সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ | চ্যানেল খুলনা

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ নির্ধারণ করা হচ্ছে।
২০০৩ সালে থেকে আত্মহত্যা প্রতিরোধের উদ্দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অনেক দেশই দিনটিকে পালন করে আসছে। দিবসটি পালনে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একযোগে কাজ করে থাকে। ২০১১ সালে আনুমানিক ৪০টি দেশ দিবসটি উদযাপন করে।

২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা নেই। যেখানে নিম্ন মধ্য আয়ের দেশগুলোর ১০ শতাংশ এবং উচ্চ আয়ের সব দেশেই এই প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।
এ দিকে দিবসটি উপলক্ষে ঢাকায় সাইকেল র্যালির আয়োজন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। শুক্রবার সকাল ৯টায় রাজধানীর সংসদ ভবন থেকে এই সাইকেল র্যালির যাত্রা শুরু হয়। যা মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকা, আসাদ গেট হয়ে আবার মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হবে।
অপর দিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
এছাড়া রাজধানীতে অনলাইনভিত্তিক মনের খবর টিভিতে আত্মহত্যা বিষয়ক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সেখানে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন- জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মুহিত কামাল, বর্তমান পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, পাবনা মানসিক হাসপাতালের সাবেক অধ্যাপক সালেমির হোসেন চৌধুরী, রংপুর মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. জ্যোতিময় রায়, কুমিল্লা মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান ডা. আর কে এস রয়েল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।
অনুষ্ঠানটির স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের রেসিডেন্ট ডা. লিজা মোবাস্সরা এবং মোডারেটর হিসেবে ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগবিদ্যা বিভাগের ডা. সুস্মিতা সরকার।
উল্লেখ্য, পৃথিবীতে প্রতিদিন এক লাখ মানুষের মধ্যে ১৩ হাজার ৪২ জন আত্মহত্যা করে। বর্তমানে মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ ৩ গুণ বেশি। পৃথিবীতে প্রতিদিন গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। আর বাংলাদেশে প্রতি বছরে প্রতি লাখে গড়ে ১২ হাজার ৮০৮ আত্মহত্যা করে, যা ঊর্ধ্বমুখী।
বাংলাদেশের মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার প্রবণতা বেশি। ২০১৯-২০ কোভিড সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০-৩৫ বয়সের লোক বেশি আত্মহত্যা প্রবণ।

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

অজ্ঞান না করে অস্ত্রোপচার, নিজে দেখলেন নিজের কিডনি প্রতিস্থাপন

ঈদের নামাজ যেন রাস্তায় না আসে, যোগীর রাজ্যে নির্দেশনা

সরকার গঠনের ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রায় যে কোনো সময়

৫০ ডিগ্রি তাপমাত্রা দেখল পাকিস্তান

নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন আইসিসিতে

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।