সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা রবিবার , ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
আগামী শিক্ষাবর্ষ থেকে খুবিতে বিশ্বমানের নতুন কারিকুলা অনুসরণ করে পাঠদান | চ্যানেল খুলনা

আগামী শিক্ষাবর্ষ থেকে খুবিতে বিশ্বমানের নতুন কারিকুলা অনুসরণ করে পাঠদান

খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্ষেত্রে দুইটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। এর একটি হচ্ছে বিশ্বমানের নতুন ওবিই কারিকুলা এবং অপরটি হচ্ছে শিক্ষার্থীদের নিকট থেকে ফিডব্যাক গ্রহণ। আজ ২০ অক্টোবর (বৃহস্পতিবার) বেলা ৩টায় সিন্ডিকেটের ২২১তম সভায় এ দুটি সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়। সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরাসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সিন্ডিকেটে অনুমোদন পাওয়ায় নতুন শিক্ষবর্ষে আগামী জানুয়ারি মাস থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের এই নতুন ওবিই কারিকুলার মাধ্যমে পঠন-পাঠন শুরু হবে। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানকে আরও সমৃদ্ধ করবে। এই ওবিই কারিকুলা সিন্ডিকেটে অনুমোদন পাওয়ায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় অগ্রসর অবস্থানে থাকলো। অপরদিকে স্টুডেন্ট ফিডব্যাক গ্রহণের মতো উল্লেখযোগ্য সিদ্ধান্ত গৃহীত হওয়ায় এক্ষেত্রেও খুলনা বিশ্ববিদ্যালয় দৃষ্টান্ত স্থাপন করলো। এখন থেকে সকল ডিসিপ্লিনেই স্টুডেন্ট ফিডব্যাক গ্রহণ করা হবে।
বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) কর্তৃক প্রেরিত গাইডলাইন অনুসরণ করে গত মাসে খুলনা বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা প্রণয়নের কাজ শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন এবং একটি সেন্টারের জন্য ওবিই কারিকুলা চূড়ান্ত করা হয়।
খুলনা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের একান্ত উদ্যোগ, আগ্রহ ও সহায়তার ফলে তিন মাসেরও কম সময়ের মধ্যে সকল ডিসিপ্লিন এই ওবিই কারিকুলা প্রণয়ন চূড়ান্ত করে। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) এক্ষেত্রে সবিশেষ ভূমিকা পালন করে। এই সেলের উদ্যোগেই কবি জীবনানন্দ দাস একাডেমিক ভবনের সামাজিক বিজ্ঞান স্কুলের কনফারেন্স কক্ষে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) ভিত্তিক কারিকুলা টেমপ্লেট তৈরির বিষয় নিয়ে গত ১০-১৪ এপ্রিল ৪ দিনব্যাপী পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। এছাড়া গত ০৬ জুন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি প্রণীত ওবিই কারিকুলা নিয়ে প্রথম পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। এর আগে আইন ডিসিপ্লিনে এই কারিকুলা প্রণয়ন করে তা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পেশ করা হয় এবং অনুসরণ শুরু হয়। পরবর্তীতে ১০ আগস্ট এ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। যেখানে পূর্বে প্রণীত ওবিই কারিকুলা সংশোধনী বিষয়টি স্থান পায়। গত ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এর ওবিই কারিকুলা প্রণয়ন সম্পন্নের মাধ্যমে এ কার্যক্রম শেষ হয়। ফলে বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন (বিভাগ) এবং মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের ওবিই কারিকুলা প্রণয়নের এ কাজ সম্পন্ন হয়। স্ব স্ব স্কুলের নির্বাহী কমিটির মাধ্যমে প্রণীত এই কারিকুলা বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজ, একাডেমিক কাউন্সিলে গৃহীত হয় এবং সেখান থেকে সুপারিশের পর তা আজ সিন্ডিকেটে উত্থাপন করা হয়। আজ সিন্ডিকেট সভায় অনুমোদনের মাধ্যমে এই কারিকুলা আগামী জানুয়ারি থেকেই একাডেমিক ক্ষেত্রে অনুসরণের সুযোগ সৃষ্টি হলো। এর ফলে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে অগ্রসর অবস্থানে থেকে ওবিই কারিকুলা প্রণয়ন এবং বাস্তবায়নে এগিয়ে গেলো খুলনা বিশ্ববিদ্যালয়।
সিন্ডিকেটের সচিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস বিকেল ৫টায় সিন্ডিকেট সভা শেষে জানান, সভায় সর্বসম্মতভাবে এই ওবিই কারিকুলা অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সিন্ডিকেট সদস্যবৃন্দ, কারিকুলা প্রণয়নের সাথে সংশ্লিষ্ট সকল ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ এবং আইকিউএসির পরিচালক ও অতিরিক্ত পরিচালকদ্বয়সহ সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।
তিনি আরও জানান, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থীরা বিশ্বমানের এই নতুন কারিকুলা দিয়ে তাদের শিক্ষাজীবনের যাত্রা শুরু করতে পারবে। একই সাথে স্টুডেন্ট ফিডব্যাক গ্রহণের সিদ্ধান্ত অনুমোদিত হওয়ায় তা সকল ডিসিপ্লিনের ক্ষেত্রে গ্রহণ প্রযোজ্য হবে। শিক্ষার্থীরা ফিডব্যাক ফরম পূরণ করে শিক্ষাদানের বিষয়ে তাদের জমা দিতে পারবে।

https://channelkhulna.tv/

শিক্ষাঙ্গন আরও সংবাদ

খুবিতে ইনোভেশন হাব স্থাপনে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে এমওইউ স্বাক্ষর

খুবিতে আইকিউএসি আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত

খুবি উপাচার্যের সাথে বিএইউএসটি, খুলনার উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ

ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওইউ স্বাক্ষরিত

খুবিতে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা তৈরি করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।