সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
ডুমুরিয়া বাধা কপির চাষ করে লাভবান হচ্ছে কৃষকরা | চ্যানেল খুলনা

ডুমুরিয়া বাধা কপির চাষ করে লাভবান হচ্ছে কৃষকরা

শেখ মাহতাব হোসেন:: খুলনার ডুমুরিয়ায় উচ্চ ফলনশীল বাঁধা কপি চাষাবাদ করে এবার কৃষক আশানুরুপ দাম পাওয়ায় অনকে খুশি। এ মওসুমে শুরু থেকেই বাধা কপিতে তারা বেশি লাভবান হয়েছেন। মৌসুমের শেষের দিকেও ভালো দামে কপির বিক্রি করেছেন। এই এলাকার কৃষকরা এক জমিতে ২ বার কপির চাষ করে লাভের মুখ দেখতে পাচ্ছেন। উপজেলা কৃষি বিভাগ জানায়, উপজেলায় এবার বাধা কপি ৪৮০ হেক্টর বাধা কপি ৩৫০ হেক্টর এর মধ্যে পরিবেশ বান্ধব পদ্ধতীতে শাকসব্জী ৭০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকলে থাকায় কপিসহ সকল সবজির ফলনও ভালো হয়েছে। কপি উৎপাদনের শুরু থেকে ভালো দাম পেয়ে চাষিরা খুশি। এখন দেশে সর্বত্র হাইব্রীড কপির চাষ হওযায় ফলনও বেড়েছে। এক একটি কপির ওজন এক থেকে দেড় কেজি।

উপজেলার বেশকিছু এলাকায় গিয়ে কথা হয় কপি চাষি আটলিয়া ইউনিয়নের বরাতিয়া গ্রামেরবাধা কপি চাষী সুরেশ্বরের সাথে কথা হয়। তিনি বলেন, আগাম জাতের ফুলকপিও বাধা চাষ করে ভালো টাকা পেয়েছি। পৌষ মাসের শুরুতেই জমি থেকে প্রতিটি কপি ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হয়েছে। আবার একই জমিতে দুই বার কপির চাষ করেছেন। দ্বিতীয় বার চাষে খরচ অনেক কম। এরকম বাজার বরাবর থাকলে চাষিরা অনেক লাভবান হবেন।

একই এলাকার কপি চাষি মাহাবুবার রহমান, আনিছুর রহমান জানান, উপজেলা কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে পরিবেশ বান্ধব কৌশলে বাধা কপির চাষ করা হয়েছে। জমিতে তারা সেক্স্র ফেরোমন ফাঁদ ও হলুদ ফাঁদ টানিয়ে কপির আবাদ করছেন। এতে করে অতিরিক্ত হারে পেকার আক্রমণ কমেছে এবং ক্ষেতে অতিরিক্ত কীটনাশক প্রয়োগের প্রয়োজন হয়নি। পরিবেশ বান্ধব কৌশলে চাষে যেমন খরচ কম তেমনি সুস্থ সফল বিষ মুক্ত ফসল উৎপাদন করা হচ্ছে বলে তারা জানান।

তারা আরও বলেন, অন্যআন্য বছরের চেয়ে এবছর ফুলকপি ও বাঁধাকপির আবাদ বেশী হয়েছে। যে কারনে কপি চাষিরা ভালো বাজার পাচ্ছেন। জমি থেকে প্রতিদিন ব্যবসায়ীরা প্রতিটি ফুলকপি ২০ থেকে ৩০ টাকা দরে কিনে ট্রাক যোগে রাজধানীসহ বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছেন।

ডুমুরিয়া উপজেলা কৃষি কৃষিবিদ মোঃ ইনসাদ ইবনে আমিন বলেন, চাষিরা উপজেলা কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে সবজির চাষ করছেন। একই জমিতে ২ বার কপি চাষ করছেন। এতে খরচের হার কম হওয়ায় তাদের লাভের পরিমান বাড়ছে। মৌসুমের শুরুর দিকে ফুলকপি ও বাঁধাকপি খুচরা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। দ্বিতীয় দফায় কপি অল্প দিনের মধ্যে বাজারে আসতে শুরু করেছে। কপি চাষাবাদের শেষ পর্যন্ত ভালো বাজার পাওয়া যাবে। এজন্য কৃষি বিভাগের লোকজন সার্বক্ষনিক মাঠ পর্যায়ে কাজ করছেন বলেও তিনি উল্লেখ করেন।

https://channelkhulna.tv/

খুলনা আরও সংবাদ

পাইকগাছায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শ্রদ্ধা

“Joining Forces: Civil Society Organisations and Media for Accountability in Bangladesh’র ওরিয়েন্টেশন ওয়ার্কশপ

ডুমুরিয়ায় শিশুদের পুষ্টির চিত্র এবং অপুষ্টি দুরীকরণের বিষয়ে কর্মশালা

পাইকগাছায় ভূমিহীন ও গৃহহীন ৩৫ পরিবারের মাঝে ঘর হস্তান্তর

পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান, বাবলু ভাইস চেয়ারম্যান ও অনিতা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত

ডুমুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে পশুর হাটে কাজ করছে মেডিক্যাল টিম

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।