সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
আজ ভালোবাসা অনুভবের দিন | চ্যানেল খুলনা

আজ ভালোবাসা অনুভবের দিন

আজ ভালোবাসা অনুভবের দিনভালোবাসা কি অভ্যাস, নাকি অনুভবের ব্যাপার? অভ্যাসের গুরুত্ব আছে নিশ্চয়ই। তবে অনুভূতিই আসল। অনেক প্রেমিক-প্রেমিকার পরস্পরের প্রতি অনুযোগ থাকে, ‘তুমি আমাকে ভালোবাসো, কই আমি তো বুঝতে পারি না।’

এই বুঝতে পারাটা জরুরি। কাউকে যদি ভালোবাসেন, নিজে যেমন বুঝতে পারবেন, অপর পক্ষের মানুষটিও তা অনুভব করতে পারবে। তা না হলে বুঝতে হবে, কোথাও একটা তাল কেটে আছে। প্রেমের এই অনুভূতিটা কেমন? নিজের ভেতর ঠিক কেমন বোধ হলে মনে হবে ‘এই তো আসলে প্রেম!’ আসলে সর্বজনগ্রাহ্য মীমাংসিত কোনো ব্যাখ্যা এর নেই। ব্যক্তিভেদে প্রেমানুভূতিও আলাদা। কিন্তু কিছু ব্যাপার তো আছেই, যার ভিন্ন তরজমা নেই। সবার ক্ষেত্রে অভিন্ন। মনে প্রেমের অনুভূতি তৈরি হলে চারপাশের সবকিছুই কেমন অদ্ভুত প্রেমময় লাগে। আধো ঘুমে, জাগরণে চোখে ভাসে প্রিয়মুখ। সেই যে গান আছে না, ‘বাতাসে বহিছে প্রেম/নয়নে লাগিল নেশা।’ কিংবা ‘আমার চোখে ঠোঁটে গালে তুমি লেগে আছ।’ এ রকম আকাশ-বাতাস, কোলাহল-নির্জনতা, অবসর-ব্যস্ততা-যাপিত জীবনের মূর্ত-বিমূর্ত সবকিছুতে লেগে থাকে প্রেমের স্পর্শ, ভালোবাসার আদর।

সত্যিই প্রেমে পড়লে, এ সবই অনুভব করতে পারবেন। টাইটানিক সিনেমার সেই দৃশ্য চোখে লেগে আছে নিশ্চয়। জাহাজের ‘বো’তে দাঁড়িয়ে দুহাত বাড়িয়ে রোজ গাইছেন, ‘…আই সি ইউ, আই ফিল ইউ।’ নিবিড় স্পর্শ নিয়ে পেছনে দাঁড়িয়ে জ্যাক। তিনিও নিশ্চয়ই ‘ফিল’ বা অনুভব করতে পারছিলেন!

প্রেম বা ভালোবাসা যা–ই বলি না কেন, এ এক অদ্ভুত শক্তি। এক লহমায় এই শক্তি হয়ে উঠতে পারে পৃথিবী শ্রেষ্ঠ সাফল্যের কারণ। ভালোবাসার মানুষের ইতিবাচক অনুপ্রেরণা মানুষকে যে কত দূর পৌঁছে দিতে পারে, তা হয়তো খোদ সেই মানুষটিও কল্পনা করতে পারবে না। এ জন্যই কিনা মান্না দে গেয়েছেন, ‘চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।’

আজ ৭ সেপ্টেম্বর, ভালোবাসা অনুভবের দিন (ফিল দ্য লাভ ডে)। আমেরিকায় দিবসটি পালিত হয়। কবে কীভাবে এটি শুরু হয়েছিল, জানা যায় না। দারুণ এই দিন শুধু নর-নারীর রোমান্টিক ভালোবাসায় সীমাবদ্ধ নয়। এই ভালোবাসা হতে পারে পরিবারের প্রতি, বন্ধুবান্ধবের প্রতি কিংবা প্রিয় পোষা প্রাণীটির প্রতি।

https://channelkhulna.tv/

বিনোদন আরও সংবাদ

আত্মহত্যা করেছেন মালাইকার বাবা

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দল ঘোষণা ভারতের, কে আছেন কে নেই

বাবরের নেতৃত্ব হারানোর গুঞ্জন, যা বললেন পিসিবিপ্রধান নাকভি

আজ ভালোবাসা অনুভবের দিন

ধোঁয়াশা কাটালেন আনুশকা শর্মা

বিপিএলে দল কিনলেন শাকিব খান

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
সম্পাদক: মো. হাসানুর রহমান তানজির
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
প্রধান কার্যালয়ঃ ৫২/১, রোড- ২১৭, খালিশপুর, খুলনা।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদফতরে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য আবেদিত।