সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
চিতলমারীতে আলোকিত মানুষ গড়তে ব্যতিক্রমী উদ্যোগ | চ্যানেল খুলনা

চিতলমারীতে আলোকিত মানুষ গড়তে ব্যতিক্রমী উদ্যোগ

বাগেরহাটের চিতলমারীতে নিয়মিত বই পড়ার মাধ্যমে আলোকিত মানুষ গড়ার প্রত্যয় নিয়ে বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের পাঠভ্যাস গড়ে তুলতে সপ্তাহে দুই দিন নিয়মিত ভাবে পাঠক সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। নিয়মিত বই পড়ার মাধ্যমে আলোকিত মানুষ গড়ার লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্ন পূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে ব্যতিক্রম এই সাপ্তাহিক পাঠক সমাবেশের আয়োজন করা হচ্ছে। একই সাথে ক্ষুদে পাঠকদের জ্ঞানের প্রসার বৃদ্ধি ও তাদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষে বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদের দিয়ে অনুপ্রেরণা মূল্য বক্তব্য ও গল্প শোনানোর ব্যবস্থা করা হচ্ছে। ফলে প্রতিনিয়ত নতুন নতুন পাঠকের আগ্রহ সৃষ্টি হচ্ছে। উপজেলার চরবানিয়ারী ইউনিয়নের প্রত্যন্ত এলাকার বিভিন্ন স্তরের শিক্ষার্থীরা যেখানে স্কুলের বইয়ের পাশা-পাশা অন্য কোন বই পড়ার কথা চিন্তাও করত না, সেখানে স্বপ্নপূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতির উদ্যোগে তাঁরা এখন দেশ-বিদেশের নামি-দামি লেখকের লেখা বই পড়ে জ্ঞান চর্চার সুযোগ পাচ্ছে।

সরেজমিনে শুক্রবার (২৩ ফেব্রুয়রি) সকাল ১১ টায় টেকের বাজার সংলগ্ন স্বপ্নপূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতির অফিসে যেয়ে দেখা গেছে, ৩০-৩৫ জন শিক্ষার্থীর মাঝে পর্যায়ক্রমে অনুপ্রেরণা মূলক বক্তব্য রাখছেন তালা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মনিমোহন ম-ল, তাঁর জামাতা সাতক্ষিরার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নয়ন বিশ্বাস, শেরে বাংলা ডিগ্রি কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কাজী মিজানুর রহমান, ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের শিক্ষার্থী তিষিতা ম-ল তিথি। স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এ সকল অতিথিদের বক্তব্যে শিক্ষার্থীরা বই পড়া ও জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য অনুপ্রানিত হচ্ছে বলে জানান বই পড়তে আসা কয়েকজন ক্ষুদে শিক্ষার্থী।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, বিগত দুই মাস পূর্ব থেকে স্বপ্নপূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতি লিঃ এর পক্ষ থেকে এলাকার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে প্রতি সপ্তারের শুক্র ও শনিবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ পর্যন্ত আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীদের বই পড়ার ব্যবস্থা করা হয়। সংগঠনের পাঠাগারে শিশু-কিশোরদের পাঠ উপযোগী দেশ-বিদেশের বিভিন্ন ধরণের বিজ্ঞান ভিত্তিক বই, গল্প- উপন্যাস, ধর্মীয় গ্রন্থসহ মহুমাত্রিক বইয়ের সমাহার রাখা রয়েছে। এ সকল বইয়ের মধ্য থেকে শিক্ষার্থীরা তাদের পর্যন্ত মত বই পড়ার সুযোগ পাচ্ছে। একইসাথে বই পড়া শেষে শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষে বিভিন্ন ক্ষেতে প্রতিষ্ঠিত ও সফল মানুষদের মাধ্যমে অনুপ্রেরণামূলক আলোচনার আয়োজন করা করা হয়।

ব্যতিক্রমী এই উদ্যোগের স্বপ্নদ্রষ্টা স্বপ্ন পূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতি লিঃ এর সভাপতি সুধাংশু শেখর সদাই বলেন’ ‘ সংগঠনের পক্ষ থেকে মাস দুয়েক আগে এই সাপ্তাহিক পাঠক সমাবেশ প্রোগ্রাম চালু হয়। প্রথম দিকে পাঠকের সংখ্যা একটু কম হলেও দিন দিন এ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে নিয়মিত ভাবে ৩৫-৪০ জন শিক্ষার্থী প্রতি সপ্তাহে দুই দিন এসে সংগঠনের গ্রন্থাগার থেকে তাদের পছন্দ মত বই পড়ছে। পাঠকের সংখ্যা বৃদ্ধি ও তাদের মধ্যে বই পড়ার আগ্রহ সৃষ্টি করার জন্য সংগঠনের পক্ষ থেকে তাদের আপ্যায়ন, সাংস্কৃতিক চর্চা ও বই পড়া চর্চার প্রতিযোগিতার ব্যবস্থা রাখা হয়েছে।

https://channelkhulna.tv/

বাগেরহাট আরও সংবাদ

ফকিরহাটে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

রামপালে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে কেন্দ্রীয় বিএনপি’র অর্থ সহায়তা প্রদান

ফকিরহাটে জমি ও পাকা ঘর পেল আরো ১৫০টি পরিবার

ফকিরহাটে বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক পৃথক সমন্বয় সভা

ফকিরহাটে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক ৬ দফা দিবস পালন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।