সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বৃহস্পতিবার , ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
মহারাষ্ট্রে ভূমিধসে নিহত বেড়ে ১১২ | চ্যানেল খুলনা

মহারাষ্ট্রে ভূমিধসে নিহত বেড়ে ১১২

টানা বৃষ্টিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে ভূমিধসের পর নিহত বেড়ে অন্তত ১১২ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন রাজ্যের সরকারি কর্মকর্তারা। বৃষ্টিতে রাজ্যের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় শত শত গ্রামও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
রয়টার্স জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটির পশ্চিম উপকূলীয় এলাকায় ৫৯৪ মিলিমিটার (২৩ ইঞ্চি) বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের রায়গড়ে তিনটিসহ অন্তত নয়টি স্থানে ভূমিধস হলে এসব মানুষের প্রাণহানি ঘটে।

বৃষ্টিতে শত শত গ্রাম প্লাবিত ও ভূমিধসের আশঙ্কা তৈরি হওয়ায় কর্তৃপক্ষ ঝুঁকিতে থাকা মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া শুরু করছে। এ ছাড়া টানা এই বৃষ্টির কারণে অনেক জায়গায় বাঁধ উপছে পানি ঢুকে পড়ছে আশপাশের গ্রামগুলোতে।
ভারতের সবচেয়ে ধনী রাজ্য হিসেবে পরিচিত মহারাষ্ট্রের রাজ্য সরকারের প্রধান তথা মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেও সাংবাদিকদের বলেছেন, ‘অনাকাঙিক্ষতভাবে ভারি বৃষ্টির কারণে অনেক জায়গায় ভূমিধস হচ্ছে এবং নদীগুলো প্লাবিত হয়েছে।’
তিনি বলেন, ‘বাঁধ ও নদীগুলোর পানি উপচে পড়ছে। ফলে বাধ্য হয়ে বাঁধের পানি ছেড়ে দিচ্ছি। আর এ কারণেই নদীর পাশের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। উপকূলীয় এলাকায় উদ্ধার অভিযানে কাজ করছে সেনা ও নৌবাহিনী।’
সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাই থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টির পানিতে তালিয়ে যাওয়া ছোট্ট একটি গ্রামে ভূমিধসের ঘটনায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে বলে জানতে পেরেছেন তারা।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রাজ্য সরকারের কর্মকর্তারা আরও জানিয়েছেন, ওই গ্রাম ছাড়াও মহারাষ্ট্রের আরও নয়টি স্থানে ভূমিধসে অন্তত ৫৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারি বৃষ্টির কারণে সৃষ্ট দুর্ঘটনায় প্রাণহানি হয়েছে আরও ১৫ জনের।
পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে গত কয়েকদিন ধরেই ভারি বর্ষণ হচ্ছে। গত সপ্তাহে মুম্বাইয়ের কয়েকটি এলাকায় প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়। আগামী কয়েকদিন ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

ইরাকি পার্লামেন্ট ভবনে ফের জনতার হামলা

যুক্তরাষ্ট্র যাওয়ার পথে নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু

ঢাকায় আসছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নৌবাহিনীর জাহাজে সমুদ্রে আত্মগোপনে লঙ্কান প্রেসিডেন্ট

পাকিস্তানে বন্যা, ৫৯ জনের মৃত্যু

‘শ্রীলংকার অস্থিরতার জন্য রাশিয়া দায়ী’

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।