সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সুস্থ হলেও করোনার যেসব উপসর্গ থেকে যায় | চ্যানেল খুলনা

সুস্থ হলেও করোনার যেসব উপসর্গ থেকে যায়

আগের মতো তাণ্ডবলীলা না চললেও করোনার ভয়াবহতা কিন্তু পুরোপুরি বন্ধ হয়নি। এখনো প্রায় প্রতিদিনই নতুন কোনো উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্তদের ক্ষেত্রে। প্রথম দিকে করোনায় আক্রান্ত হওয়ার পরে নিউমোনিয়া দেখা দিয়েছে কারও কারও ক্ষেত্রে। তবে এখন করোনার আগেই নিউমোনিয়া দেখা দিচ্ছে। প্রাণঘাতী এই ভাইরাস নানাভাবে তার রূপ বদলাচ্ছে। পরবর্তীতে আরও বেশি মারাত্মক হয়ে ফিরে আসবে কি না, সেই আতঙ্কও অনেকের মাঝে।

অনেক ক্ষেত্রে করোনা সেরে গেলেও থেকে যেতে পারে কিছু উপসর্গ- এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যা পুরোপুরি ভালো হতে প্রয়োজন হতে পারে দীর্ঘ সময়। আবার অনেকের ক্ষেত্রে পরীক্ষায় করোনা নেগেটিভ এলেও করোনার নানার উপসর্গ দেখা দিচ্ছে। করোনাভাইরাস শুধু শারীরিকভাবেই নয়, মানসিকভাবেও বিপর্যস্ত করে দেয়। সংক্রমণের তীব্রতার ওপর নির্ভর করে করোনা পরবর্তী উপসর্গগুলো দেখা দেবে কি না। যেসব লক্ষণ সুস্থ হওয়ার পরেও দীর্ঘ সময় থেকে যেতে পারে সেগুলো সম্পর্কে জেনে নিন-

স্বাদ ও গন্ধ না থাকা

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে স্বাদ ও গন্ধ চলে যেতে পারে। কারও কারও ক্ষেত্রে করোনা সেরে গেলেও দীর্ঘদিন ধরে থাকতে পারে এই সমস্যা। এর থেকে মুক্তি পেতে লাগতে পারে দীর্ঘ সময়। বিশেষজ্ঞদের মতে, স্বাদ ও গন্ধের কোষগুলোতে ভাইরাসের আক্রমণের কারণে এমন সমস্যা দেখা দিতে পারে।

ক্লান্তি

করোনায় আক্রান্ত হলে সুস্থ হওয়ার জন্য এই ভাইরাসের সঙ্গে লড়াই চলতে থাকে। একটা সময় জয়ী হলেও ক্লান্তি থেকে যায়। আমাদের শরীর যখন অ্যান্টিবডি তৈরিতে ব্যস্ত থাকে তখন স্বাভাবিকভাবেই ক্লান্তির সৃষ্টি হয়। রোগ প্রতিরোধ ব্যবস্থা সাইটোকাইন তৈরি করে যে কারণে দেখা দিতে পারে ক্লান্তি। তাই প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খেতে হবে এবং প্রয়োজনীয় পানি পান করতে হবে।

নিঃশ্বাসে সমস্যা

করোনাভাইরাসে আক্রান্ত হলে নিঃশ্বাসে সমস্যা দেখা দেয়া খুব সাধারণ। কোনো কোনো ক্ষেত্রে এটি দীর্ঘ সময় ধরে থাকতে পারে। অনেকক্ষেত্রে রোগীর অক্সিমিটারের প্রয়োজন হতে পারে। বিশেষজ্ঞদের মতে, করোনা সেরে যাওয়ার পরেও অনেক রোগীর শ্বাস নিতে সমস্যা দেখা দিতে পারে।

শরীর ব্যথা

করোনা থেকে মুক্তি পেলেও দীর্ঘদিন বয়ে বেড়াতে হতে পারে শরীর ব্যথা। এই ভাইরাস আমাদের পেশীতে থাকা তন্তুগুলোর ক্ষতি করে। ফলে দেখা দেয় পেশী এবং শরীরে ব্যথা। পাশাপাশি পিঠে এবং জয়েন্টেও ব্যথা দেখা দিতে পারে। নিয়মিত শরীরচর্চা এবং হাঁটাহাঁটি করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মাথা ব্যথা

মাথা ব্যথাও করোনায় আক্রান্ত রোগীর ক্ষেত্রে খুব সাধারণ লক্ষণ। আর এই লক্ষণও থেকে যেতে পারে দীর্ঘ সময়ের জন্য। শরীরে ফোলাভাব বা স্নায়ু সংক্রমণের লক্ষণ হিসেবেও মাথা ব্যথা দেখা দিতে পারে। করোনা থেকে মুুক্তিলাভের পরেও যদি আপনার এই সমস্যাগুলো থেকে যায় তবে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

https://channelkhulna.tv/

লাইফস্টাইল আরও সংবাদ

রোজায় পানিশূন্যতা মুক্ত থাকার ৭ উপায়

প্রতিদিন যে কারণে হাঁটবেন

ক্যান্সারের ঝুঁকি কমায় গাজর

গিনেস রেকর্ড গড়া সেই লম্বা চুল কাটলেন নীলাংশী

ঘরেই তৈরি করুন টমেটো সস

কিডনি রোগ কেন হয়? প্রতিকার জেনে নিন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।