সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
গ্রাহক পর্যায়ে খুলনা ওয়াসার পানি সরবরাহ শুরু হচ্ছে কাল | চ্যানেল খুলনা

গ্রাহক পর্যায়ে খুলনা ওয়াসার পানি সরবরাহ শুরু হচ্ছে কাল

খুলনা অফিসঃনগরবাসীতে সুপেয় পানির চাহিদা মেটাতে আগামীকাল বৃহস্পতিবার শুরু হচ্ছে খুলনা ওয়াসার পানি সরবরাহ। আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এ বড় প্রকল্পে প্রথম পর্যায়ে পানি সরবরাহ হচ্ছে নগরীর লবণচরা জোনে (মতিয়াখালি ও টুটপাড়া এলাকা)। এরপর পর্যায়ক্রমে বাকী ৯টি জোনে (নতুন বাজার, বানিয়াখামার, ছোট বয়রা, বয়রা, নতুন রাস্তা, চরের হাট, দেয়ানা, মিলেরডাঙ্গা ও রায়েরমহল) পর্যায়ক্রমে এ পানি সরবরাহ করা হবে। তবে পুরোপুরি প্রকল্পটি চালু হলে টার্গেটকৃত ৪৫ হাজার বাড়িতে প্রতিদিন ১১ কোটি লিটার পানি সরবারহ সম্ভব হবে।
প্রকল্প সূত্রে জানা গেছে, খুলনা পানি সরবরাহ নামের এ প্রকল্পটি ২০১১ সালের ২৭ জুন একনেক সভায় অনুমোদন মেলে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয় ২ হাজার ৫৫৮ কোটি ৩৩ লাখ ৭২ হাজার টাকা। এ প্রকল্পের আওতায় এডিবি’র অর্থায়নে ৩টি ইন্টারন্যাশনাল কন্ট্রাক বিডি-আইসিবি প্যাকেজ ও ২টি ন্যাশনাল কন্ট্রাক বিডি-এনসিবি প্যাকেজ ৭টি ডিস্ট্রিবিউশন রিজার্ভার এবং ১০টি ওভারহেড ট্যাংক নির্মাণ কাজ শেষ হয়েছে। ১০টি ওভারহেড ট্যাংক ও ৭টি ডিস্ট্রিবিউশন রিজার্ভার নির্মাণের স্থানগুলো হচ্ছে চরেরহাট, লবণচরা, নতুন বাজার, ছোট বয়রা, রায়ের মহল, বয়রা হাউজিং এবং দেয়ানা। বাকি ৩টি ওভারহেড ট্যাংক হচ্ছে বানিয়াখামার, মিরেরডাঙ্গা এবং দৌলতপুরের পাবলা। এছাড়া ‘ক্লিয়ার ওয়াটার ট্রান্সমিশন মেইনস ইনক্লুডিং রিভার ক্রসিং’র মাধ্যমে রূপসার পানি শোধনাগার থেকে রূপসা নদীর তলদেশ হয়ে খুলনা শহরের বিভিন্ন স্থানে ৭টি রিজার্ভার পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার পাইপ লাইন বসানো হয়েছে। ‘ডিস্ট্রিবিউশন পাইপ নেটওয়ার্কের মাধ্যমে পাইপ লেয়িং’ কাজের আওতায় নগর এলাকায় বিভিন্ন ব্যাসের প্রায় ৬৫০ কিলোমিটার পাইপ লাইন বসানোও সম্পন্ন হয়েছে। যার মাধ্যমে সকল গ্রাহকদের সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে। এছাড়া প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে ইতোমধ্যেই নগরীর সাত নম্বর ঘাট এলাকায় রেলওয়ের জমিতে পানি সরবরাহ প্রকল্পের আওতাধীন খুলনা ওয়াসার ১০ তলা ফাউন্ডেশন বিশিষ্ট (প্রথম পর্যায়ে ৬ তলা) প্রধান ভবন ও চার কোটি টাকা ব্যয়ে মহেশ্বরপাশা ও চরেরহাট এলাকায় ২টি জোনাল বিল্ডিং নির্মাণের কাজও সম্পন্ন হয়েছে। ওইসব ভবনে বর্তমান  দাপ্তরিক কার্যক্রম চলছে।
খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোঃ আব্দুল্লাহ্ পিইঞ্জ বলেন, নগরীর বয়রা, নতুন বাজার ও লবণচরাসহ বেশ কিছু রিজার্ভে ইতোমধ্যে মধুমতি নদীর পানি এনে মজুদ করা হয়েছে। এভাবে পর্যায়ক্রমে সকল রিজার্ভারে পানি মজুদ করা হচ্ছে।
তিনি বলেন, আগামী বৃহস্পতিবার বিকেল ৪টার মধ্যে নগরীর লবণচরা জোনে (মতিয়াখালি ও টুটপাড়া এলাকা) গ্রাহক পর্যায়ে পানি সরবরাহ করা হবে। এরপর পর্যায়ক্রমে বাকী ৯টি জোনে পর্যায়ক্রমে এ পানি সরবরাহ করা হবে। তবে পুরোপুরি প্রকল্পটি চালু হলে টার্গেটকৃত ৪৫ হাজার বাড়িতে প্রতিদিন ১১ কোটি লিটার পানি সরবরাহ সম্ভব হবে।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অন্তত ৮০

সিরাজগঞ্জে যমুনার প্লাবনে পানিবন্দী ১ লাখ মানুষ

বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক থাকায় ভারতের উন্নয়ন টেকসই হচ্ছে : মোমেন

নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান

চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।