সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
অটিস্টিক শিশুরা নয়, দুর্নীতিবাজরা সমাজের বোঝা : শিক্ষামন্ত্রী | চ্যানেল খুলনা

অটিস্টিক শিশুরা নয়, দুর্নীতিবাজরা সমাজের বোঝা : শিক্ষামন্ত্রী

চ্যানেল খুলনা ডেস্কঃশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অটিস্টিক শিশুরা সমাজের জন্য বোঝা নয়। দুর্নীতিবাজ ও সন্ত্রাসী যারা নেশায় আসক্ত, তারা সমাজের সত্যিকারের বোঝা।রবিবার (১ ডিসেম্বর) সকালে রাজশাহীর শহীদ এ এইচ এম কামরুজ্জামান মিলনায়তনে ‘ন্যাশনাল অ্যাকাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি’ প্রকল্পের আয়োজনে টেকসই উন্নয়নের লক্ষ্যে অটিজম ও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূলধারায় একীভূতকরণ শীর্ষক বিভাগীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা আবুল খায়ের স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসা হবে এমন কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অনেক ক্ষেত্রেই অটিস্টিকদের বিশেষ প্রতিভা থাকে। বিশ্বের অনেক বড় বড় বিজ্ঞানী, আর্টিস্ট, তারাও কোনো না কোনো দিকে অটিস্টিক ছিলেন। সমাজের সত্যিকারের বোঝা আমরা, যারা স্বাভাবিক বলে নিজেদের ভাবি। আমরা দুর্নীতিবাজ, আমরা সন্ত্রাসী, আমরা নেশায় আসক্ত। একটি জাতি তার পিছিয়ে পড়া জনগোষ্ঠী অথবা ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রতি কতটা দায়িত্বশীল, তার ওপর নির্ভর করে সে জাতি কতটা উন্নত। অটিস্টিক শিশুদের যে ভিন্নতা, তা আমরা ইতিবাচকভাবে ভাবতে শিখেছি।

অনেক শিক্ষক অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারেন না এমন কথা জানিয়ে দীপু মনি বলেন, আমরা যারা শিক্ষক, তাদের আগে আলোকিত হতে হবে। আমরা শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করব। শিক্ষা মন্ত্রণালয় এরইমধ্যে অটিজম বিষয়ে প্রায় ৩০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে।

সেমিনারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, এনএএএনডি প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক দিদারুল আলম প্রমুখ।

সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, আমরা অর্থনৈতিকভাবে যেভাবে এগিয়ে যাচ্ছি, মানবিক গুণাবলী বিকাশে আমরা সেভাবে এগুতে পারছি না। এসডিজির মূল লক্ষ্য হলো কেউ পিছিয়ে থাকবে না। অটিজম কোনো রোগ নয়। এরা বিশেষ চাহিদা সম্পন্ন। এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পিছিয়ে রেখে আমাদের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।

https://channelkhulna.tv/

সংবাদ প্রতিদিন আরও সংবাদ

‘দেশের মানুষের দারিদ্রের হার ১৮.৭০ শতাংশে নেমে এসেছে’

অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ের আয়োজন, মায়ের কারাদণ্ড

যুবককে কুপিয়ে ইজিবাইক ছিনতাই, ৩৬ ঘণ্টা পর উদ্ধার

কুষ্টিয়ায় রেস্তোরাঁয় ঢুকে ৩ জনকে ছুরিকাঘাত

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।