সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২০শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ , ৫ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
নতুন আইন : দুই আদালতে ৩০ মামলা, জরিমানা ২৭ হাজার | চ্যানেল খুলনা

নতুন আইন : দুই আদালতে ৩০ মামলা, জরিমানা ২৭ হাজার

চ্যানেল খুলনা ডেস্কঃ নতুন সড়ক পরিবহন আইন ১ নভেম্বর থেকে কার্যকর হলেও আজ সোমবার (১৮ নভেম্বর) থেকে আনুষ্ঠানিকভাবে প্রয়োগ শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। প্রথম দিন সোমবার বেলা ১১টা থেকে রাজধানীর ৬টি স্থানে মোট ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

রাজধানীর সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ এলাকায় দুটি পৃথক ভ্রাম্যমাণ আদালতে মোট ৩০টি মামলা দায়ের এবং ২৭ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়েছে।

এর মধ্যে আদালত-৮ এর অধীনে ১০টি মামলা দায়ের এবং সাড়ে ১২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। তিনটি ধারায় এক পরিবহনকে সর্বোচ্চ ৫ হাজার এবং একটি ধারায় সর্বনিম্ন ৫০০ টাকা জরিমানা করা হয়। অন্যদিকে আদালত-৭ এ ২০টি মামলা ও ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। সর্বোচ্চ জরিমানা করা হয় ৫০০ টাকা।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আদালত-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন জাগো নিউজকে বলেন, নতুন সড়ক পরিবহন আইনে প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। প্রথম দিন হিসেবে জরিমাণার ক্ষেত্রে সর্বোচ্চ প্রয়োগ না করে সচেতনতার জন্য আইনের মধ্যে থেকেই কম জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, জরিমানা ও মামলার করার ক্ষেত্রে দেখা গেছে, অধিকাংশ যানবাহনের রেজিস্ট্রেশন বা কাগজপত্র ঠিক থাকলেও ফিটনেস নেই, সংরক্ষিত সিটের নিয়ম অনুসরণ করা হয়নি। কোনো কোনো ক্ষেত্রে অনুমোদিত সিটের বাইরে অতিরিক্ত সিট বসানো হয়েছে। ভাড়ার চার্ট নির্ধারিত স্থানে নেই। চালকের ক্ষেত্রে লাইট (হালকা) লাইসেন্স নিয়ে ভাড়ি যানবাহন চালাতে দেখা গেছে, যা নতুন আইনে ব্যত্যয়। তাই মামলা ও জরিমানা করা হয়েছে।

মানিক মিয়া এভিনিউ-এর বিপরীত লেনে ভ্রাম্যমাণ আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী জাগো নিউজকে বলেন, আজকের অভিযানে নতুন আইনের প্রয়োগের পাশাপাশি জনসচেতনতাকে গুরুত্ব দেয়া হয়েছে। তবে গাড়ির ফিটনেস না থাকা, ট্যাক্স টোকেন না থাকা, হালকা ড্রাইভিং লাইসেন্স নিয়ে ভারী পরিবহন চালানোয় মামলা ও জরিমানা করা হয়েছে।

অভিযান দেখতে গিয়ে বিআরটিএর পরিচালক (এনফোর্সমেন্ট) এ কে এম মাসুদুর রহমান জাগো নিউজকে বলেন, নতুন আইন গত ১ নভেম্বর কার্যকর হলেও আজ (সোমবার) থেকে প্রায়োগিক প্রক্রিয়া শুরু করল বিআরটিএ। গত ১৮ দিন জনসচেতনতার জন্য আমরা প্রচার প্রচারণা চালিয়েছি।

আজ (সোমবার) প্রথম দিন রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় মোট ৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। যেখানে নতুন আইন প্রয়োগে জরিমানা করা হচ্ছে বলে জানান তিনি।

এ কে এম মাসুদুর রহমান বলেন, প্রথম দিন হিসেবে আমরা আইনের সর্বোচ্চ প্রয়োগ না করে সহনীয় মাত্রায় জরিমানা ও মামলা করেছি, কাউকে জেল দেয়া হয়নি। যাতে করে মানুষ সচেতন হয়। তবে আস্তে আস্তে আইনের সর্বোচ্চ ও যথাযথ প্রয়োগ করা হবে।

Your Promo BD

জাতীয় আরও সংবাদ

রাষ্ট্রপক্ষের আবেদনে ২ দিন পেছাল মির্জা ফখরুলের জামিন শুনানি

তিনটি আসনের মনোনয়ন কিনেছেন সাকিব আল হাসান

জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি

খুলনায় ২৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

বিএনপি-জামায়াত দেশে অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করতে চায় জনসভায় শেখ হাসিনা

আন্দোলন দমাতে সরকার ফের গুম করা শুরু করেছে : রিজভী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।