সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
অ্যাস্ট্রাজেনেকার টিকা বন্ধের কোনো কারণ নেই: ডব্লিউএইচও | চ্যানেল খুলনা

অ্যাস্ট্রাজেনেকার টিকা বন্ধের কোনো কারণ নেই: ডব্লিউএইচও

টিকা নেওয়া ব্যক্তির শরীরে রক্ত জমাট বেঁধে যাওয়ার ভয়ে কোনো দেশেরই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা প্রয়োগ বন্ধ করা উচিত নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির দাবি, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নেওয়ার পর টিকা গ্রহীতাদের শরীরে রক্ত জমাট বাঁধছে বলে অভিযোগ করা হলেও; এটা যে সত্য, এমন কোনো ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ডেনমার্কের স্বাস্থ্য মন্ত্রণালয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের রক্ত জমাট বাঁধার অভিযোগ সামনে এনে এই টিকা প্রয়োগের কাজ স্থগিতের ঘোষণা দেওয়ার পরই সংস্থাটির পক্ষ থেকে এই বক্তব্য দেওয়া হলো। ডেনমার্কের পাশাপাশি আরও কয়েকটি দেশ এই টিকা প্রয়োগের কাজ বন্ধ ঘোষণা করেছে।

বিবৃতিতে ডেনমার্ক জানিয়েছিল, এই পদক্ষেপ সতর্কতামূলক। তবে রক্ত জমাট বাঁধার সঙ্গে টিকার নেওয়ার কোনো সম্পর্ক রয়েছে কিনা তা স্পষ্ট করে বলা হয়নি। গত মঙ্গলবার (৯ মার্চ) পর্যন্ত দেশটিতে রক্ত জমাটের ২২টি ঘটনা পাওয়া গেছে।

ডেনমার্ক ছাড়া অস্ট্রিয়াও এই টিকা প্রয়োগের কাজ বন্ধ ঘোষণা করেছে। দেশটির দাবি, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পরই তীব্র রক্ত জমাট বাঁধার কারণে ৪৯ বছর বয়সী এক নার্সের মৃত্যু হয়। এছাড়া বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং লুক্সেমবার্গও অ্যাস্ট্রাজেনেকার টিকার একটি ব্যাচ বাতিল করেছে।

তবে শুক্রবার (১২ মার্চ) ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, মানবদেহের রক্ত জমাট বাঁধার সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার কোনো সম্পর্ক নেই। তার দাবি, করোনা প্রতিরোধে অ্যাস্ট্রাজেনেকোর টিকা খুবই ভালো এবং মানুষের মাঝে এটা প্রয়োগের কাজ অব্যাহত রাখা উচিত।

এ পর্যন্ত ইউরোপের প্রায় ৫০ লাখ মানুষ করোনার এই টিকা নিয়েছেন। কিন্তু এর মধ্যে টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে ৩০টি। এছাড়া টিকা নেওয়ার পর ইতালিতে ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি) বা রক্ত জমাট বেঁধে ৫০ বছর বয়সী এক ব্যক্তিও মারা গেছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

মার্গারেট হ্যারিস আরও বলেন, এসব রিপোর্ট সামনে আসার পরই সেগুলো খতিয়ে দেখার কাজ শুরু করে ডব্লিউএইচও। এই টিকার নিরাপত্তাগত কোনো সমস্যা আছে কিনা, সেটা তদন্ত করে দেখা হচ্ছে। কিন্তু রক্ত জমাট বাঁধার সঙ্গে টিকা নেওয়ার কোনো সম্পর্ক এখনও পাওয়া যায়নি।

এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ টিকা নেওয়ার সঙ্গে টিকা গ্রহীতার শরীরে রক্ত জমাট বাঁধার ঝুঁকির কোনো ইঙ্গিত নেই বলে বৃহস্পতিবার জানায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)।

সংস্থাটির দাবি, ‘যে ঝুঁকির কথা বলা হচ্ছে; এর থেকে আসলে টিকা নেওয়ার লাভই বেশি। করোনার টিকাদান কর্মসূচি চালিয়ে যাওয়া যেতে পারে এবং একইসঙ্গে টিকা নেওয়ার সঙ্গে শরীরের রক্ত জমাট বাঁধার কোনো সম্পর্ক আছে কিনা- সে বিষয়ে তদন্তও অব্যাহত থাকবে।’

https://channelkhulna.tv/

আন্তর্জাতিক আরও সংবাদ

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনেই ধর্ষণ, সত্যতা পেলেন বিচারক

শক্তি হারাচ্ছে মিয়ানমারের জান্তা : থাই প্রধানমন্ত্রী

ইউক্রেনের চেয়ে গাজায় ৬ গুণ বেশি নারী-শিশু নিহত

রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

একমাত্র দেশ হিসেবে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

রমজান মাসে কুয়েতে ৪ ঘণ্টার অফিস

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।