সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
ডি-নথির মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত সম্ভব : উপাচার্য | চ্যানেল খুলনা

ডি-নথির মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত সম্ভব : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ডি-নথির বিষয়ে কর্মকর্তাদের এক প্রশিক্ষণ ২৮ মার্চ (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম ভবনের মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের ল্যাঙ্গুয়েজ ল্যাবে এ প্রশিক্ষণ শেষে বিকাল ৩টায় প্রশিক্ষণার্থীদের মাঝে প্রধান অতিথি হিসেবে সনদপত্র বিতরণ করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
এসময় তিনি বলেন, ডিজিটালাইজেশনের মূল বিষয় হলো স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। ডি-নথির মাধ্যমে আমাদের মিসগাইড হওয়ার সুযোগ নেই। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসহ সকল পর্যায়ে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব। এর সাথে আমাদের মানসিকতারও পরিবর্তন করতে হবে। তবেই আমাদের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে।
তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে আমাদের কম্পিউটার লিটারেসির সাথে তাল মিলিয়ে চলতে হবে। এজন্য একটি পর্যায়ে পৌঁছাতে এ প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণ থেকে আপনারা যতটুকু শিখেছেন তা প্রাকটিস করলে বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে। মনে রাখা উচিত- নিজেদের ইচ্ছা থাকলে যেকোনো কঠিন কাজও সহজভাবে করা যায়। এ কথা শুধু মুখে বললে হবে না, কাজের মাধ্যমে প্রমাণ রাখতে হবে।
উপাচার্য বলেন, ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা এগিয়েছি। সময়ের সাথে সাথে আমাদের চিন্তাধারায় গতিশীলতা এসেছে। আমরা ই-ফাইলিং থেকে ই-নথি এবং সর্বশেষ ডি-নথির যুগে প্রবেশ করেছি। ডি-নথির মাধ্যমে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে বিশ্ববিদ্যালয়কে সম্পৃক্ত করা হয়েছে। এজন্য তিনি বাংলাদেশ সরকার ও ইউজিসিকে আন্তরিক ধন্যবাদ জানান।
উপাচার্য এ প্রশিক্ষণ আয়োজন করায় আইকিউএসির পরিচালকসহ অতিরিক্ত পরিচালকবৃন্দ এবং সার্বিক সহযোগিতার জন্য আইসিটি সেলের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। পরে তিনি প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে শিক্ষা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর মোছা. তাছলিমা খাতুন, মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের পরিচালক প্রফেসর ড. মো. শাহজালাল, আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় প্রশিক্ষণার্থীদের মধ্য থেকে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন একাডেমিক-১ শাখা প্রধান উপ- রেজিস্ট্রার মো. সিরাজুল ইসলাম ও আইকিউএসির সেকশন অফিসার মোস্তফা আল মামুন প্রবাল।
প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের কাউন্সিল শাখার সহকারী রেজিস্ট্রার মো. সিরাজুল ইসলাম ও আইসিটি সেলের সহকারী কম্পিউটার প্রোগ্রামার ইঞ্জি. রাহুল দেব মহালদার। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের ২৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। আগামী ৩০ মার্চ ডি-নথির আরও একটি ধাপের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

Your Promo BD

প্রেস রিলিজ আরও সংবাদ

বর্ণাঢ্য আয়োজনে খুবি সাংবাদিক সমিতির ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

খুবি এবং আইসিসিসিএম’র সাথে কোলাবরেশন সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

ইয়েল ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের সাথে খুবির কোলাবরেশনের লক্ষ্যে মতবিনিময়

খুলনায় শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ৩৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

খুলনা সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের জরুরী সভা অনুষ্ঠিত

ফকিরহাটে চব্বিশ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবাসহ চার মাদক কারবারি গ্রেপ্তার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।