সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
ভয়াবহ নদী ভাঙনের কবলে দাকোপে কালাবগী মডেল বাজার | চ্যানেল খুলনা

ভয়াবহ নদী ভাঙনের কবলে দাকোপে কালাবগী মডেল বাজার

খুলনার দাকোপে কালাবগী মডেল বাজার এলাকায় ভয়াবহ নদী ভাঙন দেখা দিয়েছে। ইতি মধ্যে বেশ কিছু স্থাপনা, বসত ভিটে, ব্যবসা প্রতিষ্ঠানসহ গাছপালা সুতারখালী নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙনের ভয়াবহতায় এলাকাবাসি দিশেহারা হয়ে পড়েছে। ভাঙনের খবর পেয়ে স্থানীয় জনপ্রতিনিধিসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ভাঙন কবলিত স্থান পরিদর্শন করেছেন।

সরেজমিন এলাকাবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিদের সুত্রে জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের ৩২ নম্বর পোল্ডারে উপজেলার সুতারখারী ইউনিয়নের কালাবগী মডেল বাজার ও চেয়ারম্যান ঘাট এলাকায় কয়েকদিন যাবৎ নদী ভাঙন দেখা দিয়েছে। ইতি মধ্যে ভাঙনের কবলে পড়ে চা দোকানদার মিজান গাজী, সালাম মোল্যা, খানজাহান সরদার, নাইম মোল্যা, সাইফুল গাজীর বসত বাড়িসহ মডেল বাজারের বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান সুতারখালী নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এ ছাড়া বাজারের আরো একাধিক ব্যবসা প্রতিষ্ঠান বসতভিটেসহ বেশ কিছু জনগুরুত্বপূর্ন স্থাপনা মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে। দ্রুত ব্যবস্থা না নিলে ঐতিয্যবাহী মডেল বাজারটি সম্পূর্ণ নদী গর্ভে বিলীন হতে পারে।

কালাবগী এলাকার সালাম মোল্যা বলেন, বসত ভিটে ঘর বাড়ি সব কিছু ভাঙনে সুতারখালী নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এখন ভাঙন থেকে একটু দুরে একটা ফাকা ঘরে মালামাল নিয়ে রয়েছি। তবে খোলা জায়গায় রান্না বান্না করে খেতে হচ্ছে। সব মিলে পরিবার পরিজন নিয়ে খুব কষ্টে আছি এবং অত্যান্ত মানবেতর জীবন যাপন করছি।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান মাসুম আলী ফকির জানান, ভাঙন প্রতিরোধে এখনো পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি। শুধু জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা যাবে না। স্থায়ী ভাবে ভাঙন প্রতিরোধ করতে হলে আগে নদী শাসন পরে ব্লক ড্যাম্পিংয়ের ব্যবস্থা করতে হবে। তা ছাড়া আইলার তান্ডবে পাউবোর ৩২ নম্বর পোল্ডারে অধিকাংশ ওয়াপদা বেড়ি বাঁধ ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়। পরে বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা ব্যয়ে চায়নার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ৩২ ও ৩৩ নম্বর পোল্ডারে টেকসই বেড়ি বাঁধ নির্মান করে। কিন্তু স্থানীয়দের দাবী নদী শাসন না করে নির্মিত শত কোটি টাকার প্রকল্প হন্তান্তরের আগেই ফের ভাঙন দেখা দিয়েছে। ফলে এখানকার ৫০ হাজার মানুষের জীবন রয়ে গেছে এখনও পর্যন্ত অনিরাপদ।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী গোপাল কুমার দত্ত বলেন, পাউবোর উর্দ্ধতন কর্মকর্তাসহ কালাবগীর ভাঙন কবলিত স্থান পরিদর্শন করেছেন। বাজেট এবং বেড়িবাঁধ নির্মানের নকসা করা হচ্ছে। দ্রুত কাজ শুরু করা হবে।

https://channelkhulna.tv/

খুলনা আরও সংবাদ

উপকূলের উন্নয়নে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবিতে মানববন্ধন ও সমাবেশ

খুবির অর্থ ও হিসাব বিভাগের উপ-পরিচালক আনিসুর রহমানের ইন্তেকালে উপাচার্যের গভীর শোক

খুলনা ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সহ-সভাপতি শিশিরের সুস্থতা কামনা

কেইউজে’র নব-নির্বাচিত নেতৃবৃন্দের সালাহউদ্দিন জুয়েল এমপি’র সাথে সৌজন্য সাক্ষাৎ

খুবির প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) এস এম মনিরুজ্জামানের পিতার ইন্তেকালে উপাচার্যের গভীর শোক

জোড়াগেট পশুর হাটে অভিযানে ১ লাখ টাকার জালনোট সহ গ্রেপ্তার ১

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।