সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণালব্ধ জ্ঞান সমাজকে বদলে দিতে পারে : উপাচার্য | চ্যানেল খুলনা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণালব্ধ জ্ঞান সমাজকে বদলে দিতে পারে : উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে জার্নাল আর্টিকেল পাবলিকেশন শীর্ষক শিক্ষকদের দিনব্যাপী এক প্রশিক্ষণ আজ ১৫ মে (সোমবার) শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কাজ হলো জ্ঞান সৃজন করা। এই সৃজন করা জ্ঞানের বিতরণ হয় রিসার্চ আর্টিকেল পাবলিকেশনের মাধ্যমে। শিক্ষকদের এই গবেষণালব্ধ জ্ঞান বিতরণের মাধ্যমে একটি সমাজ বদলে যেতে পারে। তিনি আরও বলেন, আমাদের সময়ে জ্ঞান বিতরণের একমাত্র জায়গা ছিলো সায়েন্টিফিক জার্নাল। বিশ্বে এখন ৪০ হাজারেরও বেশি সায়েন্টিফিক জার্নাল রয়েছে। প্রতি বছর এই সংখ্যা ৪-৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর ৩০ লাখ রিসার্চ আর্টিকেল জার্নালে প্রকাশ হচ্ছে।
উপাচার্য বলেন, গবেষকরা এখন নতুন নতুন সমস্যা আবিস্কার করছেন। এই সমস্যা সমাধানের পথ আমাদের খুঁজতে হবে। যত নতুন সমস্যা আবিস্কার হচ্ছে, ততবেশি গবেষণা হচ্ছে। কোভিড নিয়ে দুই বছরে প্রায় ৩ লাখ আর্টিকেল প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি দেশ এখন গবেষণায় উল্লেখযোগ্য তহবিল বরাদ্দ করছে। তবুও আমরা আইডিয়া ক্রাইসিসের মধ্যে রয়েছি। এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। কোন কোন বিষয় আধুনিক বিশ্বে গ্রহণযোগ্য এবং মানবসভ্যতার উপর প্রভাব ফেলে তা দেখে গবেষণার বিষয়বস্তু নির্বাচন করতে হবে। যাতে বিশ্বের খ্যাতনামা জার্নালে রিসার্চ আর্টিকেল প্রকাশ সহজযোগ্য হয়। এছাড়া আমাদের জন্য এখন মাল্টিডিসিপ্লিনারি গবেষণা অনেক জরুরি হয়ে পড়েছে।
উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি অ্যাসুরেন্সের জন্য এ ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। একই সাথে এই প্রশিক্ষণ এপিএ লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য ‘রাইটিং আর্টস অব এ সায়েন্টিফিক আর্টিকেল’ শীর্ষক একটি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। রিসোর্স পারসন হিসেবে দিনের অন্যান্য টেকনিক্যাল সেশনগুলো পরিচালনা করেন গণিত ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. হায়দার আলী বিশ্বাস, অর্থনীতি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাসিফ আহসান, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড মো. মোরসালিন বিল্লাহ। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। পরে বিকালে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন উপাচার্য। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবির সাথে ইন্দোনেশিয়ার ব্রাবিজয়া বিশ্ববিদ্যালয়ের এমওইউ স্বাক্ষর

খুবিতে ওবিই ইমপ্লিমেন্টেশন চ্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

খুবিতে ‘ওবিই টুওয়ার্ডস বিএইটিই অ্যাক্রেডিটেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মানবিক সেবার লক্ষ্যে খুবি শিক্ষার্থীদের অনুদানে ‘চ্যারিটি ফান্ড কেইউ’ এর যাত্রা শুরু

খুবির অর্থনীতি ডিসিপ্লিনে কোয়ান্টিটেটিভ সোশ্যাল রিসার্চ ল্যাব উদ্বোধন

খুবিতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।