সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
খুবির শিক্ষার্থীদের গবেষণামনষ্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে : উপাচার্য | চ্যানেল খুলনা

খুবির শিক্ষার্থীদের গবেষণামনষ্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনে ম্যাথমেটিক্যাল কম্পিউটেশন্স এন্ড সিমুলেশন ল্যাব (এমসিএসএল) উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুর ১২.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন। পরে তিনি ল্যাবের নামফলক উন্মোচন করেন এবং ল্যাব ঘুরে দেখেন। পরে এ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণামনষ্ক হয়ে নিজেদের তৈরি করতে হবে। শুধু চাকরি পাওয়ার উদ্দেশে পড়াশোনা নয়, আমাদের জ্ঞানী হতে হবে। আমাদের মধ্যে এক্সিলেন্স থাকলে চাকরি বা কর্মসংস্থান এমনিতেই হবে। সুতরাং এখন থেকে আমাদের শিক্ষার্থীদের এক্সিলেন্স অর্জনের লক্ষ্যে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো টিচিং ইউনিভার্সিটি হিসেবে পরিচিত। আমরা এ ধারা থেকে বের হয়ে এসে খুলনা বিশ্ববিদ্যালয়কে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য আমাদের রিসার্চ ফ্যাসিলিটি বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি বলেন, আগে গবেষণালব্ধ ফলাফল জাতীয় বা আন্তর্জাতিকভাবে তুলে ধরা কঠিন হতো। বর্তমান সময়ে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার এবং কনফারেন্স এর মাধ্যমে গবেষণালব্ধ ফলাফল জাতির সামনে উপস্থাপন করা সহজ হচ্ছে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অবদান অনেক। যার ফলে খুলনা বিশ্ববিদ্যালয়ের সুনাম সবমহলে ছড়িয়ে পড়েছে।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া ডিগ্রিগুলোর মান বৃদ্ধিতে বিভিন্ন ক্ষেত্রে অ্যাক্রেডিটেশন অর্জন প্রয়োজন। অ্যাক্রেডিটেশন অর্জনের পূর্ব প্রস্তুতি হিসেবে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি তৈরি অত্যন্ত জরুরি। যার জন্য পর্যায়ক্রমে বিভিন্ন ডিসিপ্লিনে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। তিনি বলেন, আমাদের লক্ষ্য খুলনা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এবং একাডেমিক কোয়ালিটির উন্নতি করা। সময়ের সাথে আমাদের যেমন পরিবর্তন এসেছে, তার সাথে শিক্ষা ব্যবস্থায়ও পরিবর্তন এসেছে। এর সাথে মিল রেখে আমাদের কোর্স কারিকুলাও আপডেট করা হয়েছে। আমরা এখন গবেষণার দিকে বেশি গুরুত্ব দিচ্ছি। ফলে গত দুই বছরে উল্লেখযোগ্য হারে গবেষণা নিবন্ধ প্রকাশ হয়েছে। যার লক্ষ্যের চেয়েও অনেক বেশি।

বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষাক্ষত্রে বিশ্বমান অর্জনে যে পথচলা শুরু হয়েছে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সে লক্ষ্য অর্জনে দ্রুতই এগিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। একই সাথে তিনি এই ল্যাব স্থাপন কাজ সম্পন্নে ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা ও কর্মচারীদের ভূমিকার প্রশংসা করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম। আরও বক্তব্য রাখেন ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী সালমুন সিফাত ও ইন্টেরিয়র ডিজাইনকারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মো. গোলাম মোস্তফা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রভাষক শারমিন সুলতানা শান্তা। অনুষ্ঠানে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলভুক্ত বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

খুলনা ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সহ-সভাপতি শিশিরের সুস্থতা কামনা

কেইউজে’র নব-নির্বাচিত নেতৃবৃন্দের সালাহউদ্দিন জুয়েল এমপি’র সাথে সৌজন্য সাক্ষাৎ

খুবির প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) এস এম মনিরুজ্জামানের পিতার ইন্তেকালে উপাচার্যের গভীর শোক

জোড়াগেট পশুর হাটে অভিযানে ১ লাখ টাকার জালনোট সহ গ্রেপ্তার ১

খুলনা ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সদস্য সচিব শিশিরের সুস্থ্যতা কামনা

যুগ্ম-সম্পাদকের ভাইয়ের মৃত্যুতে খুলনা টাইমস পরিবারের শোক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।