সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা বুধবার , ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে : উপাচার্য | চ্যানেল খুলনা

সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে : উপাচার্য

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ডিসিপ্লিনে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য কোর্স কারিকুলা প্রণীত হচ্ছে। ডিসিপ্লিনসমূহের মধ্যে এবার আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা তৈরির কাজ প্রায় সম্পন্ন করেছে আইন ডিসিপ্লিন। এই ডিসিপ্লিনের তৈরিকৃত এ কারিকুলার বিভিন্ন দিক নিয়ে আজ ১০ আগস্ট (বুধবার) সকাল ৯.১৫ মিনিটে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, আইনের প্রতি আমরা সকলেই শ্রদ্ধাশীল। বর্তমানে অপরাধের ধরন পাল্টেছে। সেক্ষেত্রে সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে। আইনের শিক্ষার্থীদের নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত করতে হবে। যাতে তারা অপরাধীদের ব্যবহৃত প্রযুক্তি সম্পর্কে আগেই অবহিত হতে পারেন।
তিনি আরও বলেন, সময়ের সাথে সাথে আমাদের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন হচ্ছে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে আমাদের যে লক্ষ্যমাত্রা রয়েছে; তা পূরণে সবকিছুতেই প্রযুক্তির অনন্য ভূমিকা রয়েছে। এর বাইরেও ব্যক্তির সততা, নৈতিকতা উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের পাঠপরিকল্পনায় ইথিকস্ ইন প্রফেশন্স বিষয়টি অন্তর্ভুক্ত থাকা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।
উপাচার্য বলেন, সর্বশেষ সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের মিশন, ভিশন, অবজেকটিভস্, শ্লোগান, রিসার্চ স্ট্র্যাটেজি অনুমোদন দেওয়া হয়েছে। ডিসিপ্লিনসমূহকে উক্ত বিষয়গুলো বিবেচনায় রেখে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। ডিসিপ্লিনের শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান। তিনি এই কারিকুলা প্রণয়নকাজে মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ সদস্যদেরও ধন্যবাদ জানান।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত।
প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সংশ্লিষ্ট সহকারী অধ্যাপক মো. তারিক মোর্শেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ।
এসময় বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক প্রফেসর ড. সরকার আলী আক্কাস ভার্চ্যুয়ালি সংযুক্ত থেকে বক্তব্য রাখেন। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক, বিভিন্ন স্টেকহোল্ডার এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

কুয়েটের ভাইস-চ্যান্সেলরের সাথে ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ এর সৌজন্য সাক্ষাৎ

যশোর বোর্ডের স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

খুবিতে সিজেডএম’র জিনিয়াস স্কলারশিপ অ্যাওয়ার্ড প্রদান

কুয়েটে ‘ফর্মূলা স্টুডেন্ট এন্ড অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

কুয়েটে ‘পোস্ট এ্যাক্রিডিটেশন রিভিউ ওয়ার্কশপ ফর সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

স্বাধীনতা বিরোধী শক্তি, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে কুয়েটে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।