সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয়বার খুবি | চ্যানেল খুলনা

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয়বার খুবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই)-এর গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয়বার স্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় ১২০১-১৫০০তম এবং এশিয়ার র‌্যাঙ্কিংয়ে ৫০১-৬০০তম অবস্থানে রয়েছে। টাইমস হায়ার এডুকেশন এর অফিশিয়াল ওয়েবসাইটে সম্প্রতি এই তালিকা প্রকাশিত হয়।

এবারের প্রকাশিত গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়সহ ৯টি বিশ্ববিদ্যালয় এবং এশিয়ান ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। শিক্ষাদান, গবেষণার পরিবেশ, গবেষণার মান, শিল্প এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি মোট ৫টি বিষয়ের উপর ভিত্তি করে করা গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে খুলনা বিশ্ববিদ্যালয় অর্জন করছে যথাক্রমে ১৭%, ৯.৫%, ৪৬.৯%, ১৭.১%, ৪৩.৭%। এছাড়াও কর্মী প্রতি শিক্ষার্থী সংখ্যা ১৩.৯%, ছাত্র ও ছাত্রীর অনুপাত ৫৭:৪৩, শিক্ষার্থী (FTE) ৬৯৯৭, ISR প্রকাশনার অনুপাত ২৭%।

২০২১ সালের ২৫ মে খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন দায়িত্ব গ্রহণের পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের নাম অন্তর্ভুক্তির ওপর গুরুত্ব দেন। পরে দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের তৎকালীন পরিচালকের নেতৃত্বে একটি কমিটি গঠন করেন। যে কমিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, আর্থিক, অবকাঠামো ও অন্যান্য তথ্য-উপাত্ত প্রদান ও সন্নিবেশিত করে। যার ফলশ্রুতিতে ২০২৩ ও ২০২৪ সালের টাইমস হায়ার এডুকেশনের গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে স্থান করে নেয় এ বিশ্ববিদ্যালয়টি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের দি অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের প্রাক্তন পরিচালক ও র‌্যাঙ্কিং কমিটির তৎকালীন আহ্বায়ক প্রফেসর ড. মো. মুরসালিন বিল্লাহ বলেন, বিশ্ব র‌্যাঙ্কি নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসন খুবই মনোযোগী, উদ্যোগী এবং আন্তরিক। টানা দ্বিতীয়বারের মতো এই র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া আমাদের জন্য গর্বের। আমি আশা করি, পরবর্তীতে এই র‌্যাঙ্কিংয়ে আমরা আরো ভালো অবস্থানে যাব।

এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাংঙ্কিয়ে স্থান পাওয়া খুলনা বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য অত্যন্ত গর্বের বিষয়। বর্তমান উপাচার্যের নেতৃত্বে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, প্রকাশনা, অবকাঠামো উন্নয়নে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে অতিদ্রুত খুলনা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শ্রেষ্ঠ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন।
খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, পরপর দু’বার গ্লোবাল ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া সকলের জন্য গর্বের। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী সকলের ভূমিকা গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থান ভালো করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার ইম্প্যাক্ট খুবই ভালো। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের পাশাপাশি এশিয়ার র‌্যাঙ্কিংয়েও আমরা মর্যাদাপূর্ণ অবস্থানে যাচ্ছি। এই অগ্রযাত্রার কৃতিত্ব সকলের।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ জ্ঞান সৃজন ও বিতরণ। আর এটা সম্ভব গবেষণার মাধ্যমে। এজন্য খুলনা বিশ্ববিদ্যালয়য়ে রিসার্চ ফোকাসড ইউনিভার্সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। এক্ষেত্রে শিক্ষকদের গবেষণায় আরও বেশি মনোনিবেশ করতে হবে। পাশাপাশি যুগোপযোগী গবেষণা ও ইন্টারন্যাশনাল কোলাবোরেশন বৃদ্ধি করতে হবে যাতে সমাজ, দেশ ও জাতি উপকৃত হয়। তিনি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এই অবস্থান আরও সুদৃঢ় করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

https://channelkhulna.tv/

প্রেস রিলিজ আরও সংবাদ

ঢাকাস্থ ডাসার উপজেলা কল্যাণ সোসাইটি আহ্বায়ক কমিটির আত্মপ্রকাশ

ইম্মানূয়েল কয়ার টিমের ২ বছর পূর্তি উদযাপন

খুলনা ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন

খেলাধুলার মাধ্যমেই যুব সমাজকে মাদক থেকে ফিরিয়ে আনা সম্ভব : হেলাল

১০ জুন ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’র আসর বসছে খুলনায়

ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত কালাবগী ঝুলন্ত পাড়ায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আর্থিক সহায়তা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।