সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
প্রশ্ন ফাঁসের কবলে পিএস সি! মেধার মূল্যায়ন করবে কে? | চ্যানেল খুলনা

প্রশ্ন ফাঁসের কবলে পিএস সি! মেধার মূল্যায়ন করবে কে?

বাংলাদেশ সরকারের অনেক উন্নয়ন মূলক সাফল্য থাকলেও ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সবচেয়ে বেশি অবদান রেখেছে। কিন্ত এই ডিজিটাল মাধ্যম ব্যবহার করে সবচেয়ে বেশী অপব্যবহার করে দেশেড় ক্ষতি করেছে এদেশীয় কিছু অসাধু সরকারি কর্মকর্তা। নিয়োগ বাণিজ্য, ডিজিটাল মাধ্যমে ভর্তি পরিক্ষার প্রশ্নফাঁস, মেডিকেল পরিক্ষা প্রশ্ন ফাস, জালিয়াতি নিয়ে বারবার বিব্রত হয়েছে সরকার। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেগুলো তদন্ত করেছে, গ্রেফতার করেছে। কিন্ত এই জালিয়াতি চক্রের দৌরাত্ম থেমে থাকেনি।
আমাদের ভরসা ছিল বিসিএস এবং জুডিশিয়ারি নিয়োগ পরিক্ষায় এখন পর্যন্ত স্বচ্ছ নিয়োগ হয়েছে। কেউ প্রশ্ন তোলেনি। কারন সরকার দক্ষ মানবসম্পদকে কাজে লাগিয়ে দেশকে আরও উন্নত করতে বারবার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্ত আজ গণমাধ্যমে বোমা বিস্ফোরণের মত নিউজ এসেছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নেওয়া বিসিএসের ক্যাডার এবং নন-ক্যাডার নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। এমনকি সবশেষ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়েছে বলে জানা গেছে। বেসরকারি টেলিভিশন চ্যানেল-২৪ এর এক প্রতিবেদনে এ অভিযোগ করা হয়েছে। চ্যানেল-২৪ এর প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ গত শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস হয়। ৩৩তম বিসিএস থেকে ৪৬তম বিসিএস পর্যন্ত প্রায় ৩০টি ক্যাডার-ননক্যাডাার পরীক্ষায় প্রশ্নফাঁস হয়েছে। প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত পিএসসির বড় কর্মকর্তারা। বিসিএসের প্রশ্ন ফাঁস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন চ্যানেল-২৪ এর অনুসন্ধানী প্রতিবেদন আব্দুল্লাহ আল ইমরান। এতদিন অনেক
তৃতীয়, চতু্র্থ শ্রেনীর চাকুরীতে নিয়োগ বানিজ্য, দুর্নীতি এর খবর প্রকাশ পেয়েছে। কিন্ত খোদ পিএসসি’র অধীনে পরিক্ষায় প্রশ্নফাস হতে পারে তা কেউই ভাবেনি। কারন বাংলাদেশের সবচেয়ে স্বচ্ছ নিয়োগ দিয়ে এসেছে পিএসসি।
একদিকে কোটায় যাচ্ছে ৫৬% আরেকদিকে প্রশ্ন কিনে এক্সাম দিচ্ছে একটা গ্রুপ। প্রশ্ন হল সারাদিন রাত যেসব মেধাবীরা ঈদ, পূজা, পারিবারিক অনুষ্ঠান বাদ দিয়ে দিনের পর দিন হল, মেসে কাটিয়ে পড়াশোনা করছে তাদের হাতে রাষত্রের দায়িত্বপ্রাপ্ত কর্তারা কি তুলে দিল? তারচেয়ে ভয়াবহ বিষয় হল সরকারি চাকুরীতে কারা আসছে? মেডিকেল কলেজে কারা ভর্তি হয়েছিল?
কাদের হাতে দেশের পলিসি বাস্তবায়ন হচ্ছে? সব কোটা আর ফাঁস হওয়া প্রশ্নের সুবিধাপ্রাপ্তরা! খুব আফসোস হচ্ছে যারা সেসব নিয়োগে বঞ্চিত হয়েছে। তারা হয়তো কেউ দেশে তৃতীয় শ্রেণির জব করছে নইলে বিদেশে গিয়ে দেশের মুন্ডুপাত করছে। এভাবে আর কত? যেখানে হাত দিচ্ছে সবজায়গা চোরের দল।
বঙ্গবন্ধুর ভাষায় চোরের খনি/ চাটারের দল সব শেষ করে দিল। তারা আজকের পর কয়জন মেধাবী ছাত্রছাত্রী টেবিলে বসবে জানি না। হয়তো আজ থেকে IELTS, GRE, TOFEL পড়বে। দুদকের উচিত পিএসসির কর্মকর্তা কর্মচারীদের সম্পদের খোজ নেওয়া। হয়তো পিএসসি থেকে নতুন বেনজির মতিউর বের হবে। একটা স্বাধীন দেশ কয়েকটা দূর্নীতিবাজ সিন্ডিকেট ধংশ করে দিতে পারে না।

লেখকঃ মো: আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক, আইন ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়।

https://channelkhulna.tv/

খোলামত আরও সংবাদ

প্রস্তাবিত বাজেট জীবন যাত্রার ব্যয় হ্রাস ও স্বয়ংক্রিয় স্থিতিশীলতায় ভূমিকা রাখবে : প্রফেসর ড. মো: সেলিম উদ্দিন

বীর মুক্তিযোদ্ধা, প্রয়াত শেখ মনিরুল ইসলাম মনি বেঁচে থাকুক আমাদের মনিকোঠায়

জীবনসংগ্রামে সফল এক সাহসি নারী বেগম রাজিয়া নাসের

‘‘বেগম রাজিয়া নাসের” দক্ষিণ পশ্চিমাঞ্চলের আওয়ামী লীগের প্রাণ

“বিনয়, শিষ্টাচার, মানবিকতা ও দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত যুবনেতা শেখ সুজন”

বয়লার মুরগি এখন স্কীকৃত নিম্ন আয়ের মানুষের খাবার

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।