সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ৯ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ , ২৪শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
হল ভ্যাকেন্ট থাকা অবস্থায় ভর্তি কার্যক্রম ভর্তিচ্ছুদের ভোগান্তি বাড়াবে | চ্যানেল খুলনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

হল ভ্যাকেন্ট থাকা অবস্থায় ভর্তি কার্যক্রম ভর্তিচ্ছুদের ভোগান্তি বাড়াবে

চ্যানেল খুলনা ডেস্কঃভ্যাকেন্ট থাকা অবস্থায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রম ভর্তিচ্ছুদের ভোগান্তি বাড়াবে এবং গ্রাম-শহরের বৈষম্যকে প্রকট করে তুলবে মনে করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে গণমাধ্যম প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রান্তিক জনগোষ্ঠি, নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, কৃষক-শ্রমজীবি পরিবারের সন্তানরা উচ্চশিক্ষা লাভের আশায় মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষা দিতে ৪ ডিসেম্বর থেকে সমবেত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। বিগত বছরগুলোর অভিজ্ঞতা থেকে আমরা জানি, দূরবর্তী-সীমান্তবর্তী এলাকা থেকে আসা শিক্ষার্থীদের অধিকাংশরই ঢাকা এবং বিশ্ববিদ্যালয়ের আশেপাশে থাকার জায়গা না থাকায়, যাত্রাপথের নানান বিড়ম্বনা এড়াতে ও নির্বিঘ্নে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার কার্যক্রমে অংশগ্রহণ করতে অন্তত একদিন আগে বিশ্ববিদ্যালয়ে এসে পরিচিতজনদের কাছে হলে অবস্থান করে। ছাত্রস্বার্থ পরিপন্থি ‘হল ভ্যাকেন্টের’ সিদ্ধান্ত এখনও বলবৎ থাকায় অসুবিধায় পড়বে দূর-দূরান্ত থেকে আসা এ সমস্ত ভর্তিচ্ছুরা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হল খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীদের উপর্যুপরি আবেদন ও হুঁশিয়ারির পরও হল ভ্যাকেন্টের সিদ্ধান্ত থেকে সরে না আসায় ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করতে ঢাকা থেকে আসা উচ্চমধ্যবিত্ত, উচ্চবিত্ত পরিবারের সন্তানরা কোনোরূপ অসুবিধায় না পড়লেও, দূর-দূরান্ত থেকে আসা ভর্তিচ্ছুদের ভোগান্তি বৃদ্ধি এবং গ্রাম-শহরের বৈষম্যকে লাঘবের পরিবর্তে প্রকট করে তুলছে।

অন্যদিকে, নৈতিক স্খলন ও অর্থকেলেঙ্কারীর দায়ে অভিযুক্ত উপাচার্যের অপসারণের দাবিতে চলমান আন্দোলনে উপাচার্যের প্রত্যক্ষ মদদে হামলার পর শতশত শিক্ষার্থী রাস্তায় নেমে আসলে দুর্বার আন্দোলনে ভীত হয়ে স্বীয় স্বার্থে অপূর্ণাঙ্গ সিন্ডিকেটে হল ভ্যাকেন্ট এবং অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের মতো শিক্ষার্থী-স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে করে বিপাকে পড়েছে হাজারো শিক্ষার্থী, বিপর্যস্ত হচ্ছে তাদের শিক্ষাজীবন।

এই পরিস্থিতিতে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ১৯৭৩’ মোতাবেক বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহী মহামান্য আচার্য এবং বিশ্ববিদ্যালয় পরিচালনার সর্বোচ্চ পর্ষদ সিন্ডিকেটের প্রতি শিক্ষার স্বাভাবিক পরিবেশ, শিক্ষার্থীদের শিক্ষাজীবন সচল এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে হল ভ্যাকেন্টের সিদ্ধান্ত বাতিলের ব্যাপারে উদ্যোগী হতে উদাত্ত আহ্বান জানাচ্ছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।

Your Promo BD

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

কক্সবাজারে অস্ত্রসহ রোহিঙ্গা যুবক গ্রেপ্তার

ডুমুরিয়া টিপনা গ্রামে ‘আমার গ্রাম-আমার শহর’ বাস্তবায়ন হয়নি!

খুলনায় চাঞ্চল্যকর শামীমা হত্যা মামলার পলাতক প্রধান আসামি সাইদুরসহ গ্রেফতার ৩

আগামী নির্বাচন বাধাগ্রস্ত করতে বিদেশী কোন হস্তক্ষেপ জনগণ মেনে নেবে না: প্রধানমন্ত্রী

নির্বাচনে কে আসলো বা গেল দেখার বিষয় নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

বিদেশি পর্যবেক্ষক আসুক বা না আসুক, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে: তথ্যমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।