সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
শিক্ষকের দায়িত্ববোধ ও দায়বদ্ধতা সামাজিক অবস্থা পরিবর্তনে ভূমিকা রাখে : রেজাউল করিম | চ্যানেল খুলনা

খুবিতে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

শিক্ষকের দায়িত্ববোধ ও দায়বদ্ধতা সামাজিক অবস্থা পরিবর্তনে ভূমিকা রাখে : রেজাউল করিম

খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম বলেছেন, শিক্ষকের দায়িত্ববোধ ও দায়বদ্ধতা অনেক। শুধুমাত্র শিক্ষাদান করা শিক্ষকের কাজ নয়। শিক্ষকতার মাধ্যমে সামাজিক অবস্থা পরিবর্তন করা যায়, আবার রাষ্ট্রকেও পরিচালিত করা যায়। বিশেষ করে কোনো শিক্ষার্থী বিপদগামী হলে তাকে সঠিক পথে ফিরিয়ে আনার জন্য শিক্ষকরা অগ্রণী ভূমিকা রাখতে পারেন। কারণ, শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলা, তাদের সঠিক পথ দেখানো শিক্ষকদের দায়িত্ব।

রবিবার (৬ অক্টোবর) বিকাল ৩টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি লেকচার থিয়েটারে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল- ‘শিক্ষকের কণ্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’।

প্রধান অতিথি বলেন, শিক্ষকরা জাতি গঠনের কারিগর। শিক্ষকতা পেশা প্রতিমুহূর্তে সমাজ পরিবর্তনের ক্ষমতা রাখে। একজন শিক্ষক সমাজের শ্রেষ্ঠ সন্তান হিসেবে বিবেচিত। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সবসময় শিক্ষার্থীবান্ধব। তারা সবসময় পাঠদানের বাইরেও তাদের বিষয়ে সামাজিক দায়িত্ব পালন করেন। বর্তমানে চালু হওয়া ওবিই কারিকুলায়ও একটা পার্ট রয়েছে শিক্ষার্থীদের মনিটরিংয়ের ব্যাপারে।

তিনি আরও বলেন, খুলনা অঞ্চলের সামাজিক দায়বদ্ধতা পূরণের অঙ্গীকার নিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বিশেষ করে সুন্দরবনের সম্পদ নিয়ে বহুমুখী গবেষণা এবং উপকূলের মানুষদের জীবন-জীবিকার উন্নয়নসহ উপকূলীয় এলাকা উপকৃত হবে- এমন দিক বিবেচনা করে প্রাথমিক পর্যায়ে এখানে ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি, ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিন এবং দেশে ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে এসব বিষয় চিন্তা করে সময়োপযোগী সাবজেক্টগুলো চালু করা হয়। এখানকার শিক্ষার্থীরা আজ দেশ-বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। শিক্ষক হিসেবে এটাই আমাদের শ্রেষ্ঠ প্রাপ্তি। তিনি তাঁর বক্তব্যে বিসিএস চাকরি ছেড়ে শিক্ষকতা পেশায় আসার পথ-পরিক্রমা উল্লেখযোগ্য দিক তুলে ধরেন।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. কামরুল হাসান তালুকদার, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আব্দুল্লাহ আবুসাঈদ খান, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. মো. শাহজাহান কবীর, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমান, নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের প্রভাষক এস এম তাফসিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মো. নাজমুস সাদাত। মতবিনিময় সভায় আইন স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. নাসিফ আহসান ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের প্রধানসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

পরে নবীনবরণ উপলক্ষ্যে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের অধিকাংশ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবির পরিসংখ্যান ডিসিপ্লিনে নবীনবরণ অনুষ্ঠিত

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

খুবিতে সীরাত কনফারেন্স উপলক্ষ্যে পবিত্র কোরআন তেলাওয়াত, হামদ, নাত ও গজল প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিদেশে উচ্চশিক্ষার জন্য জার্নাল পেপার লেখায় দক্ষতা অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ : রেজাউল করিম

বিতর্কের চর্চা শিক্ষার্থীদের বুদ্ধিবৃত্তিক বিকাশ ও মননে গুরুত্বপূর্ণ অবদান রাখে : প্রফেসর রেজাউল করিম

খুবিতে শহিদ মীর মুগ্ধ আন্তঃডিসিপ্লিন ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলা ডিসিপ্লিন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।