সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
রাষ্ট্রীয় তহবিল জালিয়াতিতে দোষী সাব্যস্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক | চ্যানেল খুলনা

রাষ্ট্রীয় তহবিল জালিয়াতিতে দোষী সাব্যস্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

মালয়েশিয়ার উন্নয়নে গঠিত বিশেষ তহবিল থেকে শত শত কোটি ডলার লুট করেন নাজিব ও তার সহযোগীরা। আদালত দোষী প্রমাণিত হওয়ায় নাজিবকে ১২ বছরের কারাবাস এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে ২১ কোটি রিঙ্গিত ক্ষতিপূরণের নির্দেশ দেন।

আন্তর্জাতিক ডেস্কঃমালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে তার শাসনামলে গঠিত বিশেষ উন্নয়ন তহবিল ওয়ানএমডিবি’র অর্থ আত্মসাৎ সংক্রান্ত সাতটি অভিযোগই আদালতে প্রমাণিত হয়েছে। দেশটির উচ্চ আদালত এ রায় দেওয়ার ফলে নাজিবের যাবজ্জীবন কারাবাসের সম্ভাবনা আরও বাড়লো।

আজ মঙ্গলবার (স্থানীয় সময়) সকালে রাজধানী কুয়ালালামপুরের উচ্চ আদালতের বিচারক মোহাম্মদ নাজলান মোহাম্মদ গাজালী- রায় ঘোষণার সময় বলেন, ” বিচার প্রক্রিয়ায় উপস্থিত সকল তথ্য-প্রমাণ বিশ্লেষণের পর আমি এই সিদ্ধান্ত উপনীত হয়েছি যে, বাদিপক্ষের আনীত সকল অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।”

নাজিবের উপস্থিতিতেই আদালত তাকে দোষী সাব্যস্ত করেন। এসময় তিনি মাস্ক পড়েছিলেন। আর আদালতের বাইরে জড়ো হওয়া তার সমর্থকদের সামাজিক দূরত্ব বজায় রেখে অপেক্ষা করার নির্দেশ দেন পুলিশ সদস্যরা।

আদালত দোষী প্রমাণিত হওয়ায় নাজিবকে ১২ বছরের কারাবাস এবং ক্ষমতার অপব্যবহারের দায়ে ২১ কোটি রিঙ্গিত ক্ষতিপূরণের নির্দেশ দেন। উচ্চ আদালতের সাম্প্রতিক সিদ্ধান্তের বিরুদ্ধে অবশ্য আপিল করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন নাজিব। গত সোমবার অর্থাৎ রায়ের আগের দিনই তিনি নিজের ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে সিদ্ধান্তের কথা জানান।

মূলত, আদালতে দোষী ঘোষণার আগেই আইনজীবীরা মামলার গতি-প্রকৃতি সম্পর্কে নাজিবকে জানিয়েছিলেন।

তাই সোমবার নাজিব লেখেন, ”আগামীকাল উচ্চ-আদালত যে সিদ্ধান্তই নিক না কেন, লড়াই এখানেই শেষ হবে না। আমরা এ সিদ্ধান্তের বিরুদ্ধে আবার আপিল করব। এব্যাপারে আমি প্রস্তুত আছি।”

পৃথিবীর অন্যতম বৃহৎ এ আর্থিক কেলেঙ্কারিতে নিজের ভূমিকা বরাবরই অস্বীকার করে আসছেন নাজিব। মালয়েশিয়ার উন্নয়নে গঠিত এ বিশেষ তহবিল থেকে শত শত কোটি ডলার লুট করেন নাজিব ও তার সহযোগীরা। এই কেলেঙ্কারি মালয়েশিয়ার রাজনীতির ভিত্তিমূল ধরে নাড়া দেয়। রাষ্ট্রক্ষমতা থেকে নাজিবের অপসারণের পেছনে মূল প্রভাব রেখেছিল ওয়ানএমডিবি দুর্নীতি। জনমনে এতটাই বিরূপ প্রভাব পড়ে যে ৬১ বছর ক্ষমতায় থাকার পর প্রথমবারের মতো ক্ষমতার বাইরে চলে যায় নাজিবের উন্নাও পার্টি।

নির্বাচনে পরাজিত হয়ে নাজিবের অপসারণের পর পৃথিবীর নানা দেশে ওয়ানএমডিবি তহবিলের অর্থ পাচার সংক্রান্ত দুর্নীতির তদন্ত শুরু হয়। মালয়েশিয়ার কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যাংক গোল্ডম্যান সাক্সের বিরুদ্ধেও দুর্নীতিতে সহায়তার প্রমাণ পান। এরপর সম্প্রতি দেশটির সঙ্গে এক আপোষের মাধ্যমে ৩৯০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে গোল্ডম্যান। ক্ষতিপূরণের বিনিময়ে গোল্ডম্যানের বিরুদ্ধে দুর্নীতিতে সহায়তার অভিযোগ প্রত্যাহার করবে মালয়েশিয়া।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

৭০ নারীর অ্যাকাউন্টে জমা অর্থের তদন্ত চলছে

ঘূর্ণিঝড় আম্ফানে উপকূলীয় অঞ্চলের মানুষের দাবী “ত্রান নয়, টেকসই বেড়িবাঁধ চাই

কয়রার বাগালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রেজাউল ইসলাম এগিয়ে

খালিশপুর আলমনগের দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ যুবতী আটক

সুন্দরবন উপকূলের মানুষের প্রাণশক্তিই সবচেয়ে বড় শক্তি : জেলা প্রশাসক মোস্তফা কামাল

মাদরাসায় নিয়োগে অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্যের অভিযোগ

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।