সব কিছু
facebook channelkhulna.tv
খুলনা মঙ্গলবার , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
ইমামদের জীবনমান উন্নয়নের প্রত্যাশা | চ্যানেল খুলনা

ইমামদের জীবনমান উন্নয়নের প্রত্যাশা

ইমাম অর্থ নেতা। সমাজের প্রতিনিধিদের মধ্যে অন্যতম হলেন মসজিদের ইমাম। সব শ্রেণি-পেশার মানুষ তাদের সুখ, দুঃখ, আনন্দ বেদনা ও বুকে জমানো ব্যথা ও কথাগুলো ইমামের কাছে আমানত রাখেন। ইমামরাও বিভিন্ন উপায়ে সমাজের মানুষের দৈনন্দিন হাজারো সমস্যার সমাধান দিয়ে থাকেন।

ইসলামের শান্তিময় জীবনব্যবস্থা আদব শিষ্টাচার ও নৈতিকতাসহ বিভিন্ন বিষয়ে ইমাম সমাজ প্রতিনিয়ত জ্ঞানের আলো বিতরণ করে থাকেন। সমাজ থেকে মদ, জুয়া, দুর্নীতি, যৌন হয়রানি, জুলুম ও ধর্ষণ দূর করে ন্যায়, ইনসাফ ও সম্প্রীতি প্রতিষ্ঠায় ইমামের বিকল্প নেই। সঙ্গত কারণেই আদর্শ সমাজ বিনির্মাণে ইমামদের গুরুত্ব অপরিসীম।

কিন্তু পরিতাপের বিষয় হলো, আলোকিত সামাজ গড়ার কারিগর অধিকাংশ ইমামই আজও দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত। লক্ষ করলে দেখা যায় বর্তমান বাজারে একজন দিনমজুর শ্রমিকের দৈনিক হাজিরা ৫০০ থেকে ৬০০ টাকা হলেও সমাজ প্রতিনিধি একজন ইমামের দৈনিক হাজিরা হয় মাত্র ১৫০ থেকে ২০০ টাকা।

এমনকি বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে মসজিদ কমিটির পর্যাপ্ত বেতন প্রদানের সক্ষমতা থাকা সত্ত্বেও অধিকাংশ ইমামের বেতন খুবই কম; যা দিয়ে একজন ইমাম ফ্যামিলিসহ ঢাকা থাকবেন তো দূরের কথা; মা-বাবা স্ত্রী সন্তান গ্রামে রেখেও সংসার চালানো কঠিন ব্যাপার।

অথচ ইমামের সামাজিক ও আত্মমর্যাদার দিকে লক্ষ রেখে দরিদ্রতার এ যন্ত্রণা কারও কাছে শেয়ার করতে পারেন না; বরং সব দুঃখ কষ্ট বুকে চেপে নিজ দায়িত্ব পালন করে যান। এ ছাড়া আরও অসংখ্য সমস্যা ও প্রতিকূল অবস্থা মোকাবিলা করে ইমাম সমাজ তাদের মহান দায়িত্ব পালন করে থাকে। ইমামদের মৌলিক কয়েকেটি সমস্যা তুলে ধরা হলো-

১. সমাজের অবক্ষয় তথা মদ, জুয়া, সুদ, হত্যা, ধর্ষণ ইত্যাদি বিষয়ে কুরআন-হাদিসের আলোকে আলোচনা করলে এহেন অপরাধের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা ইমামের বিরুদ্ধে নানা ধরনের ষড়যন্ত্র ও অপবাদ আরোপ করে। এমনকি তার প্রাণনাশেরও চেষ্টা করে থাকে।

২. মসজিদ কমিটির সঙ্গে ইমামের কোনো বিষয়ে মতের অমিল হলেই তাৎক্ষণিক বিনা নোটিশে ইমামকে অব্যাহতি দেওয়া হয়। এ ক্ষেত্রে দেশীয় বা আন্তর্জাতিক কোনো আইনের তোয়াক্কা করা হয় না।

৩. একজন ইমাম ২৫-৩০ বছর কোনো মসজিদের দায়িত্ব পালন করার পরও বিদায়ের সময় তাকে কোনো ধরনের পেনশন বা ভাতা প্রদান করা হয় না। যা চরম অমানবিক একটি কাজ।

২০০৮ সালে পরিচালিত ইসলামি ফাউন্ডেশনের জরিপ অনুযায়ী বাংলাদেশে মসজিদের সংখ্যা ২ লাখ ৫৩ হাজার ১৭৬টি। এর মধ্যে শুধু ঢাকা শহরেই রয়েছে ২ হাজার ৭৭৭টি।

বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসাবে গড়ে তোলার জন্য নানামুখী কার্যক্রম চালিয়ে যাচ্ছে; যা বিশ্ব দরবারে আজ ব্যাপক প্রসংশিত। তবে এ কথাটিও সবাইকে গভীরভাবে উপলব্ধি করতে হবে যে, এ আড়াই লাখ মসজিদের ইমাম তথা সমাজ প্রতিনিধিদের পেছনে রেখে সুষ্ঠু সুন্দর ও উন্নত বাংলাদেশ গঠন কোনোভাবেই সম্ভব নয়।

সুতরাং আদর্শ সমাজ ও উন্নত দেশ গঠনে ইমামদের জীবনমান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা সময়ের দাবি।

https://channelkhulna.tv/

আজকের টপিক্স আরও সংবাদ

প্রকৃত আলেম জাতির পথ প্রদর্শক

মিথ্যাবাদীর ইবাদত আল্লাহর দরবারে মূল্যহীন

নির্ধারিত সময় এলেই ভ্যাকসিন নেব: অর্থমন্ত্রী

বিদ্রুপকারীদের ভ্যাকসিন দিয়ে বেঁচে থাকার সুযোগ দিতে চান মন্ত্রী

পৃথিবী নিয়ে কোরআনের বিস্ময়কর পাঁচ তথ্য

‘আপনি নিজের আত্মা বিক্রি করেছেন’

চ্যানেল খুলনা মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
DMCA.com Protection Status
উপদেষ্টা সম্পাদক: এস এম নুর হাসান জনি
ভারপ্রাপ্ত সম্পাদক: শেখ মশিউর রহমান
It’s An Sister Concern of Channel Khulna Media
© ২০১৮ - ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | চ্যানেল খুলনা.বাংলা, channelkhulna.com, channelkhulna.com.bd
যোগাযোগঃ কেডিএ এপ্রোচ রোড (টেক্সটাইল মিল মোড়), নিউ মার্কেট, খুলনা।
ঢাকা অফিসঃ ৬৬৪/এ, খিলগাও, ঢাকা-১২১৯।
ফোন- 09696-408030, 01704-408030, ই-মেইল: channelkhulnatv@gmail.com
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের তালিকাভুক্তির জন্য আবেদিত।