সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
খুবি উপাচার্য সকাশে নেদারল্যান্ডসের ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক প্রতিনিধিদল | চ্যানেল খুলনা

খুবি উপাচার্য সকাশে নেদারল্যান্ডসের ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক প্রতিনিধিদল

খুলনা বিশ্ববিদ্যালয়ে নেদারল্যান্ডসের ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষকদের একটি প্রতিনিধিদল উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সাথে মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক প্রফেসর ড. এডোলপ ডেবপোর্ট ও প্রফেসর ড. মার্ক খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এবং পিএইচডি গবেষণারত এবং গবেষণা সম্পন্নকারী শিক্ষার্থীদের বিষয় এবং যৌথ প্রকল্পের কার্যক্রম সম্পর্কে উপাচার্যকে অবহিত করেন।
উপাচার্য সফররত প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় যৌথ শিক্ষা-গবেষণা প্রকল্প গ্রহণ এবং সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র সম্প্রসারণে আগ্রহী। তিনি বলেন, নেদারল্যান্ডসের পানি ভৌত অবকাঠামো, পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ভালো জ্ঞান, গবেষণা ও অভিজ্ঞতা রয়েছে। আমরা তাদের এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে শিক্ষা-গবেষণায় সমৃদ্ধকরণ ও উপকূলীয় অঞ্চলের উন্নয়নের অভীষ্ট লক্ষ্য ত্বরান্বিত করতে চাই। তিনি ভবিষ্যতে ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ে সফরের মাধ্যমে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্ক আরও জোরদারের আশাবাদ ব্যক্ত করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান, প্রফেসর ড. মোসাঃ মুসলিমা খাতুন, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের পিএইচডিরত খুবির প্রাক্তন ছাত্রসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে সকাল ১০টায় স্থানীয় একটি অভিজাত হোটেলে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে কচুরীপানা থেকে মূল্যসংযোজিত দ্রব্যাদির উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বিকল্প জীবীকা নির্বাহ এবং প্রতিবেশ সহনশীলতা শীর্ষক প্রারম্ভিক কর্মশালা অনুষ্ঠিত হয়। নেদারল্যান্ডস এর উন্নয়ন সহযোগী সংস্থা ব্লু গোল্ডের ইনোভেশন ফান্ডের সহযোগিতায় গৃহীত এ প্রকল্প বাস্তবায়নে কারিগরি সহায়তা দিচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়। কর্মশালায় সভাপতিত্ব করেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। সূচনা বক্তব্য রাখেন প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান। প্রকল্পের উদ্দেশ, সুযোগ এবং গবেষণা পরিকল্পনা বিষয়ে বক্তব্য রাখেন প্রকল্পের কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম। নেদারল্যান্ডসের কচুরীপানা সমস্যার অভিজ্ঞতা নিয়ে বক্তব্য রাখেন ওয়াগনেন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এডোলপ ডেবপোর্ট। কর্মশালায় কচুরীপানার বাণিজ্যিক সম্ভাবনার বিষয় বিশ্লেষণ করে বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. নূর-উন নবী। প্রারম্ভিক এই কর্মশালায় ব্লু গোল্ড প্রকল্পের আওতায় পরিচালিত উপকূলীয় বাঁধ এলাকায় পানি ব্যবস্থাপনা কমিটিসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।খবর বিজ্ঞপ্তি

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

৭০ নারীর অ্যাকাউন্টে জমা অর্থের তদন্ত চলছে

ঘূর্ণিঝড় আম্ফানে উপকূলীয় অঞ্চলের মানুষের দাবী “ত্রান নয়, টেকসই বেড়িবাঁধ চাই

কয়রার বাগালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রেজাউল ইসলাম এগিয়ে

খালিশপুর আলমনগের দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ যুবতী আটক

সুন্দরবন উপকূলের মানুষের প্রাণশক্তিই সবচেয়ে বড় শক্তি : জেলা প্রশাসক মোস্তফা কামাল

মাদরাসায় নিয়োগে অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্যের অভিযোগ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।