সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
বাংলাদেশ থেকে আম নিতে চায় ব্রুনাই | চ্যানেল খুলনা

বাংলাদেশ থেকে আম নিতে চায় ব্রুনাই

বাংলাদেশ থেকে আম আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে ব্রুনাই। পাশাপাশি বাংলাদেশ ও ব্রুনাইয়ের দ্বিপাক্ষিক বাণিজ্য সহজ করতে একটি বিমান পরিষেবা চুক্তিতে জোর দিয়েছে দেশটি।

বুধবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভিডিও কলে ব্রুনাইয়ের দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী দাতো এরিওয়ান পেহিন ইউসুফের সঙ্গে আলাপ করেন। এ সময় আম আমদানি ও বিমান পরিষেবার বিষয়ে আগ্রহ দেখান ইউসুফ।
গত বছরের ২৫ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসান আল-বলকিয়াহ মু’ইযুদ্দিন ওয়াদ দৌলাহর জন্য ১ হাজার কেজি হাড়িভাঙা আম পাঠিয়েছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. মোমেন ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। আলাপকালে মোমেন ইউসুফকে জানান, ব্রুনাইয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় বাংলাদেশ। উভয়মন্ত্রী বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ দিকগুলো নিয়ে পর্যালোচনা করেন এবং সম্পর্ককে আরও দৃঢ় করার বিষয়ে একমত পোষণ করেন।

ড. মোমেন দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের গতি ত্বরান্বিত করার ওপর গুরুত্বারোপ করেন। মোমেন আইসিটি ও ডিজিটাল সেক্টর, হালাল বাণিজ্য, কৃষি প্রক্রিয়াকরণ ও মৎস্যসম্পদ খাতে ব্রুনাইয়ের উদ্যোক্তাদের বাংলাদেশের সঙ্গে কাজ করার আহ্বান জানান।

ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রী জানান, দেশটি পেট্রো-রাসায়নিক খাত সম্প্রসারণ করছে। এতে অদূর ভবিষ্যতে আরও বাংলাদেশি জনশক্তি নিয়োগের সুযোগ উন্মুক্ত থাকবে।

ফোনালাপে মোমেন রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে আশিয়ানের সদস্য দেশগুলোকে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান। ড. মোমেন ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রীকে জানান, রোহিঙ্গা সংকট আরও প্রকট হলে শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য নিরাপত্তা ঝুঁকি রয়েছে। ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দেশটি কাজ করবে বলে প্রতিশ্রুতি দেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে উচ্চ পর্যায়ের সফরের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন। এ সময় ইউসুফ জানান, করোনা মহামারির কারণে গত বছর দেশটির সুলতানের বাংলাদেশ সফর স্থগিত হয়। তবে দেশটির সুলতানের বাংলাদেশ সফরের আগ্রহ রয়েছে বলে জানান তিনি।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

মোংলা বন্দরে চালু হলো ই পেমেন্ট সিস্টেম সেবা

মোংলা বন্দরে ভিড়েছে দেশের সবচেয়ে বড় কয়লা চালানের জাহাজ

আবারও বাড়ল স্বর্ণের দাম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত; ঋণ বিতরন ও আদায়ে খুলনা প্রথম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

মোংলা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি সংক্রান্ত মতবিনিময় সভা

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।