সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
নিখোঁজ চীনের প্রতিরক্ষামন্ত্রী! | চ্যানেল খুলনা

নিখোঁজ চীনের প্রতিরক্ষামন্ত্রী!

এবার নিখোঁজ হয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শংফু। গত দুই সপ্তাহ ধরে লোকচক্ষুর আড়ালে রয়েছেন তিনি। ফলে তার অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে। সংবাদমাধ্যম জানিয়েছে, সম্প্রতি চীনের সামরিক বাহিনীর শীর্ষ পদে রদবদলসহ দেশটির পররাষ্ট্রমন্ত্রীর পদে রদবদল করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। এরফলে এবার প্রতিরক্ষামন্ত্রী সামনে না আসায় তার নিখোঁজ হওয়ার গুজব ছড়িয়ে পড়ছে। দেশটিতে এর আগে পরামাণু ও ক্ষেপণাস্ত্র অস্ত্রাগারের তদারককারী দুই শীর্ষ কর্মকর্তাকেও অপসারণ করা হয়েছে। ফলে তাকে নিয়ে আশঙ্কা করা হচ্ছে।

চীনে এভাবে একের পর এক রদবদল ও পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে অপসারণ বেশ আলোচনা ও চাঞ্চল্যের জন্ম দিয়েছে। বিষয়টিকে আগাথা ক্রিস্টির উপন্যাসের সাথে তুলনাও করেন এক মার্কিন কূটনীতিক।

এবার প্রতিরক্ষামন্ত্রীর নিখোঁজ হওয়া নিয়ে মুখ খুলেছেন জাপানে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত রাহম ইমানুয়েল। তিনি এক্সবার্তায় জানান, প্রথম, পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এবং তারপরে রকেট ফোর্সের কমান্ডাররা নিখোঁজ হন। এখন গত দুই সপ্তাহ ধরে প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে জনসমক্ষে দেখা যায়নি। এই বেকারত্বের দৌড়ে কে জিতবে? চীনের যুবসমাজ নাকি শির মন্ত্রিসভা?

সংবাদমাধ্যম জানিয়েছে, চীনের প্রতিরক্ষামন্ত্রী লিকে সবশেষ ২৯ আগস্ট জনসম্মুখে দেখা গেছিল। ওই সময়ে তিনি বেইজিংয়ে তৃতীয় চীন-আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে একটি বক্তৃতা দেন। এরপর আর তাকে দেখা যায়নি। ওই মাসেই দেশটির সামরিক খাতে দুই শীর্ষ ব্যক্তিকে রদবদলের খবর আসে। এর আগে দেশটিতে নিখোঁজ হন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে। তখন তিন সপ্তাহ তাকে জনসমক্ষে দেখা যায়নি। শ্রীলঙ্কা, রাশিয়া এবং ভিয়েতনামের সফররত কর্মকর্তাদের সাথে দেখা করার সময় কিনকে ২৫ জুন সর্বশেষ দেখা গিয়েছিল।

কূটনীতিক সূত্রমতে, নিখোঁজের আগে শির ঘনিষ্ঠ আস্থাভাজন ও পররাষ্ট্রমন্ত্রী কিনি একজন টিভি উপস্থাপকের সাথে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে সামলোচনার মুখে পড়েন। এটি আলোচনায় আসার পর থেকে আর তাকে প্রকাশে দেখা যায়নি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, প্রেসিডেন্ট শি গত ৯ সেপ্টেম্বর সশস্ত্র বাহিনীর উচ্চস্তরের অখণ্ডতা ও ঐক্য বজায় রাখা এবং সেনাবাহিনীকে স্থিতিশীল ও সুরক্ষিত রাখা সম্পর্কে মন্তব্য করেছিলেন। এ সময়ে চীনের সামরিক বাহিনীতে পাঁচ বছর আগের হার্ডওয়্যার সংগ্রহে দুর্নীতির মামলার তদন্ত শুরু হয়েছে। শির এমন বক্তব্য আর দুর্নীতি নিয়ে তদন্তের সময়ে প্রতিরক্ষামন্ত্রী নিখোঁজ রয়েছেন। ফলে আশঙ্কা বাড়ছে।

এদিকে এর আগে চীনের এমন রদবদল ও নিখোঁজ নিয়ে মন্তব্য করেন বেইজিংভিত্তিক লেখক মাইকেল শুম্যান। তিনি বলেন, চীনের কমিউনিস্ট শাসন সবসময়ই অস্বচ্ছ। কিন্তু চীনের বৈশ্বিক শক্তি যত বাড়বে, কমিউনিস্ট পার্টির গোপনীয়তা ততই বাড়বে। সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট।

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

একমাত্র দেশ হিসেবে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

রমজান মাসে কুয়েতে ৪ ঘণ্টার অফিস

হামাসের কিছু দাবি অগ্রহণযোগ্য, বলল ইসরায়েল

পার্লামেন্টে মারামারিতে জড়ালেন সরকারি ও বিরোধী দলীয় এমপিরা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।