সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি ও নিজ প্রয়োজনে সরিষা চাষে ঝুঁকছেন ডুমুরিয়ার চাষিরা | চ্যানেল খুলনা

ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি ও নিজ প্রয়োজনে সরিষা চাষে ঝুঁকছেন ডুমুরিয়ার চাষিরা

ডুমুরিয়া (খুলনা)সোয়াবিন জাতী ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি ও নিজেদের প্রয়োজন মিটিয়ে আর্থিক ভাবে লাভবান হতে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার বিভিন্ন এলাকার কৃষকেরা সরিষা চাষে ঝুঁকে পড়েছে।

প্রনোদনা বাড়লে এ ফসলের আবাদ আরো বাড়বে বলে ধারণা কৃষকদের। উপজেলার বিভিন্ন মাঠে এখন চোখ জুড়ানো হলুদ ফুলের সমারোহ। সেই সাথে বাতাসে ভাসছে মো মো মিষ্টি ঝাঁঝাঁলো ফুলের ঘ্রাণ। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী চলতি মৌসুমে উপজেলার কৃষি অফিস সরিষা চাষে সার, বীজ প্রণোদনা দেয়ায় গতবছরের তুলনায় এ বছর সরিষা চাষ অনেক বেড়েছে। ইতিপূর্বে আমন কাটার পর যে সব জমি বোরো লাগানোর অপেক্ষায় পতিত থাকতো সে সব অনেক জমি এখন সরিষা ফুলে সুশোভিত।

সরিষার বাম্পার ফলনের সম্ভাবনায় আনন্দের হাসি হাসছে এলাকার কৃষকেরা। সরিষার ক্ষেত পরিচর্যায় ব্যস্ত উপজেলার খর্নিয়া ইউনিয়নের টিপনা গ্রামের কৃষক শেখ মন্জুর রহমান,আটলিয়া গ্রামের কৃষক নবদ্বীপ, টিপনা গ্রামের পরিতোষ,পরিমল, ওয়াসিম জানান, কয়েক বছর আগেও তাদের যে জমি পতিত থাকতো বর্তমানে উপজেলা কৃষি কর্মকর্তা ও উপসহকারীদের সহযোগিতায় সে সব জমিতে তারা সরিষা চাষে ঝুঁকেছে। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোছাদ্দেক হোসেন বলেন, বারী-১৪ জাতের সরিষার ফলন বেশী, সময়ও লাগে কম। এতে করে এসব জমিতে সরিষা উঠিয়ে সহজেই বোরো চাষ করা যায়। আর তখন সারও কম প্রযোগ করতে হয়। এফসল আবাদের জন্য প্রথমে জমি হালকা ভাবে চাষ করে তাতে বীজ বপন করতে হয়।
প্রযোজনে দু-তিন বার কীটনাশক প্রয়োগ করতে হয়।
ডুমুরিয়া উপজেলা এস এ পিপিও কৃষি অফিসার কৃষিবিদ সন্জয় দেবনাথ বলেন চলতি মৌসুমে অনুকুল আবহাওয়া ও যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। বর্তমান সরকারের উন্নয়ন কর্মসুচির অংশ হিসাবে দেশে ভোজ্য তেলের স্বয়ংসম্পূর্ণ অর্জনে আমরা কৃষকদের সরিষা চাষে নিয়মিত পরামর্শ প্রদান করছি। তিনি বলেন চলতি মৌসুমে উপজেলায় ১শত ৬৫হেক্টর জমিতে চলতি মৌসুমে সরিষা চাষ করা হচ্ছে। যা গত বছরের তুলনায় তিন’শ হেক্টর বেশী। চলতি মৌসুমে সরিষা চাষে প্রণোদনার আওতায় উপজেলার ৮ শত কেজি কৃষককে বীজ ও সার প্রদান করা হয়েছে।

খুলনা আরও সংবাদ

দিঘলিয়ায় যৌতুকের বলি সোনিয়া : স্বামী আটক

ডুমুরিয়া থেকে ডিজিটাল পদ্ধতিতে পাখি ধরার সরঞ্জাম উদ্ধার

তেরখাদায় অগ্নিদগ্ধ আশ্রয়ন প্রকল্পের দ্রুত পুণঃনির্মাণের আশ্বাস সালাম মূর্শেদী এমপি’র

কয়রায় শরিফুলকে আহবায়ক ও মোতাসিমকে সদস্য সচিব করে যুবদলের কমিটি গঠন

ডুমুরিয়ায় মহাসড়কে দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

ডুমুরিয়ায় ২ কেজি গাঁজাসহ গ্রেফতার ১

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, রোড-২৩, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।