সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
ডুমুরিয়া প্রাণিসম্পদ কর্মকর্তার উদ্যোগে ২টি গরু হার্নিয়া অপারেশন | চ্যানেল খুলনা

ডুমুরিয়া প্রাণিসম্পদ কর্মকর্তার উদ্যোগে ২টি গরু হার্নিয়া অপারেশন

শেখ মাহতাব হোসেন:: ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আশরাফুল কবিরের নেতৃত্বে মঙ্গলবার দুপুর ১২টায় জটিল দুইটি গরুকে অপারেশন করেছেন। অপারেশন করার সময় তার সহযোগিতা হিসেবে ছিলেন ডুমুরিয়া প্রাণিসম্পদ উপসহকারী কর্মকর্তা চঞ্চল কুমার মন্ডল, ভেটনারী মাঠ সহকারী মোঃ আমজাদ হোসেন ও মোঃ আশরাফুল আলম, উপজেলার আন্দুলিয়া গ্রামের আব্দুল সালাম আকুন্জির ছেলের রুবেল আকুন্জির একটি গরু ও‌ বাহাদুর গ্রামের কালাম শেখের গরু হার্নিয়া অপারেশন করেছেন।

উল্লেখ্য হার্নিয়া নিজে নিজে ভালো হয়ে যায় না। অপারেশনের মাধ্যমেই হার্নিয়া রিপেয়ার করা সম্ভব। হার্নিয়া অপারেশনের সময়, শরীরের স্বস্থান থেকে বিচ্যুত অঙ্গ বা অঙ্গের কোনো অংশকে আবার এর যথাস্থানে ফিরিয়ে দিয়ে দুর্বল পারিপার্শ্বিক মাংসপেশি ও কোষকলাগুলোকে শক্ত ও টানটান করে দেয়া হয়। অপারেশন একটি বড় ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, স্বাভাবিকভাবেই সহজে কেউ অপারেশনে রাজি হন না এবং বিভিন্ন অজুহাতে অপারেশন করতে দেরি করতে চান। পূর্ণ সিদ্ধান্তে আসার আগে নিম্নবর্ণিত বেশ কিছু বিষয় আপনার সার্জনের সঙ্গে আলাপ করে নিতে হয়, যিনি সঠিক সিদ্ধান্তে আসার জন্য আপনাকে সাহায্য করবেন।

হার্নিয়া কি আপনার জীবনযাত্রাকে ব্যাহত করছে। প্রথম যে জিনিসটি বিবেচনা করতে হবে, তা হলো আপনার কোনো উপসর্গ আছে কিনা। হার্নিয়া থাকলেই যে সবার উপসর্গ থাকবে তা নয়, বিশেষ করে ছোট হার্নিয়ার ক্ষেত্রে। উপসর্গগুলোর মধ্যে সচরাচর ব্যথাই প্রধান উপসর্গ। এ ছাড়া পেটে বা কুঁচকিতে ভারী ভাব অনুভূত হতে পারে। আপনার কোনো নির্দিষ্ট উপসর্গ থাকুক বা না থাকুক, হার্নিয়া আপনার কাজে বা অবসরে যে কোনো সময় ব্যাঘাত ঘটাতে পারে। কাজেই হার্নিয়ার কারণে আপনার কাজ থেকে বা ছুটির অবসরে, স্বাস্থ্যের কতটুকু ব্যাঘাত ঘটাচ্ছে তা আপনাকে বুঝতে হবে। অপারেশনে যত বিলম্ব করবেন, ততই ভালো হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে দেরি হবে। আপনার যদি হার্নিয়ার কারণে নির্দিষ্ট উপসর্গ থেকে থাকে, বিশেষ করে ব্যথা থেকে থাকে, তবে সার্জন আপনাকে অপারেশন করতে বলবে। যদি কোনো উপসর্গ না থেকে থাকে, তবে সার্জন হয়তো আপনাকে সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণের কথা বলবে। এসব কিছুর আগে আপনি অত্যন্ত সততার সঙ্গে আপনার সার্জনকে জানান, হার্নিয়ার উপস্থিতির কারণে আপনার শারীরিক কী কী অসুবিধা হচ্ছে। হার্নিয়া অপারেশন বিলম্বে করলে কী স্বাস্থ্যঝুঁকি হতে পারে

হার্নিয়া আটকে যেতে পারে : হার্নিয়া অপারেশনের মাধ্যমে ঠিক না করলে, একটি মারাত্মক ঝুঁকি হল, এটি পেটের দেয়ালের বাইরে আটকে গিয়ে ঘায়ের সৃষ্টি করতে পারে যাকে ইনকার্সেরেটেড হার্নিয়া বলা হয়। এর ফলে হার্নিয়াতে রক্ত সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে ও অন্ত্রের মধ্যে খাদ্য চলাচলে বাধা সৃষ্টি হতে পারে। যাকে প্যাঁচালো বা স্ট্র্যাংগুলেটেড হার্নিয়া বলা হয়। এ ক্ষেত্রে অপারেশন জরুরি হয়ে পড়ে। সব হার্নিয়াই যে এই ঝুঁকিতে পড়বে তা নয়, তবে এটি একেবারে উড়িয়ে দেয়া যায় না। এ ধরনের একটি অতি জরুরি অবস্থা যা আপনার নিয়ন্ত্রণের বাইরে, সেই অবস্থায় যেন আপনি না পড়েন সে জন্য হলেও হার্নিয়া অপারেশনে বিলম্ব করা উচিত নয়।

হার্নিয়া বাড়তে থাকে : অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, হার্নিয়া বড় হতে থাকে এবং পারিপার্শ্বিক কোষ কলাগুলোকে দুর্বল করতে থাকে। ফলে উপসর্গের তীব্রতার ঝুঁকি বাড়তে থাকে, যেমন ব্যথা বাড়তে থাকে ও এর ফলে আপনার জীবনযাত্রায় সমস্যা বাড়তে পারে। সার্জনরা জানে ছোট আকারের হার্নিয়া অপারেশন করে ঠিক করা একটি বড় আকারের হার্নিয়া অপারেশনের চাইতে সহজতর ও কম জটিল। কাজেই হার্নিয়া অপারেশন করে না ফেলে অপারেশন বিলম্বিত করলে, উপসর্গগুলো আরও খারাপের দিকে যেতে পারে। অপারেশন দ্রুত করে ফেললে আপনার কর্মব্যস্ত দিনগুলো বা অবসরের সময়গুলো শুধুশুধু নষ্ট হবে না।

আগে কিংবা পরে হার্নিয়ার অপারেশন লাগবেই : আপনার যদি হার্নিয়ার উপসর্গ না-ও থাকে, আপনি দেরি না করে এখনই অপারেশন করে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন। হার্নিয়ার জন্য অপারেশনের প্রয়োজন অনেকটা অবশ্য প্রয়োজনীয়-ই বলা চলে। অপারেশন দেরি করার ফলে হার্নিয়া বড় হতে থাকে আর পারিপার্শ্বিক কোষকলা ও মাংসপেশি দুর্বলতর হয়ে পড়ার কারণে অপারেশন জটিলতর হতে পারে ও অপারেশন পরবর্তী সুস্থতা বিলম্বিত হতে পারে।

হার্নিয়া অপারেশন সুস্বাস্থ্য নিশ্চিত করতে পারে : হার্নিয়া অপারেশনে দেরি করলে তা ঝুঁকিপূর্ণ হবে কিনা, তা নির্ধারণ করতে পারে আপনার বয়স। হার্নিয়া অপারেশনকে কয়েক মাস বা কয়েক বছরের জন্য বিলম্বিত করলে এখনকার মতো তুলনামূলক ভালো স্বাস্থ্য সামর্থ্য বা শারীরিক সতেজতায় পরবর্তীতে আপনি না-ও থাকতে পারেন, যা আপনার অপারেশনকে জটিলতর করে তুলতে পারে এবং ভালো হয়ে উঠাকে ব্যাহত করতে পারে। কাজেই বয়স যত কম হবে হার্নিয়া অপারেশনের উপকারিতা তত বেশি। আপনার বয়স যদি পঁচাত্তর বা তারও বেশি হয়, আপনি খুব একটা কর্মক্ষম জীবনে না থাকেন এবং হার্নিয়ার তেমন কোনো উপসর্গ না থাকে, সার্জন সেক্ষেত্রে হয়তো হার্নিয়া অপারেশন নাও করতে পারেন। এ বয়সে অপারেশনের ঝুঁকি হার্নিয়ার ঝুঁকির চেয়েও বেশি।

চূড়ান্ত সিদ্ধান্ত : ব্যস্ত জীবনে, কারও জন্য অপারেশন কাক্সিক্ষত বিষয় নয়, তবে যে বয়সে এবং যে অবস্থায় অপারেশন হবে, সে সময় নিজের ওপর নিয়ন্ত্রণ থাকলে, তা ওই ব্যক্তির জন্য অপারেশন বিলম্বিত করার চেয়ে অবশ্যই অনেক বেশি উপকারের। হার্নিয়া অপারেশন পেট না কেটে ল্যাপারোস্কোপির মাধ্যমে করা যায়, তবে অনেক দ্রুত কর্মক্ষম জীবনে ভালো হয়ে ফিরে আসতে পারবেন। যুবক বয়সে বা মধ্য বয়সে হার্নিয়া অপারেশন হলে তা অবশ্যই বয়োবৃদ্ধদের চেয়ে সহজতর হবে এবং হার্নিয়ার আকার ছোট হলে তাতে অপারেশনের জটিলতা কমে।

Your Promo BD

খুলনা আরও সংবাদ

পাইকগাছায় কাচ্চি বাড়ীতে পঁচা মাংশের বিরিয়ানি বিক্রি : ৪০ হাজার টাকা জরিমানা

আমের মুকুল সৌরভ ছড়াচ্ছে পাইকগাছায়

খুবি উপকেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার

খুবিতে আন্তঃডিসিপ্লিন ক্রিকেট প্রতিযোগিতায় পদার্থবিজ্ঞান ডিসিপ্লিন চ্যাম্পিয়ন

খুবিতে এপিএ কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত

খুলনায় খাদ্য কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।