সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
প্রবাসে বাংলাদেশের সুস্থ সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে নিয়ে কাজ করছি | চ্যানেল খুলনা

একান্ত সাক্ষাৎকারে জাতীয় পুরষ্কার প্রাপ্ত জনপ্রিয় নৃত্যশিল্পী উর্মি

প্রবাসে বাংলাদেশের সুস্থ সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে নিয়ে কাজ করছি

জাতীয় পুরষ্কার প্রাপ্ত জনপ্রিয় নৃত্যশিল্পী উর্মি প্রবাসে থেকে ও বাংলাদেশী সাংস্কৃতিক ঐতিহ্য কর্মকান্ড সমান তালে কাজ করে যাচ্ছেন তিনি। এই বিষয়ে চ্যানেল খুলনার একান্ত স্বাক্ষৎকারে কথা কথা বলেছেন তিনি-

কিভাবে নাচ করতে আসলেন আপনি?

* খুব ছোটবেলা থেকেই নাচে প্রতি আগ্রহ ছিল। লায়লা আন্টির রুমঝুম অনুষ্ঠান দেখে টিভি স্ক্রিনের সামনে নাচ করতাম। তখন আমার বাবা-মা আমাকে নাচে স্কুলে ভর্তি করিয়ে দেন। সেই থেকে শেখা শুরু। স্কুলে যখন আমি পড়ি তখন থেকেই নাচ শুরু করি।

কোন কোন চ্যানেলে নাচের অনুষ্ঠান করেছেন?

*দেশের বাইরের কতবার গিয়েছেন। যেত ছোটবেলা থেকে নাচ করেছি বিটিভিতে দিয়ে শুরু। তারপর বিভিন্ন বেসরকারি চ্যানেল গুলোতে চ্যানেল আই, এন টিভি,একুশে টিভি, সহ অন্যান্য চ্যানেলের নাচ করেছে এবং বাংলাদেশ টেলিভিশনের নৃত্য পরিচালক হিসেবে কাজ করেছি। বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে অস্ট্রেলিয়া, ইরাক, জর্ডান, ইন্ডিয়া, চীনে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ।

প্রবাসে বাংলাদেশী সাংস্কৃতিক নিয়ে বলুন?

* বর্তমানে, কানাডার টরন্টোতে স্থায়ীভাবে বসবাস করছি এবং সেখানে উর্মি স্কুল অফ ডান্স স্কুল প্রতিষ্ঠা করেছি। প্রবাসে বাংলাদেশের সংস্কৃতিকে ত্বরান্বিত করার জন্য এবং এই প্রজন্মের মাঝে দেশের সংস্কৃতিকে ছড়িয়ে দেবার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি নাচের মাধ্যমে।

কোথা থেকে নাচ শিখেছেন?

* ছোটবেলায় আমার নাচের প্রতি আগ্রহ দেখে বাবা মা সুরভী সংগীত নিকেতন স্কুলে ভর্তি করিয়ে দেন। প্রথম শিক্ষক ছিলেন মঞ্জুশ্রী চৌধুরী। এরপর সঙ্গীত ভবনে থেকে শিখা হয় যথারীতি শিবলি মহাম্মদ এবং বেলায়েত হোসেন খান এর কাছে। দীপা খন্দকার, শফিকুর রহমান, গোলাম মোস্তফা খান এর কাছে সাধারণ ও লোক নৃত্য শিখেছি। লেখা পড়া কোথা থেকে করেছেন? * জাতীয় পুরস্কার প্রাপ্ত নাচের বিভিন্ন শাখায়। এগারো বার স্বর্ণপদক লাভ। ঢাকা ইউনিভার্সিটি’তে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার এবং বিশ্ববিদ্যালয় কর্তৃক ব্লু ব্লেজার সম্মানে সম্মানিত হয়েছি ।

কোন ধরনের নৃত্য করতে আপনার ভালো লাগে?

* সব ধরনের নাচ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। ক্লাসিক্যাল মধ্যে কথক নাচ টা আমাকে বেশি টানে। তাছাড়া ফোক এবং রাবীন্দ্রিক নাচ করতে ভালো লাগে। বর্তমানে কলকাতার বিখ্যাত নৃত্যশিল্পী তনুশ্রী শংকর এর কাছে ক্রিয়েটিভ ডান্স শিখছি নিজেকে আরো সমৃদ্ধ করার জন্য। বর্তমানে ডান্সের ইউটিউব চ্যানেলে কাজ করছি।কলকাতার কোরিওগ্রাফার দীপঙ্কর দত্ত এর কোরিওগ্রাফিতে নাচ গুলো করছি। কলকাতার একজন গুণী নৃত্য শিল্পী ও কোরিওগ্রাফার হিসেবে পরিচিত। কানাডার টরন্টোতে সকল কমিউনিটি অনুষ্ঠানে অংশগ্রহণ এবং নৃত্য পরিচালনা করে থাকি।

কি নিয়ে ব্যস্ত সময় পার করছেন?

* বর্তমানে কানাডার স্কুল বোর্ডের কিন্ডারগার্টেনে আর্লি চাইল্ডহুড এডুকেটেডর হিসেবে শিক্ষকতা করছি। ক্যানাডা একটি মাল্টিকালচারাল দেশ হিসেবে পরিচিত, সে কারণেই স্কুলের কারিকুলামেও বিভিন্ন দেশের সংস্কৃতি ও ঐতিহ্য পরিচয় করিয়ে দেবার জন্য বলা হয়। সেই সুবাদে আমি আমার ক্লাসের বাচ্চাদের বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্বন্ধে শিক্ষা প্রদান করে থাকি বিভিন্ন অ্যাক্টিভিটির মাধ্যমে। তাছাড়া channel 52 আমেরিকার বাংলাদেশি কমিউনিটির একটি চ্যানেলে প্রোগ্রাম পরিকল্পনা এবং উপস্থাপনা করে থাকি। ইউএস এন্টারটেইনমেন্ট ইভেন্ট আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ২০২২ সালে একটি অ্যাওয়ার্ড পেতে যাচ্ছি।

আপনার পরিবার নিয়ে বলুন?

* আমার বাবা-মার সাপোর্ট এবং উৎসাহে নাচ শেখা এবং পরবর্তীতে স্বামী নাহিদ সুবহানীর অনুপ্রেরণায় নাচের কর্মকাণ্ড চালিয়ে যাওয়া সহজ পাচ্ছি। তাই প্রবাসে বাংলাদেশের সুস্থ সংস্কৃতি চর্চা এবং নতুন প্রজন্মকে দেশকে পরিচয় করিয়ে দেবার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

https://channelkhulna.tv/

সাক্ষাৎকার আরও সংবাদ

বিএইচবিএফসিকে আমরা মর্যাদাশীল প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করাতে বদ্ধপরিকর: মো. আফজাল করিম

প্রবাসে বাংলাদেশের সুস্থ সংস্কৃতি চর্চায় নতুন প্রজন্মকে নিয়ে কাজ করছি

করোনায় ৪২ জন মৃত্যুর দিনে শনাক্ত ৩,১১৪

যৌনতার ছবি ফাঁস করার হুমকি, গলা কেটে বন্ধুর বাবাকে খুন করল নারী

ভারতীয় গবাদি পশুর চালানসহ চোরাই মালামাল আটক

ভোক্তা অধিকারকে পাশ কাটিয়ে ওজোপাডিকো কর্তৃক গ্রাহকের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবী সংগ্রাম কমিটির

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।