সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
মোংলা বন্দরের উন্নয়নে ছয় হাজার ১৪ কোটি টাকার প্রকল্পের চুক্তিস্বাক্ষর | চ্যানেল খুলনা

প্রকল্পটি বাস্তবায়ন হলে বিশ্বমানের বন্দরে রূপান্তরিত হবে মোংলা বন্দর

মোংলা বন্দরের উন্নয়নে ছয় হাজার ১৪ কোটি টাকার প্রকল্পের চুক্তিস্বাক্ষর

সোমবার বেলা ১২ টায় ঢাকায় হোটেল রেডিসন ব্লুতে মোংলা বন্দর কর্তৃপক্ষ ও ইজিস ইন্ডিয়া কন্সালটিং ইঞ্জিনিয়ার্স প্রা: লি: এর মধ্যে আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী-এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিয়ান হাইকমিশনার প্রনয় ভার্মা ও এজিস গ্রুপের সিইও মি. লরেন্ট জার্মেইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এছাড়াও প্রকল্প পরিচালকসহ মন্ত্রণালয় ও মোংলা বন্দর কর্তৃপক্ষের ঊর্দ্ধতন অফিসারগণ উপস্থিত ছিলেন।
প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৬,০১৪.৬১৯০ কোটি টাকা, জিওবি- ১৫৫৫.২০৯১ কোটি টাকা, প্রকল্প সাহায্য-৪৪৫৯.৪০৯৯ কোটি টাকা। প্রকল্পটির বাস্তবায়নকাল ১ জানুয়ারি, ২০২০ হতে ৩০ জুলাই ২০২৪ খ্রি:। প্রকল্পটির মূল উদ্দেশ্য মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি করা। আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের মধ্যে রয়েছে কন্টেইনার টার্মিনাল নির্মাণ, কন্টেইনার হান্ডেলিং ইয়ার্ড নির্মাণ, কন্টেইনার ডেলিভারী ইয়ার্ড নির্মাণ, সিকিউরিটি সিস্টেমসহ সংরক্ষিত এলাকা সম্প্রসারণ, সার্ভিস ভেসেল জেটি নির্মাণ, ৮টি জলযান সংগ্রহ, বন্দর আবাসিক কমপ্লেক্স এবং কমিউনিটি সুবিধাদি (১৩টি সুউচ্চ ভবন), বন্দর ভবনের সম্প্রসারণ, মেকানিকাল ওয়ার্কসপ (৩,৫০০ বঃ মিঃ), যন্ত্রপাতিসহ স্লিপওয়ে ও মেরিন ওয়ার্কশপ কমপ্লেক্স নির্মাণ, দিগরাজে রেলক্রসিং ওভারপাস (০.৪০ কিঃ মিঃ), মোংলা বন্দরের বিদ্যমান রাস্তা ৬ লেন পর্যন্ত সম্প্রসারণ, বহুতল কার ইয়ার্ড নির্মাণ (১০,০০০ গাড়ির জন্য)।
আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের প্রধান অঙ্গের মধ্যে রয়েছে কন্টেইনার ইয়ার্ড-১০১০০০ ব: মি:, কন্টেইনার জেটি- ২*২০০ মি:, বিল্ডিং এন্ড আদার স্ট্যাকচার (সাব স্টেশন, গেট, সিকিউরিটি অফিস ইত্যাদি), হ্যান্ডলিং ইকুইপমেন্ট (এস টু এস, গ্যান্টি ক্রেন, টার্মিনাল ট্রাক্টর, রিচ স্ট্রাকার, এম্পটি হ্যান্ডলার, ইত্যাদি- ৬৫ টি), ইউটিলিটি ওয়ার্কস (সিসিটিভি, স্ক্যানার, রেডিয়েশন ডিটেক্টর সিস্টেম, ওয়াটার সাপ্লাই ইত্যাদি), কন্টেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ-৯৩০০ ব: মি:, বিল্ডিং এন্ড আদার স্ট্যাকচার ( সিএফসি বিল্ডিং, টুল ইকুইপমেন্ট, ফুয়েল এন্ড পাম্প স্টেশন, ওয়ার্কসপ, অপারেশন বিল্ডিং, ড্রেন ইত্যাদি- ৪৩ টি), হ্যান্ডলিং ইকুইপমেন্ট (গ্যান্টি ক্রেন, ট্রাক্টর, ফর্ক লিফট, ট্রেইলর, রিচ স্ট্রাকার, ম্পটি হ্যান্ডলার, ইত্যাদি-৮০ টি), ইউটিলিটি ওয়ার্কস (সিসিটিভি, স্ক্যানার, রেডিয়েশন ডিটেক্টর সিস্টেম, ওয়াটার সাপ্লাই ইত্যাদিসহ ২৪ টি)।
এই প্রকল্পে আবাসিক কমপ্লেক্স এবং কমিউনিটি সুবিধাদির মধ্যে রয়েছে, চেয়ারম্যানের বাংলো- ৬০০ ব.মি., সদস্য ও বিভাগীয় প্রধানগণের অ্যাপার্টমেন্ট (৫ তলা- ১৬৭৫ ব:মি:), অফিসারদের জন্য মাল্টিস্টোরেজ বিল্ডিং-৯টি (৯ তলা), কর্মচারীদের জন্য মাল্টিস্টোরেজ বিল্ডিং-২+৩টি (১৪ তলা), মার্কেট, প্লে গ্রাউন্ড, কলেজ, মেরিনার্স ক্লাব, প্রশিক্ষণ কেন্দ্র, শিশু পার্ক, অফিসার্স ক্লাব, লেডিস ক্লাব, কমিউনিটি সেন্টার ও হাসপাতাল আপগ্রেডেশন।
প্রকল্প বাস্তবায়ন হলে যে সকল সুবিধাদি পাওয়া যাবে- বছরে প্রায় ১৮০০ টি জাহাজ হ্যান্ডেল করা যাবে। ১৫ মিলিয়ন মে: টন মালামাল হ্যান্ডলিং করা যাবে। ৪ লক্ষ টিইউস কন্টেইনার হ্যান্ডলিং করা যাবে। ১০,০০০ গাড়ি হ্যান্ডলিং করা যাবে। ২কিঃমিঃ -০১ কিঃমিঃ সংরক্ষিত এলাকা সম্প্রসারিত হবে। ৬৬৪ জন কর্মকর্তা/কর্মচারীর আবাসিক সুবিধাদি সৃষ্টি হবে। মেরিন এবং ম্যাকানিক্যাল মেরামত সুবিধাদি সৃষ্টি হবে। ৩০০-৪০০ জনের নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। মোংলা বন্দরের রাজস্ব আয় ১৫০ কোটি টাকা বৃদ্ধি পাবে। কাস্টমস ও অন্যান্য সংস্থার রাজস্ব আয় ৩০০০ কোটি টাকা বৃদ্ধি পাবে। টার্ন এরাউন্ড টাইম হ্রাস পাবে।

https://channelkhulna.tv/

অর্থনীতি আরও সংবাদ

মোংলা বন্দরে ভিড়েছে দেশের সবচেয়ে বড় কয়লা চালানের জাহাজ

আবারও বাড়ল স্বর্ণের দাম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত; ঋণ বিতরন ও আদায়ে খুলনা প্রথম

বিএইচবিএফসি’র ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

মোংলা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি সংক্রান্ত মতবিনিময় সভা

মহান মে দিবসে বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।