সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সুখে থাকুক আপনার সংসার | চ্যানেল খুলনা

সুখে থাকুক আপনার সংসার

দ্রুত পারিবারিক সমস্যার সমাধান না হলে শিশুদের ওপর তার প্রভাব পড়ে। পারিবারিক সমস্যার কারণে একে অপরের মধ্যে ভুল বোঝাবুঝি হয়, তৈরি হয় দুরত্ব। পরিবারের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য বিচক্ষণ দৃষ্টিভঙ্গী প্রয়োজন। পারিবারিক সমস্যার সমাধানের জন্য কিছু পদক্ষেপ নেয়া প্রয়োজন।

জড়িত ব্যক্তিদের সঙ্গে কথা বলুন

সমস্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের সঙ্গে কথা বলতে হবে। এর মাধ্যমে সমস্যার গতিপ্রকৃতি নির্ণয় করা যায়। সরাসরি কথা বলা সম্ভব না হলে ইমেইলে বা ফেসবুকের ইনবক্সে কথা বলুন। সমস্যা নিয়ে কথা বলার সময় কখনোই তর্ক করা যাবে না এবং ক্ষোভ প্রকাশ করা যাবে না। পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনার সময় নিজেকে যথাসম্ভব শান্ত রাখুন।

নিজের ভুল স্বীকার করুন

নিজের ভুল স্বীকার করুন। পরিবারের অন্য সদস্যরাও ভুল করতে পারে সেই বিষয়ে উপলব্ধি করুন। এভাবে অন্যদের মূল্যায়ন করুন। অনুভব করুন পরিবারের সদস্যরা আপনার স্নেহভাজন। প্রয়োজনবোধে ক্ষমা প্রার্থনা ও ভুল স্বীকার করুন। ক্ষমা চাওয়া ও ভুল স্বীকারের মধ্য দিয়ে নিজের মহানুভবতা বিকশিত হয়।

নিন্দা করবেন না

পরিবারের সদস্যরা কে কী করলো সেই বিষয়ে মাথা ঘামাবেন না। একে অপরের প্রতি নিন্দা করলে পারিবারিক সম্প্রীতি নষ্ট হবে। পরিবারের সদস্যদের সঙ্গে তর্কে জিততে চাইবেন না। ঠাণ্ডা মাথায় পরিস্থিতি মোকাবেলা করুন। কেউ মনে কষ্ট পায় এমন কথা বলবেন না। আর কারও ভালোমন্দ বিচার করতে যাবেন না।

ক্ষমা করুন

পরিবারের সদস্যদের ভুলের জন্য দোষারোপ করবেন না। তাদের ক্ষমা করে দিন। ক্ষমা মহানুভবতার পরিচয় দেয়। ক্ষমার মাধ্যমে পরিবারের সদস্যদের ভালোবাসা অর্জন করা সম্ভব। যাকে ক্ষমা করেছেন তাকে সেই ব্যাপারে বলুন। মনে রাখবেন কোনো মানুষ নিখুঁত বৈশিষ্ট্যের নয়। তাই কোনো ভুলের কারণে দোষারোপ করা উচিত নয়।

সমস্যার গভীরে ভাবুন

পরিবারের সদস্যরা কোনো ভুল করলে সেই ভুল সম্পর্কে গভীরভাবে পর্যালোচনা করুন। মূল সমস্যা শনাক্ত করতে চেষ্টা করুন। হতে পারে যে ভুল করছে সে শারীরিক বা মানসিকভাবে বিপর্যস্ত। তার সঙ্গে সংবেদনশীল আচরণ করুন। অন্য মানুষ কী ভাববে সেটি বিবেচনা করা উচিত নয়। সমস্যার গভীরে ভাবতে হবে এবং দক্ষভাবে মেন্টরিং করতে হবে।

সরাসরি কথা বলুন

পরিবারের সদস্যদের সঙ্গে সরাসরি কথা বললে অনেক সময় অনেক জটিল সমস্যা দূর হয়ে যায়। এক্ষেত্রে তাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা রাখা উচিত নয়। সমস্যার বিষয়ে এড়িয়ে যাওয়া কখনোই উচিত নয়। পরিবারের জটিল সমস্যার সমাধানের সময় অন্য কোনো দিকে মনোযোগ দেয়া ঠিক নয়। পরিবারের সদস্যদেরকে সমস্যার বিষয়ে ভালোভাবে বুঝিয়ে বলতে হবে।

https://channelkhulna.tv/

লাইফস্টাইল আরও সংবাদ

রোজায় পানিশূন্যতা মুক্ত থাকার ৭ উপায়

প্রতিদিন যে কারণে হাঁটবেন

ক্যান্সারের ঝুঁকি কমায় গাজর

গিনেস রেকর্ড গড়া সেই লম্বা চুল কাটলেন নীলাংশী

ঘরেই তৈরি করুন টমেটো সস

কিডনি রোগ কেন হয়? প্রতিকার জেনে নিন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।