সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
ফকিরহাটে আমনের বাম্পার ফলন | চ্যানেল খুলনা

ফকিরহাটে আমনের বাম্পার ফলন

আসাদুজ্জামান আসাদ:: বাগেরহাট জেলার ফকিরহাটে শুরু হয়েছে আগাম জাতের রোপা আমন ধান কাটার উৎসব। আমন ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন গোটা ফকিরহাট উপজেলার কৃষকরা। সোনালি ধান হাসি ফুটিয়েছে তাদের মুখে। উচ্চ ফলনশীল আগাম জাতের ধান চাষে আগ্রহী কৃষক একই জমিতে তিনটি ফসলও আবাদ করতে পারছে। ফলে আর্থিকভাবে লাভবান হবে কৃষকরা।

ফকিরহাট উপজেলার আট ইউনিয়ন জুড়ে এই সময়ে যেদিকে দুচোখ যায় সেদিকেই কৃষকের ফসলি মাঠ জুড়ে শুধু ধান আর ধান। উৎপাদন লক্ষ্যমাত্রা উৎরে যাবার প্রতিচ্ছবি। মাঠে আছেন কৃষকদের সাথে সরকারের সংশ্লিষ্ট বিভাগ। কৃষকদের নিরবিচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছেন কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। আমন ধান নির্বিঘ্নে ঘরে তুলতে লিফলেট বিতরণ, ভ্রাম্যমাণ ফসল ক্লিনিক সেবা, আলোকফাঁদ, সান্ধ্যকালীন ভিডিও প্রর্দশন, উঠান বৈঠক, দলীয় আলোচনা, সচেতনতামূলক আলোচনা সভাসহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে কৃষকদের উদ্ধুদ্ধ করছেন তারা।

ফকিরহাট উপজেলায় চলতি মৌসুমে ৪৫৫০ হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। ২০১২০ মেট্রিক টন ধান উৎপাদন লক্ষ্যমাত্রা পূরনে মাঠে আছেন প্রায় দেড় হাজার কৃষক। কৃষক ও কৃষি বিভাগ সুত্রে প্রাপ্ত তথ্য ও মাঠের বাস্তবতা বলছে ফকিরহাটে এবছরও আমনের বাম্পার ফলন হবে। ছাড়িয়ে যাবে উৎপাদন লক্ষ্যমাত্রা।ফকিরহাট সদর ইউনিয়নের জাড়িয়া গ্রামের কৃষক লুৎফর আগাম জাতের আমন ধানের আবাদ করেছিলেন দেড় বিঘায়। ধান পেয়েছেন প্রায় পয়ত্রিশ মন। লুৎফরের মত অনেকেই পেকে যাওয়া ধান কাটছেন, ঘরে তুলছেন এবং অন্যান্য ধান পেকে ওঠার অপেক্ষায় রয়েছেন। অনুকূল আবহাওয়ায় তাদের সব ধানেরই উৎপাদন ভালো। উপজেলার নলধা-মৌভোগ ইউনিয়নে ধান ফসলির মাঠ আরো বেশী উদারতায়। নলধা,মৌভোগ, ডহর মৌভোগ এলাকায় একপ্রকার ধান কাটা উৎসব চলছে। মৌভোগ এলাকায় সরেজমিনে দুই উপসহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব দাস ও রত্না রায়কে দেখা যায় কৃষক কবির মোল্লা, ফজলুর রহমান, হানিফ মোল্লাদের ধানের জমিতে। ব্রী-৭৫,৮৭ ও ২০০৬ জাতের ধানের বাম্পার ফলন হয়েছে সেখানে। রোগ-বালাই বিহীন শক্ত কান্ডের গোছে মোটা ধানে পোচ দিচ্ছেন উচ্ছ্বসিত ওইসব কৃষকরা। উপজেলার বাহিরদিয়া, বেতাগা, শুভদিয়া সহ সব এলাকায়ই চলছে আগাম জাতের আমন ধানের কর্তন। এসব এলাকায়ও ধানের উৎপাদন বেশ ভালো। বিঘা প্রতি মিলছে ৩০ মনের অধিক ধান।

ফকিরহাট উপজেলা কৃষি অফিসার শেখ সাখাওয়াত হোসেন বললেন, ফকিরহাটে আমন চাষে কৃষকের আগ্রহে আমি আপ্লুত। উৎপাদন বা ফলন সেই পর্যায়ে, যাকে বলা যায় বাম্পার ফলন। অনুকুল আবহাওয়া, বীজ সার সহ সরকারি কৃষি সেবা ও পরামর্শের সহজপ্রাপ্তী কৃষকদের দিন দিন আরো আগ্রহী করে তুলুক আমি এই আশা করি। লাভবান হোক কৃষকরা।

https://channelkhulna.tv/

বাগেরহাট আরও সংবাদ

রামপালে তামা চোর চক্রের ৪ সদস্য আটক, তামা উদ্ধার

ফকিরহাট হাসপাতলে যক্ষা রোগীদের সুবিধার্থে ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপন

রামপালে সম্পন্ন হলো পিআইবি’র মোবাইল জার্নালিজম ট্রেনিং

চিতলমারীতে সন্তোষপুর মাধ্যমিক বিদ্যালয়ের নবগঠিত কমিটির প্রথম সভা

কৃষি মন্ত্রনালয়ের এআইপি পদক পাওয়ায় স্বপন দাশ-কে ফুলেল শুভেচ্ছা প্রদান

কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সম্মাননা পেলেন স্বপন দাশ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।