সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা শনিবার , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
আজ জাতীয় যুব দিবস | চ্যানেল খুলনা

আজ জাতীয় যুব দিবস

জাতীয় যুব দিবস আজ। মূলত: যুবকদর স্বনির্ভর করতে, এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগকে গতিশীল করতে দিবসটি পালিত হয়ে আসছে।
রাজধানী ঢাকাসহ সারাদেশে দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবারের মতো এবারও ১ নভেম্বর দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যে দিয়ে জাতীয় যুব দিবস উদযাপিত হবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার্ঘ্য স্বরূপ ‘জাতীয় যুবদিবস ২০২১’ এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

জাতীয় যুব দিবস ২০২১ উদযাপন উপলক্ষে রোববার (৩১ অক্টোবর) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জাতীয় যুব দিবস উদযাপনের প্রাক্কালে আমি দেশের যুব সমাজকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিবছরের মতো এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুব দিবস উদযাপন করছি।

তিনি জানান, এ বছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ ২২ জন আত্মকর্মী ও স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৫ জন যুব সংগঠকসহ মোট ২৭ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।

রাষ্ট্রপতির ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সোমবার (১ নভেম্বর) বিকেল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।
প্রতিমন্ত্রী বলেন, দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- যুব র‌্যালির আয়োজন, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুবপণ্য ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এ সময় যুব উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সাংবাদিকদের সামনে তুলে ধরে বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৬৪ লাখ ৬১ হাজার ২৩৮ জন যুবকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২২ লাখ ৮০ হাজার ১৫৩ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে সাবলম্বী হয়েছে। সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০২০-২০২৫) ১৬ লক্ষাধিক যুবককে প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থবছরে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭৪ জন। এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩০ হাজার শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্ল্যাটফর্মে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছি।

খুলনায় ১ নভেম্বর জাতীয় যুব দিবস উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভা, যুব ঋণের চেক ও প্রশিক্ষণের সনদপত্র বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এছাড়া দুপুর ১২টায় যুব ভবন চত্বরে বৃক্ষ রোপণ করা হবে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন নারী সংগঠন নিজস্ব কর্মসূচি পালন করবে।

https://channelkhulna.tv/

জাতীয় আরও সংবাদ

কিশোর গ্যাং মোকাবিলায় নির্দেশনা প্রধানমন্ত্রীর

সরকারি সফর শেষে কাতার থেকে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

জার্মানি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে গতি আনতে বিশেষ কর্মসূচি নেওয়া হচ্ছে

ঢাকার উদ্দেশে মিউনিখ ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।