সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শুক্রবার , ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
হেক্সিসল পান করে দুই শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, গরমে অসুস্থ ৫ | চ্যানেল খুলনা

হেক্সিসল পান করে দুই শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, গরমে অসুস্থ ৫

এক দফা দাবিতে তৃতীয় দিনের মতো নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এ সময় হেক্সিসল পান করে দুই শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেন। এছাড়া প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়েছেন আরও পাঁচ শিক্ষার্থী। রোববার (২৭ আগস্ট) দুপুরে অসুস্থ অবস্থায় তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসা হয়।

অসুস্থ শিক্ষার্থীরা হলেন, ঢাকা কলেজের শাহরিয়ার মাহমুদ অপু (২৪), মো সাগর (২৩), সরকারি কবি নজরুল কলেজের তাকিবুর রহমান বাপ্পি (২৫), বেগম বদরুন্নেসা মহিলা কলেজের সোনিয়া আক্তার (২৩), সরকারি কবি নজরুল কলেজের সাদেক বাপ্পি (২৪), সরকারি তিতুমীর কলেজের মাহবুব প্লাবন (২৫) ও সরকারি বাঙলা কলেজের মোহাম্মদ রাজিব (২৩)। এর মধ্যে শাহরিয়ার মাহমুদ অপু ও তাকিবুর রহমান বাপ্পি হেক্সিসল পান করে আত্মহত্যার চেষ্টা করেন।

অসুস্থ সাগর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ফল প্রকাশের দীর্ঘসূত্রিতা তৈরি করেছে। যার ফলে সাধারণ শিক্ষার্থীরা বিপাকে পড়ছেন। এ দায়ভার বিশ্ববিদ্যালয় ও সাত কলেজ প্রশাসনকে নিতে হবে। সাত কলেজের সক্ষমতা না থাকা এবং নানামুখী সংকটের পরও বিশ্ববিদ্যালয় জোর করে সিজিপিএ শর্ত চাপিয়ে দিয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা প্রয়োজনে আন্দোলন করে মৃত্যুবরণ করবে তবুও আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। আজ আমাদের চোখের সামনে দুজন শিক্ষার্থী হেক্সিসল পান করে আত্মহত্যার চেষ্টা করে। বাকি সবাই গরমে অসুস্থ হয়ে পড়েছেন। ঢাকা মেডিকেলে তাদের চিকিৎসা চলছে।

কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী সিয়াম মোস্তফা বলেন, এ শিক্ষা ব্যবস্থার জন্য সাত কলেজের শিক্ষকরা দায়ী। চূড়ান্ত পরীক্ষা দিয়ে নয় মাস পেরিয়ে গেলেও আমরা ফল পাই না। আবার যখন রেজাল্ট দেয় তখন দেখতে পাই আমাদের অধিকাংশই ফেল করেছে অথবা নট প্রমোটেড হয়েছে। এমন অবস্থা আর চলতে পারে না। আমাদের শর্ত শিথিল করে প্রমোশনের ব্যবস্থা করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, কোনো শিক্ষার্থীর প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে সিজিপিএ ২, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে সিজিপিএ ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ পেতে হবে। তা না হলে ওই শিক্ষার্থীকে আবারও আগের বর্ষে থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের এ নিয়মের কারণে সাত কলেজের অনেক শিক্ষার্থী সব বিষয়ে পাস করেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারছেন না। এ এক দফা দাবি নিয়ে এসব শিক্ষার্থী বেশ কিছু দিন থেকে নীলক্ষেত মোড় অবরোধ করে ও জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করেছে। কিন্তু শিক্ষার্থীদের এ দাবিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো সায় দেয়নি।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা খুবিকে এগিয়ে নিতে চাই : উপাচার্য

খুবিতে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত

খুবিতে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত

খুবিতে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি পালিত

রাষ্ট্রপতির সঙ্গে খুবি উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

খুবিতে শিক্ষকদের সর্বাত্মক ও কর্মকর্তাদের অর্ধদিবস কর্মবিরতির তৃতীয় দিন অতিবাহিত

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।