা করে বলেন, এখানে গবেষণার জন্য বিশ্বমানের পরিবেশ ও সুবিধা সৃষ্টি হয়েছে।
পরে এ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির তিনি বলেন, জীববিজ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তি শাখার মতো কলা ও সামাজিক বিজ্ঞান শাখাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে তত্ত্বীয় শিক্ষার পাশাপাশি ব্যবহারিক শিক্ষারও বিশেষ ভূমিকা রয়েছে। হাতে-কলমে শিখতে না পারলে পেশাগত জীবনে যথাযথভাবে কোনো কিছু করা বা উদ্ভাবন সম্ভব হয় না। চতুর্থ শিল্প বিপ্লব শুরু হলেও কেবল যান্ত্রিক জীবন দিয়ে উন্নতি লাভ করলে চলবে না। শিল্প-সাহিত্য ও সামাজিক বিজ্ঞানের বিভিন্ন বিষয়েও জ্ঞানলাভ করা দরকার। কারণ, মানুষের মধ্যে মানবিক ও সামাজিক গুণাবলী বিকশিত না হলে সেই সমাজ ও সভ্যতা যথাযথভাবে অভীষ্টে এগোতে পারে না।
তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অভীষ্ট লক্ষ্য হচ্ছে শিক্ষা ও গবেষণাকে বিশ্বমানে উন্নীত করা। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষাক্ষেত্রে বিশ্বমান অর্জনে যে পথচলা শুরু হয়েছে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সে লক্ষ্য অর্জনে দ্রুতই এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীদেরকে এই বিশ্বমানের ল্যাব ব্যবহার করে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে প্রাপ্ত ডাটাসহ সংশ্লিষ্ট অন্যান্য তথ্যাদি নির্ভুল ও নির্ভরযোগ্যভাবে প্রকাশ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণে অবদান রাখার জন্য আহ্বান জানান। তিনি এই ল্যাব স্থাপন ও ডিসিপ্লিনের ওবিই কারিকুলা যথাসময়ে সম্পন্নে ডিসিপ্লিনের নবীন শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টা ও ডিসিপ্লিন প্রধানের ভূমিকার প্রশংসা করেন।
ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান মো. হাসান হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর মোছাঃ তাছলিমা খাতুন, অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. খান মেহেদী হাসান, ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রাক্তন প্রধান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. আব্দুল জব্বার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক নুজহাত ফাতেমা। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক বায়েজিদ খান। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

কুয়েটের ভাইস-চ্যান্সেলরের সাথে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ এর সৌজন্য সাক্ষাৎ

যশোর বোর্ডের স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

খুবিতে সিজেডএম’র জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান

কুয়েটে ‘ফর্মূলা স্টুডেন্ট এন্ড অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুয়েটে ‘পোস্ট এ্যাক্রিডিটেশন রিভিউ ওয়ার্কশপ ফর সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্বাধীনতা বিরোধী শক্তি, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে কুয়েটে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।