সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
চিতলমারীর পোস্ট ই-সেন্টারগুলোর চরম বেহাল দশা | চ্যানেল খুলনা

চিতলমারীর পোস্ট ই-সেন্টারগুলোর চরম বেহাল দশা

প্রদীপ মন্ডল:: বাগেরহাটের চিতলমারীতে ডাক বিভাগের পোস্ট ই-সেন্টারগুলো চরম বেহাল দশায় পরিনত হয়েছে। তৃণমূল পর্যায়ে ডাক বিভাগের ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষে প্রতিটি পোস্ট ই-সেন্টারে ডাক বিভাগ কর্তৃক লক্ষ-লক্ষ টাকার কম্পিউটার ও ইলেকট্রনিক্স সরঞ্জাম দিলেও বছরের পর বছর তা ব্যবহার না করায় এ সকল সরঞ্জামান অকেজো অবস্থায় পড়ে আছে।

এ বিষয়ে দীর্ঘদিন ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন তদারকি না থাকায় মুখ থুবড়ে পরেছে ই-সেবা সেন্টারের কার্যক্রম। ফলে পোস্ট ই-সেন্টারের সেবা বঞ্চিত হচ্ছেন জনসাধারণ। অপরদিকে সরকারের উদ্দেশ্যে ব্যহত হচ্ছে চরম ভাবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার ৭ ইউনিয়নে ১৫টি শাখা পোস্ট অফিস ও পোস্ট-ই সেন্টারে ১ জন করে পোস্ট মাস্টার, পিয়ন, রানার ও উদ্যোক্তা রয়েছেন। এসব পোস্ট-ই সেন্টারে ডিজিটাল সেবা নিশ্চিতকরণের লক্ষে ডাক বিভাগ কর্তৃক ৩ টি ল্যাপটপ, ১ লেজার প্রিন্টার, ১ রঙ্গিন প্রিন্টার, ১ স্ক্যানার, , ১ মডেম, কিবোর্ড, মাউসসহ কয়েক লক্ষ টাকার সরঞ্জাম প্রদান করা হয়। সংশ্লিষ্ট এলাকার একজন শিক্ষিত বেকার যুবককে উদ্যোক্ত হিসেবে নিয়োগ করে এ সকল সরঞ্জাম ব্যবহার করে নিজের কর্মসংস্থান সৃষ্টি করে এলাকাবাসীকে সরকারের ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষেই এ সকল পোস্ট-ই সেন্টার স্থাপন করা হয়েছে। পোস্ট-ই সেন্টারের সেবার মধ্যে রয়েছে কম্পিউটার প্রশিক্ষণ, কম্পিউটার প্রিন্টিং, কম্পিউটার কম্পোজ, ছবি প্রিণ্ট, স্ক্যানিং, ই-লার্নিং, ই-মেইল, ইন্টারনেট ব্রাউজিং, ইন্টারনেটে পরীক্ষা ফলাফল প্রিন্ট, চাকুরির আবেদন, কৃষি তথ্য প্রদান, দেশ-বিদেশে ভিডিও কনফারেন্সে কথা বলাসহ বিভিন্ন ধরণের ডিজিটাল সেবা প্রদান।

সরেজমিনে উপজেলার খাসেরহাট, দড়ি উমাজুড়ি, টেকেরবাজার, বাবুগঞ্জ বাজার, পাটরপাড়াসহ বেশ কয়েকটি পোস্ট ই-সেন্টার ঘুরে দেখা যায়, প্রায় সব সেন্টারেরই প্রকৃতপক্ষে কোন অস্তিত্ব নেই। কোন কোন সেন্টারে নাম সর্বস্ব একটি সাইনবোর্ড লক্ষ্য করা গেলেও নেই কোন কার্যক্রম। এ সকল সেন্টারে ডাক বিভাগ কর্তৃক প্রদত্ত সরঞ্জামগুলো ব্যবহার না করে বাক্সবন্দি করে রেখেছেন সংশ্লিষ্ট পোস্টমাষ্টার ও উদ্যেক্তারা।

খাসেরহাট বাজারের পোস্ট ই-সেন্টারের মোস্টমাস্টার গিরিশ চন্দ্র অধিকারী, বাবুগঞ্জ বাজারের ঝণ্টু অধিকারী, টেকের বাজারের পীযূষ কান্তি রায়, উমাজুড়ির হিরণ প্রভা মজুমদারসহ বেশ কয়েক জন জানান, অধিকাংশ পোস্ট ই- সেন্টারগুলো প্রত্যন্ত এলাকায় অবস্থিত হওয়ায় উদ্যোক্তারা ডাক বিভাগ কর্তৃক প্রদত্ত সরঞ্জামগুলো ব্যবহার তেমন কোন আয়-উপার্জন করতে পারছেন না। তাছাড়াও অধিকাংশ মালামাল নষ্ট হয়ে যাওয়ায় তা মেরামতের কোন বরাদ্দ না থাকায় বাধ্য হয়ে বাক্সবন্দি করে রাখতে হচ্ছে। এসব উদ্যোক্তাকে প্রতি মাসে কিছু উপার্জনের টাকা সংশ্লিষ্ট কর্তপক্ষের নিকট জমা করতে হয়। তাছাড়া মূল্যবান এ সকল সরঞ্জাম রাখার মত নির্দিষ্ট কোন স্থান না থাকায় উদ্যোক্তাদের চরম বিপাকে পরতে হয়। ফলে বাধ্য হয়ে কিছু কিছু সরঞ্জাম বাক্সবন্দি করে রাখতে হচ্ছে।

বাগেরহাট জেলা পোস্ট অফিস পরিদর্শক প্রনবেশ গাইন বলেন, বাগেরহাট জেলায় ৬৮ টি শাখা পোস্ট অফিসের পোস্ট-ই সেন্টার তদারকিতে দায়িত্ব আমার। এ সকল সেন্টারের কোন স্থানে প্রদত্ত সরঞ্জাম নষ্ট ও জনবল সংকট থাকায় উদ্যোক্তার সঠিকভাবে সেবা প্রদান করতে পারছেন না। উদ্যোক্তারা যাতে সঠিক ভাবে তাদের নির্ধারিত সেবা প্রদান করে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ ব্যাপারে খুলনা বিভাগরে ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ডিপিএম) এস এম ওয়ালিউজ্জাম মুঠো ফোনে সাংবাদিকদের জানান, তৃণমূল পর্যায়ে ডাক বিভাগের ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষে সারা দেশে পোস্ট ই- সেন্টার স্থাপন করা হয়েছে। এ সকল সেন্টারের উদ্যোক্তাগণকে ডাক বিভাগের থেকে যে সকল সরঞ্জাম প্রদান করা হয়েছে তা বাক্সবন্দি করে রাখার সুযোগ নেই। এ ক্ষেত্রে যদি নিয়মের কোন ব্যতয় ঘটে তবে তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশেষ প্রতিবেদন আরও সংবাদ

চিতলমারীর পোস্ট ই-সেন্টারগুলোর চরম বেহাল দশা

বটিয়াঘাটায় পুরনো বেজমেন্টের উপর নির্মাণ হচ্ছে নতুন কালভার্ট

সাতক্ষীরায় নিরাপদ পানি ও স্যানিটেশন থেকে বঞ্চিত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর হাজারো মানুষ

অপসারিত হচ্ছেন যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির!

বনকর্তা ও শিকারী চক্রের যোগসাজশে বাড়ছে সুন্দরবনের বন্যপ্রানী নিধন

খুলনায় ভ্যাকসিন নেওয়ার পর নেই করোনা সচেতনতা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.টিভি
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ২৬/১ শান্তিনগর, ট্রপিক্যাল রাজিয়া কমপ্লেক্স, ঢাকা-১২১৭।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।