সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
বসুন্ধরায় সড়ক অবরোধে ৮ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা | চ্যানেল খুলনা

বসুন্ধরায় সড়ক অবরোধে ৮ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্কঃনিরাপদ সড়কের দাবিতে আট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বসুন্ধরার গেটের সামনে আন্দোলনের যোগ দিয়েছেন। বুধবার সকাল থেকে এসব শিক্ষার্থী আট দফা দাবি বাস্তবায়নে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তারা সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) প্রথম বর্ষের শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরীর নিহতের ঘটনায় দোষী চালকের বিচার দাবিসহ আট দফা দাবি বাস্তবায়নে আন্দোলন করছেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইউনিভার্সিটি, বি ইউ পি, এম আই এস টি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ আন্দোলনে যুক্ত হয়েছেন।

‘আশ্বাসের দীর্ঘশ্বাস আর না আর না’; এরপর কি আমার পালা?; ‘ওস্তাদ জোরে চালান সামনে স্টুডেন্ট’; ‘উই ওয়ান্ট জাস্টিস’; ‘বিচার চাই’; ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’ এমন নানা স্লোগান লেখা ফেস্টুন-ব্যানার নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সেমিস্টারের শিক্ষার্থী ইমন সাহা বলেন, ‘গত ছয়-সাত মাস আগে দুজন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় মারা গেছে। এরপর শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে সরকারিভাবে নানা রকম আশ্বাস দেয়া হয়। অথচ তার বাস্তবায়ন আজও হয়নি। এ কারণে নতুন করে আমাদের আরেক ভাইয়ের প্রাণ দিতে হয়েছে।’

তার সঙ্গে থাকা একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, ‘এরপর আমাদের একজনকে শিকার হতে হবে, তারপর আবারও আন্দোলন শুরু হবে। সরকার শুধু আশ্বাস দিয়ে যাবে। আমরা তা মেনে নেব না। যতক্ষণ আমাদের আট দফা দাবি বাস্তবায়ন না হবে আমরা পরীক্ষা, ক্লাস-বর্জন করে আন্দোলন চালিয়ে যাব।’

Road

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী রহিমসহ তার সহপাঠীরা বলেন, ‘নিরাপদ সড়ক নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

তারা বলেন, ‘উন্নয়নের নামে সরকারি লোকদের নিজেদের পকেট ভারী হচ্ছে আর মাঝখান থেকে আমাদের শিক্ষার্থী ও নিরীহ মানুষের প্রাণ যাচ্ছে। আমরা আন্দোলন করি, ট্রাফিক পুলিশ বাণিজ্য করে। রাস্তা পার হওয়ার সময় বুক ধরফর করে এই বুঝি আমি দুর্ঘটনার কবলে পড়লাম। এমন অনিশ্চয়তা নিয়ে আমাদের রাস্তায় চলাচল করতে হয়। নিরাপদ সড়ক নিশ্চিত করতে আমরা আন্দোলনে যোগ দিয়েছি। আট দফা দাবি বাস্তবায়ন ছাড়া আমাদের রোধ করা যাবে না।’

দাবি পূরণের আশ্বাস প্রত্যাখ্যান করার বিষয়ে জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, ‘আমরা কীভাবে মেয়র সাহেবকে বিশ্বাস করব? তারা তো আন্দোলন নিয়ন্ত্রণে নিতে আমাদের মিথ্যা আশ্বাস দেন। কাজের কাজ কিছুই হয় না। এ কারণে আমরা মেয়রের আশ্বাসে আশ্বস্ত হতে পারিনি।

প্রসঙ্গত, সু-প্রভাত পরিবহনের বাসচাপায় মঙ্গলবার (১৯ মার্চ) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহাম্মেদ চৌধুরী নিহতের ঘটনায় আজ দ্বিতীয় দিনের মতো রাজধানীর বিভিন্ন এলাকায় চলছে শিক্ষার্থীদের সড়ক অবরোধ।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

৭০ নারীর অ্যাকাউন্টে জমা অর্থের তদন্ত চলছে

ঘূর্ণিঝড় আম্ফানে উপকূলীয় অঞ্চলের মানুষের দাবী “ত্রান নয়, টেকসই বেড়িবাঁধ চাই

কয়রার বাগালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রেজাউল ইসলাম এগিয়ে

খালিশপুর আলমনগের দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ যুবতী আটক

সুন্দরবন উপকূলের মানুষের প্রাণশক্তিই সবচেয়ে বড় শক্তি : জেলা প্রশাসক মোস্তফা কামাল

মাদরাসায় নিয়োগে অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্যের অভিযোগ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।