সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
জাহালমের গল্প নিয়ে সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা চাইবে দুদক | চ্যানেল খুলনা

জাহালমের গল্প নিয়ে সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা চাইবে দুদক

অনলাইন ডেস্কঃ অন্যের অপরাধে তিনবছর জেলখাটা সেই জাহালমের গল্প নিয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চাইতে আদালতের কাছে আবেদন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১৮ মার্চ) সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন দুদকের আইনজীবী মো. খুরশিদ আলম খান।

তিনি জানান, যেহেতু বিষয়টি এখনো বিচারাধীন। এ কারণে এ বিষয়ে সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা চেয়ে আমরা আবেদন করবো।

সোমবার সংশ্লিষ্ট ওই আদালত না বসায় আবেদনটি করা সম্ভব হয়নি। আগামীকাল কোর্টের অনুমতি নিয়ে হলফনামা আকারে দাখিল করা হবে এবং দ্রুত শুনানির উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান।

সোনালী ব্যাংকের ঋণ জালিয়াতির ২৬ মামলার ভুল আসামি জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা নির্মাণের বিষয়ে দুইটি জাতীয় দৈনিক গত ১৩ মার্চ প্রতিবেদন প্রকাশ করে। এ দুটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে আবেদন করবেন বলেও জানান তিনি।

দৈনিক প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ‘সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি হলেন আবু সালেক নামের একজন। কিন্তু নিরীহ পাটকল শ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেফতার হন ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি। তিনবছর কারাভোগ করে হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান। টাঙ্গাইলের আলোচিত সেই জাহালমের জীবনের গল্প এবার পর্দায় আসছে।’

জাহালমের জীবনের কষ্টের কাহিনি নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক মারিয়া তুষার। এরই মধ্যে চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধনও করেছেন তিনি। জাহালমের নামের সঙ্গে মিলিয়ে ছবির নামও রেখেছেন ‘জাহালম’।

‘জাহালম’ ছবিটি পরিচালনা করবেন মারিয়া তুষার। আর ছবিতে জাহালমের চরিত্রে অভিনয় করবেন রিয়াজুল রিজু, যিনি ‘বাপজানের বায়োস্কোপ’ নামের একটি সিনেমা বানিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

জাহালমের চরিত্রে অভিনয়ের ব্যাপারটি ভীষণ চ্যালেঞ্জিং বলে মনে করছেন তিনি। তিনি বললেন, ‘আমার প্রথম সিনেমা ‘বাপজানের বায়োস্কোপ’ করার মতো চ্যালেঞ্জ বোধ করছি। কারণ প্রথম কোনো সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে যাচ্ছি।’

জাহালমের জীবনী নিয়ে ছবি নির্মাণের ভাবনা প্রসঙ্গে মারিয়া তুষার বলেন, ‘টেলিভিশনে প্রথম জাহালমের খবরটি জানতে পারি। জাহালমের দুঃখের জীবনের সংবাদটা ছিল সাড়া জাগানো। তার সাক্ষাৎকার দেখার পর মনে হলো, এটা নিয়ে কাজ করা উচিত। আমার কাছে ব্যাপারটা স্পর্শকাতরও মনে হয়েছে।’

দৈনিক মানবজমিনের প্রতিবেদনে বলা হয়, ‘এবার এই জাহলামকে নিয়ে নির্মাণ হতে যাচ্ছে চলচ্চিত্র। এটি নির্মাণ করবেন মারিয়া আফরিন তুষার। তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চলচ্চিত্রটিতে নাম ভূমিকায় অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক রিয়াজুল রিজু। শুধু তিনিই নন, এ চলচ্চিত্রের প্রধান সব চরিত্রেই অভিনয় করবেন আরও ১৪ নির্মাতা। বাকিদের নাম শিগগিরই জানিয়ে দেওয়া হবে। এদিকে রিয়াজুল রিজু পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেন।

আমি এরইমধ্যে এ চরিত্রটি নিয়ে মনোযোগি হয়েছি, চরিত্রটি নিয়ে গবেষণা করছি। এরইমধ্যে নির্মাতাসহ পাটকলেও যাব। তারা কিভাবে কাজ করে সেগুলো দেখব। পাটকল শ্রমিকদের নিয়ে যেহেতু কাহিনী তাই সেদিকে মনোযোগ দিচ্ছি। আর কীভাবে কাজটি ভালোভাবে করা যায় সেটাও ভাবছি। আমি কাজটি নিয়ে আশাবাদী। এ চলচ্চিত্রে পুলিশ, উকিল, সাংবাদিক সব চরিত্রই থাকবে। নির্মাতা খুব শিগগিরই মহরত করে বাকি চরিত্রগুলোর শিল্পী কারা হচ্ছেন তা জানিয়ে দিবেন। ‘জাহালম’ চলচ্চিত্রের শুটিং শুরু হবে মহরতের দুই মাস পর। মানিকগঞ্জ ও টাঙ্গাইলের মাঝামাঝি কোনো স্থানে এর দৃশ্যধারণ হবে বলে জানা গেছে।

চলচ্চিত্রটি প্রযোজনা করছে নির্মাতার প্রযোজনা প্রতিষ্ঠান মারিয়া তুষার ফিল্মস।

Your Promo BD

বিনোদন আরও সংবাদ

‘বেদ’ সিনেমার সাফল্যের পর ফের পরিচালনায় রীতেশ

শাকিব খানের নায়িকা হচ্ছেন মধুমিতা নাকি মিমি?

মাহির বিচ্ছেদ নিয়ে যা বললেন সোহানা সাবা

রুবেলের মৃত্যুতে কান্নায় ভেঙে পড়লেন জয়া

বিয়ে করলেন দর্শনা-সৌরভ

পপির বিয়ের খবরে কী বললেন জায়েদ?

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।