সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
নতুন উদ্যোক্তারা পাবেন ৫০০ কোটি টাকার জামানতবিহীন ঋণ | চ্যানেল খুলনা

নতুন উদ্যোক্তারা পাবেন ৫০০ কোটি টাকার জামানতবিহীন ঋণ

নতুন উদ্যোক্তাদের ঋণ দিতে ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার তহবিল গঠনের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে স্বল্প সুদে জামানতবিহীন ঋণ পাবেন নতুন উদ্যোক্তারা।

বৃহস্পতিবার (১১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠনের অনুমোদন দেয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

তিনি ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার তহবিল গঠন করা হবে। এছাড়া অন্য সব বাণিজ্যিক ব্যাংক মিলে আরও ৫০০ কোটি টাকার তহবিল গঠন করবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে স্টার্ট-আপ ফান্ডের জন্য ৫০০ কোটি টাকার পুনরর্থায়ন তহবিল গঠন করা হবে। প্রয়োজন হলে ভবিষ্যতে এ তহবিলের আকার বাড়ানো হবে। এই তহবিলের মেয়াদ হবে পাঁচ বছর, যা আবর্তনযোগ্য। আর তফসিলি ব্যাংকগুলো তাদের বার্ষিক নিট মুনাফা থেকে এক শতাংশ অর্থ স্থানান্তর করে নিজস্ব ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন করবে।

গ্রাহক পর্যায়ে এই তহবিলের সুদের হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ। তবে বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে এই তহবিল পাবে ০.৫০ শতাংশ সুদে।

একজন গ্রাহক সর্বোচ্চ এক কোটি টাকার ঋণ পাবেন। এ তহবিলের থেকে ঋণ হবে সম্পূর্ণ জামানতবিহীন। তবে ব্যাংক কর্তৃক স্টার্ট-আপ উদ্যোক্তা থেকে ব্যক্তিগত গ্যারান্টি গ্রহণ করবে। ডিগ্রিধারী উদ্যোক্তাদের ক্ষেত্রে তাদের শিক্ষাগত যোগ্যতার মূল সনদ এবং কারিগরি প্রশিক্ষণের মূল সনদ জামানত হিসেবে ব্যাংকে জমা রাখতে হবে।

এছাড়া চূড়ান্ত লাইসেন্সের জন্য প্রাথমিক সম্মতিপত্রের (এলওআই বা লেটার অব ইনটেন্ট) শর্ত পূরণ করতে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ প্রস্তাবিত পিপলস ব্যাংককে ৩ মাস সময় দিয়েছে। এ বিষয়ে মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, এলওআইয়ের শর্ত পূরণ করার জন্য প্রস্তাবিত পিপলস ব্যাংক তিন মাস সময় চায়। বোর্ড তাদের আবেদনের প্রেক্ষিতে সময় দিয়েছে। এ সময়ে তারা শর্ত পূরণ করতে না পারলে নিয়ম অনুযায়ী তাদের এলওআই বাতিল হয়ে যাবে।

এলওআই শর্ত অনুযায়ী এখন কোনো ব্যাংককে চূড়ান্ত লাইসেন্স পেতে হলে প্রদর্শিত আয়ের ৪০০ কোটি টাকা মূলধন কেন্দ্রীয় ব্যাংকে রাখতে হয়। এছাড়া পল্লী এলাকায় ব্যবসার সম্প্রসারণসহ বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। আগামী তিন মাসের মধ্যে প্রদর্শিত আয়ের ৪০০ কোটি টাকা মূলধন জমা দিতে না পারলে তাদের এলওআই বাতিল করা হবে।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

বিএইচবিএফসি ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ভরিতে ১০৮৬ টাকা কমলো স্বর্ণের দাম

ইভ্যালি থেকে পদত্যাগ করল মানিকের নেতৃত্বাধীন পরিচালনা বোর্ড

২০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে এডিবি

৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ

ভরিতে ১২৮৩ টাকা কমলো সোনার দাম

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।