সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা সোমবার , ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ , ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার বিকেলে | চ্যানেল খুলনা

৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার বিকেলে

2
Share

দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছরের নভেম্বরে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এসব প্রার্থী থেকে যোগ্যদের বাচাই করতে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি)।

পিএসসি জানিয়েছে, শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এ প্রিলিমিনারি পরীক্ষা হবে। তবে পরীক্ষার্থীদের দুপুর ১টা থেকে ২টা ২৫ এর মধ্যে হলে আসন নিতে হবে। করোনার পর পিএসসি এই প্রথম কোনো পাবলিক পরীক্ষা নিতে যাচ্ছে।

প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পিএসসি। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আসন বিন্যাস প্রকাশ করা হয়।

করোনার কারণে এবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে হলে প্রবেশ করতে হবে। মাস্কসহ অন্যান্য স্বাস্থ্যবিধি পুরোপুরি মানতে হবে পরীক্ষকসহ অন্যদেরও। প্রত্যেক বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসানো হবে।

এ প্রসঙ্গে পিএসসির চেয়ারম্যান মো. সোহবার হোসাইন ঢাকা পোস্টকে জানান, স্বাস্থ্যবিধি মেনে আসন্ন ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এক্ষেত্রে এক বেঞ্চে একজন পরীক্ষার্থী বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি অক্ষর জেড ‘Z’ আকৃতির মতো। পরীক্ষার্থী ও হল পরিদর্শককে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।

গত বছরের ৭ ডিসেম্বর ৪২তম বিসিএসের আবেদন শুরু হয় এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। বিশেষ এ বিসিএসে এমসিকিউ টাইপসহ ৩০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা।

মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর প্রিলিমিনারি পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

শিক্ষাঙ্গন আরও সংবাদ

কওমি মাদ্রাসা বন্ধ করা যাবে না বলে হুঁশিয়ারি হেফাজতের

অনলাইন পরীক্ষার দিকে ঝুঁকছে শিক্ষা মন্ত্রণালয়

দেশে বন্ধ থাকবে কওমি মাদ্রাসা সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান- জনপ্রশাসন প্রতিমন্ত্রী

কুয়েটের ‘ল্যাব এ্যাটেনডেন্ট’, ‘অফিস এ্যাসিস্টেন্ট কাম ডাটা প্রসেসর’ ও ‘অফিস সহায়ক’ পদের নিয়োগ পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত

কুয়েট ভাইস-চ্যান্সেলর মহোদয়ের সাথে খুলনা শিপইয়ার্ড এর ব্যবস্থাপনা পরিচালক এর সৌজন্য সাক্ষাৎ

অনুদান পেতে ২০ লাখ শিক্ষক-শিক্ষার্থীর আবেদন

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.টিভি
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ২৬/১ শান্তিনগর, ট্রপিক্যাল রাজিয়া কমপ্লেক্স, ঢাকা-১২১৭।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।