সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
শেরপুরের একজন বরেণ্য ব্যক্তি শিক্ষাগুরু নগেন্দ্র চন্দ্র পাল: সংস্কৃতি প্রতিমন্ত্রী | চ্যানেল খুলনা

শেরপুরের একজন বরেণ্য ব্যক্তি শিক্ষাগুরু নগেন্দ্র চন্দ্র পাল: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, ‘শিক্ষাগুরু  নগেন্দ্র চন্দ্র পাল ছিলেন আদর্শ শিক্ষক, খ্যাতিমান নাট্যকার ও অভিনেতাসহ বহু গুণে গুণান্বিত একজন মানুষ। নানাবিধ প্রতিভার সুষম সম্মেলন ঘটেছে এ ক্ষণজন্মা ব্যক্তিত্বের মধ্যে। ছাত্র-ছাত্রীসহ যারা এ মহান শিক্ষকের সংস্পর্শে এসেছেন, সবাই তার স্নেহ, মমতা ও ভালোবাসায় ধন্য হয়েছে। মোদ্দাকথা, শেরপুরের একজন বরেণ্য ব্যক্তি শিক্ষাগুরু নগেন্দ্র চন্দ্র পাল। আমি তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই।’

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বাংলা একাডেমির ‘আবদুল করিম সাহিত্য বিশারদ’ মিলনায়তনে সাবেক সিনিয়র সচিব আবদুস সামাদ ফারুক সম্পাদিত ‘আলোকের ঝর্ণাধারায় শিক্ষাগুরু নগেন্দ্র চন্দ্র পাল’-শীর্ষক স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন,‘পড়াশোনা করলে মন দিয়েই করা উচিৎ। সময় হয়তো গেছে, কিন্তু জ্ঞানতো অর্জন হলো। বআটির জায়গায় আমি পড়লাম এবং আলোচনায় যে গল্প আমি শুনলাম। এটি এই সমাজে বিরল। নগেন্দ্র চন্দ্র পাল সরকারি চাকরিতে যেতে পারতেন। কিন্তু তিনি শিক্ষকতা করেছেন। বইটি পড়ে আমি জেনেছি তিনি নাটকও লিখেছেন। নগেন্দ্র চন্দ্র পাল ঝিলেন নাট্যকার এবং অভিনেতা। তিনি বেঁচে থাকলে হয়তো আমার মন্ত্রণালয়ের একজন সম্পদ হতেন।’

অনুষ্ঠানে আলোচনা করেন গ্রন্থটির সম্পাদক সাবেক সিনিয়র সচিব ও সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর চেয়ারম্যান আবদুস সামাদ ফারুক , সাবেক সচিব জি. এম. সালেহ উদ্দিন, অধ্যাপিকা খালেদা রায়হান রুবী, শিক্ষাগুরুর পুত্র ব্যাংকার বিশ্বনাথ পাল ও আলোঘর প্রকাশনার স্বত্বাধিকারী মো. সহিদ উল্লাহ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক এ জে এম সাখাওয়াত হোসেন। এছাড়া নগেন্দ্র চন্দ্র পালের বড় ছেলে বাংলাদেশের লেখক, বুদ্ধিজীবি, অর্থনীতিবিদ এবং আমেরিকান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বীরু পাক্ষ পাল এক অডিও বার্তায় আলোচনায় অংশ নেন।

‘আলোকের ঝর্ণাধারায় শিক্ষাগুরু শ্রী নগেন্দ্র চন্দ্র পাল’- স্মারক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে গ্রন্থটির সম্পাদক আবদুস সামাদ ফারুক বলেন, আমি গভীরভাবে আনন্দিত এ অনুষ্ঠানের আয়োজনে উপস্থিত হতে পেরে এবং সেই সাথে সংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি মহোদয়ের উপস্থিতিতে।

শিক্ষা গুরু নগেন্দ্র চন্দ্র পাল প্রসঙ্গে তিনি বলেন, নগেন্দ্র চন্দ্র পাল ১৯৩১ সালে মেট্রিক পাশ করেন। তিনি শিক্ষা অর্জন করে সরকারি চাকরি করতে পারতেন। কিন্তু তিনি তা না করে, শেরপুর জেলার নারিতাবাড়ি উপজেলার শিক্ষা বিস্তারে নিয়োজিত ছিলেন। এ সময় তিনি নালিতাবাড়ির শিক্ষা বিস্তারে নগেন্দ্র চন্দ্র পালের অবদানের বিভিন্ন দিক তুলে ধরেন।

আলোচক হিসেবে শিক্ষাগুরু নগেন্দ্র চন্দ্র পালের ছেলে ব্যাংকার বিশ্বনাথ পাল বলেন, এ অনুষ্ঠান আমার জীবনে অত্যন্ত আনন্দের। এখানে আমি আমার পিতার সান্নিধ্য অনুভব করছি। আমার পিতার মৃত্যুর বিশ বছর পর তার সম্পর্কে একটি স্মারক গ্রন্থ পাবো- এটি আমার পরিবারের জন্য একটি পরম পাওয়া।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান ও পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগের সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন।

https://channelkhulna.tv/

সারাদেশ আরও সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত অন্তত ৮০

সিরাজগঞ্জে যমুনার প্লাবনে পানিবন্দী ১ লাখ মানুষ

বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক থাকায় ভারতের উন্নয়ন টেকসই হচ্ছে : মোমেন

অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে পুলিশ জিরোটলারেন্স নীতি অনুসরণ করে : আইজিপি

নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান

১০০ টাকায় সয়াবিন তেল বিক্রি করবে টিসিবি

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।